মঙ্গলবার, ২৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা
দল গঠন নিয়ে ভাবনা

আগে এশিয়া কাপ পরে বিশ্বকাপ

৩৯ বছর বয়সী মাহমুদুল্লাহ ২০১১, ২০১৫ ও ২০১৯ সালে বিশ্বকাপ খেলেছেন। তিন বিশ্বকাপে ১৭ ম্যাচের ১৫ ইনিংসে ৬১৬ রান করেছেন। সেঞ্চুরি দুটি ও হাফসেঞ্চুরি দুটি

ক্রীড়া প্রতিবেদক

ঘরোয়া কিংবা আন্তর্জাতিক ক্রিকেট নেই। খেলা নেই বলে বিশ্রাম মুডে রয়েছেন ক্রিকেটাররা। ছুটি থাকলেও প্রায় সব ক্রিকেটারই ঐচ্ছিক অনুশীলন করছেন। সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, তাসকিন আহমেদরা দেশের বাইরে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগ খেলছেন। সাকিব ও লিটন খেলছেন কানাডায় গ্লোবাল টি-২০ লিগ। মুশফিক ও তাসকিন খেলছেন জিম্বাবুয়েতে জি-আফ্রো টি-টেন লিগ। টুর্নামেন্ট শেষ করে তাসকিন খেলতে পারেন লঙ্কান প্রিমিয়ার লিগে। ডান হাতি ফাস্ট বোলারের সঙ্গে প্রথমবারের মতো ডাক পেয়েছেন তরুণ ক্রিকেটার তৌহিদ হৃদয়। তাকে প্রস্তাব দিয়েছে এলপিএলের বর্তমান চ্যাম্পিয়ন জাফনা কিংস। খেলার জন্য দুজন অনুমতি পাবেন কি না পরিষ্কার নয়। লঙ্কান প্রিমিয়ার লিগ ৩০ জুলাই শুরু হয়ে চলবে ২০ আগস্ট পর্যন্ত। এ সময় কোনো খেলা নেই টাইগার ক্রিকেটারদের। কিন্তু এশিয়া কাপ ও বিশ্বকাপ ক্রিকেটের কন্ডিশন ক্যাম্প ২৯ জুলাই শুরু হবে। ২৮-২৯ জন ক্রিকেটার নিয়ে কন্ডিশনিং ক্যাম্প হবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে। তাই ক্রিকেটাররা অনুমতি পাবেন কি না নিশ্চিত নয়। ক্যাম্পে ডাক পাবেন কয়েকজন তরুণ ক্রিকেটার। পিঠের ইনজুরির জন্য কি ক্যাম্পে যোগ দেবেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল? সুযোগ পাবেন কি বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের একমাত্র ক্রিকেটার হিসেবে দু-দুটি সেঞ্চুরির মালিক মাহমুদুল্লাহ রিয়াদ? তবে টিম ম্যানেজমেন্টের ভাবনায় এখন এশিয়া কাপ ও বিশ্বকাপ।

এশিয়া কাপ ৩০ আগস্ট শুরু, ফাইনাল ১৭ সেপ্টেম্বর। আসর হবে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। ‘হাইব্রিড’ এশিয়া কাপে টাইগাররা দুই দেশেই খেলবেন। ভারতে ১০ জাতির বিশ্বকাপ শুরু ৫ অক্টোবর এবং ফাইনাল ১৯ নভেম্বর।

পিঠের পুরনো ব্যথার চিকিৎসা করতে তামিম এখন দুবাইয়ে। আজ ও বৃহস্পতিবার ডাক্তারের সঙ্গে সাক্ষাৎ করবেন টাইগার ওয়ানডে অধিনায়ক। ডাক্তারের সঙ্গে সাক্ষাতের পর পরিষ্কারভাবে বোঝা যাবে তার পিঠের ব্যথা কতটা মারাত্মক। দুবাইয়ের পর তিনি উড়ে যাবেন লন্ডন। সেখানেও ডাক্তার দেখাবেন। দুই শহরে চিকিৎসার পর রিপোর্ট শেষে জানা যাবে এশিয়া কাপ ও বিশ্বকাপে টাইগার ওয়ানডে অধিনায়ক খেলতে পারবেন কি না? বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন মিডিয়ার মুখোমুখিতে জানিয়েছেন, ‘বিশ্বকাপে টাইগারদের অধিনায়ক তামিম।’ অবশ্য ‘যদি’ শব্দটাও উল্লেখ করেছেন বিসিবি সভাপতি। যদি তামিম শতভাগ ফিট থাকেন, তাহলেই তিনি অধিনায়ক হিসেবে খেলবেন। না হলে অন্য কেউ দলকে নেতৃত্ব দেবেন। বিসিবির সভাপতির মন্তব্যে অন্যরকম ইঙ্গিত খুঁজছেন ক্রিকেটপ্রেমীরা। টাইগার অধিনায়কের শারীরিক যে কন্ডিশন, এটা প্রায় নিশ্চিত এশিয়া কাপে ফিট তামিমকে না পাওয়ার সম্ভাবনা রয়েছে। 

ক্রিকেটপাড়ায় জোর আলোচনা ‘দ্য ফিনিশার’ খ্যাত মাহমুদুল্লাহকে নিয়ে। ৩৯ বছর বয়সী মাহমুদুল্লাহ ২০১১, ২০১৫ ও ২০১৯ সালে বিশ্বকাপ খেলেছেন। তিন বিশ্বকাপে ১৭ ম্যাচের ১৫ ইনিংসে ৬১৬ রান করেছেন। সেঞ্চুরি দুটি ও হাফসেঞ্চুরি দুটি। ২০১৫ সালের বিশ্বকাপে বাংলাদেশ কোয়ার্টার ফাইনাল খেলেছিল। ইংল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য জয়ের ম্যাচে খেলেছিলেন ১০৩ রানের ইনিংস। পরের ম্যাচেই ইংল্যান্ডের বিপক্ষে খেলেন ১২৮ রানের ইনিংস। ৭ নম্বর পজিশনে ২১৮ ওয়ানডেতে ৪৯৫০ রান করা মাহমুদুল্লাহর অভিজ্ঞতা কাজে লাগবে। কিন্তু ফিটনেসের অজুহাতে কোচ চন্ডিকা হাতুরাসিংহের গুড বুকে নেই সাবেক অধিনায়ক। তাই বিসিবি সরাসরি বলতে পারেনি এশিয়া কাপ ও বিশ্বকাপ স্কোয়াডে মাহমুদুল্লাহ থাকবেন কি না, ‘আফগানিন্তানের বিপক্ষে সিরিজে খেললে বলা যেত তিনি থাকবেন কি না। তবে এটা ঠিক, তাকে আমরা বাদও দিইনি।’ টিম ম্যানেজমেন্টের আস্থা তরুণদের ওপর। প্রাথমিক স্কোয়াডে থাকতে পারেন সৌম্য সরকার, শেখ মাহাদি, আফিফ হোসেন ধ্রুব, মৃত্যুঞ্জয় চৌধুরীরা।

সর্বশেষ খবর