সোমবার, ২৪ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ফিরলে তামিমই অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক

ফিরলে তামিমই অধিনায়ক

অধিনায়ক তামিম ইকবালের ওপর আস্থা রাখলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ভারতের বিপক্ষে প্রথমবার ওয়ানডে জেতায় নিগার সুলতানা, ফারজানা হক পিংকিদের ৩৫ লাখ টাকা বোনাস দেওয়ার ঘোষণা দেন বিসিবি সভাপতি। গতকাল স্থানীয় একটি হোটেলে মিডিয়ার মুখোমুখিতে বিসিবি সভাপতি পরিষ্কার করেন, বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন তামিম, ‘আমাদের বিশ্বকাপের অধিনায়ক তামিম। এটা নিয়ে কোনো সন্দেহ নেই। তামিম দুটা ম্যাচ খেলেনি। তখন লিটন দাস অধিনায়ক ছিল। এখন যদি তামিম ফিরে আসে, তাহলে ও অধিনায়ক হবে। তামিম যদি ফেরত না আসে, তাহলে আরেকজন হবে।’ অক্টোবরে শুরু হবে বিশ্বকাপ ক্রিকেট।  

দুবাইয়ে পরিবারের সঙ্গে অবসর সময় কাটাচ্ছেন তামিম ইকবাল। মরু শহরে অবশ্য ডাক্তার দেখাবেন টাইগার ওয়ানডে অধিনায়ক। এরপর তিনি উড়ে যাবেন লন্ডন। সেখানেও ডাক্তার দেখাবেন। অনেকদিন ধরে টাইগার অধিনায়ক পিঠের ব্যথায় ভুগছেন। এ জন্য ধারাবাহিকভাবে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচগুলো খেলতে পারছেন না। আফগানিস্তানের বিপক্ষে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথমটি খেলেছিলেন। খেলেছিলেন পুরনো তামিমের ছায়া হয়ে। তার ফিটনেস নিয়ে প্রশ্ন তোলেন কোচ চন্ডিকা হাতুরাসিংহে। কোচের এহেন আচরণে ক্ষীপ্ত তামিম হুট করে প্রথম ওয়ানডের পর অবসরের ঘোষণা দেন। তার এমন ঘোষণায় হতবাক হয়ে পড়েন ক্রিকেটপ্রেমীরা। পরের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে অবসর প্রত্যাহার করেন টাইগার অধিনায়ক। অবসান ঘটে ২৯ ঘণ্টার উত্তেজনাকর নাটকের। পিঠের পুরনো ব্যথার চিকিৎসা করাতে প্রধানমন্ত্রীর কাছ থেকে দেড় মাসের ছুটি নেন তামিম। এখন সে ছুটি কাটাচ্ছেন। ছুটিতে আছেন বলে ক্রিকেটের সঙ্গে নেই। তারপরও আলোচনায় রয়েছেন টাইগার অধিনায়ক। বিশেষ করে আগামী চার মাসে দুটি বড় আসর-এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপ। প্রশ্ন উঠেছে, তামিম কি খেলবেন এশিয়া কাপ ও বিশ্বকাপে?

দেশের ক্রিকেটে এখন যে কয়জন সিনিয়র ক্রিকেটার খেলছেন, তামিম তাদের অন্যতম। ওয়ানডে দলে সিনিয়র ক্রিকেটার রয়েছেন আরও দুজন, সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। আলোচনায় রয়েছেন আরেক সিনিয়র ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ। সাবেক অধিনায়ক সুযোগ পাবেন কি না, সময়ই উত্তর দেবে। তবে তামিম সুস্থ থাকলে খেলবেন, সন্দেহ নেই। বিশ্বকাপের আগে কি শতভাগ ফিট হতে পারবেন ২৪১ ওয়ানডেতে ৮৩১৩ রান ও ১৪ সেঞ্চুরি হাঁকানো তামিম? দেশসেরা বাঁ-হাতি ওপেনার ২০০৭, ২০১১, ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপ খেলেছেন। চারটি বিশ্বকাপের ২৯ ম্যাচে চার হাফসেঞ্চুরিতে রান করেছেন ৭১৮।   

পিঠের ব্যথায় অনেকদিন ধরেই ভুগছেন তামিম। এখন কথা হচ্ছে, সুস্থ হতে যদি অস্ত্রোপচার করতে হয়, তাহলে শতভাগ ফিট হতে কত সময় লাগবে তার? অস্ত্রোপচার করে যদি সুস্থ হতে হয়, তাহলে পুরোপুরি ফিট হয়ে মাঠে ফিরতে সময় লাগবে। ইনজেকশন কিংবা স্ট্রেচিং করে সুস্থ হতে পারেন, তাহলে বিশ্বকাপ খেলবেন। বিশ্বকাপ শুরু হতে এখনো তিন মাস বাকি। এশিয়া কাপ বাকি এক মাস। টাইগার ওয়ানডে অধিনায়কের এখনকার যে শারীরিক কন্ডিশন, এশিয়া কাপে তার অংশগ্রহণ অনেকটাই অনিশ্চিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর