শিরোনাম
শনিবার, ২২ জুলাই, ২০২৩ ০০:০০ টা

মাইলফলকের ৫০০তম ম্যাচে কোহলির সেঞ্চুরি

ভারত-উইন্ডিজ দ্বিতীয় টেস্ট

ক্রীড়া ডেস্ক

মাইলফলকের ৫০০তম ম্যাচে কোহলির সেঞ্চুরি

ক্যারিয়ারে ৫০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছেন বিরাট কোহলি। ১১০টি টেস্ট, ২৭৪টি ওয়ানডে এবং ১১৫টি টি-২০ ম্যাচ খেলেছেন তিনি। মাইলফলকের এ ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করেছেন তিনি। গতকাল এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোহলি ২০৪ বলে ১২১ রানে ব্যাট করছিলেন। ১১টি চার মেরেছেন তিনি। কুইন্স পার্ক ওভালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে নিজেদের প্রথম ইনিংসে ভারত ৪ উইকেট হারিয়ে ৩৪১ রান সংগ্রহ করেছে।

বিরাট কোহলি ক্যারিয়ারের ২৯তম টেস্ট সেঞ্চুরি করেছেন। গত মার্চে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৮ নম্বর টেস্ট সেঞ্চুরি করেন কোহলি। অল্প সময়ের ব্যবধানে ফের সেঞ্চুরি করলেন ভারতীয় এই তারকা। ক্রিকেটের তিন ফরম্যাট মিলে কোহলির মোট সেঞ্চুরি ৭৬টি। ওয়ানডেতে ৪৬টি সেঞ্চুরি করেছেন কোহলি। এ ফরম্যাটে আর মাত্র তিনটি সেঞ্চুরি করলেই তিনি স্পর্শ করবেন শচীন টেন্ডুলকারের রেকর্ড। ভারতীয় কিংবদন্তি ৪৯টি ওয়ানডে সেঞ্চুরি করেছেন। ক্রিকেটের সব ফরম্যাট মিলে সবচেয়ে বেশি সেঞ্চুরি করেছেন শচীন টেন্ডুলকার। তিনি মোট ৬৬৪ ম্যাচে করেছেন ১০০ সেঞ্চুরি। বিরাট কোহলি ৫০০ ম্যাচে করলেন ৭৬ সেঞ্চুরি। ৩৪ বছরের কোহলির সামনে এখনো লম্বা সময় পড়ে আছে। শচীন টেন্ডুলকারের সেঞ্চুরির রেকর্ডটা কী ভাঙতে পারবেন তিনি! সেঞ্চুরি করার তালিকায় তিন নম্বরে আছেন রিকি পন্টিং। সাবেক এই অস্ট্রেলিয়ান তারকা ৫৬০ ম্যাচে করেছেন ৭১টি সেঞ্চুরি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলছে ভারত। প্রথম টেস্টে দারুণ জয় পেয়েছেন রোহিত শর্মারা। ইনিংস ও ১৪১ ব্যবধানে ক্যারিবীয়দের পরাজিত করে ভারত। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ১৫০ রান করলে ভারত ৪২১ রান করে ইনিংস ঘোষণা করে। নিজেদের দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ১৩০ রানেই অলআউট হয় ক্যারিবীয়রা। দ্বিতীয় ম্যাচেও জয়ের পথেই হাঁটছেন রোহিত শর্মারা। প্রথম ইনিংসেই বড় স্কোরের দিকে ছুটছে ভারত। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৯৮ ওভারে ৪ উইকেটে ৩৪১ রান করেছে তারা। উদ্বোধনী জুটিতে জয়সওয়াল ও রোহিত শর্মা ১৩৯ রান যোগ করেন। জয়সওয়াল ৫৭ রানে আউট হন। রোহিত শর্মা করেন ৮০ রান। গতকাল দ্বিতীয় দিনে এ প্রতিবেদন লেখা পর্যন্ত কোহলি ১২১ রানে এবং রবীন্দ্র জাদেজা ৫৪ রানে ব্যাট করছিলেন। শুভমন গিল ১০ ও রাহানে ৮ রানে আউট হন। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে একটি করে উইকেট শিকার করেন  রোচ, গ্যাব্রিয়েল, ওয়ারিকান ও হোল্ডার।

সর্বশেষ খবর