শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা
দুই ফাইনালিস্টের ড্র

অস্ট্রেলিয়াকে হারিয়ে চমক নাইজেরিয়ার

ক্রীড়া ডেস্ক

অস্ট্রেলিয়াকে হারিয়ে চমক নাইজেরিয়ার

নারী বিশ্বকাপে গত আসরের দুই ফাইনালিস্ট যুক্তরাষ্ট্র ও নেদারল্যান্ডস এবার গ্রুপ পর্বেই মুখোমুখি হয়। কিন্তু জিততে পারেনি কোনো দল। আসরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।

গত ফিফা নারী বিশ্বকাপে নেদারল্যান্ডসকে হারিয়েই চ্যাম্পিয়ন হয় যুক্তরাষ্ট্র। ফ্রান্সের পার্ক অলিম্পিক লিও স্টেডিয়ামে আমেরিকার মেয়েরা ২-০ গোলে হারিয়ে দেয় প্রতিপক্ষকে। প্রথমবারের মতো ফাইনাল খেলতে এসে হতাশ হয়েই ফিরতে হয় ডাচ মেয়েদের। অন্যদিকে চতুর্থবারের মতো শিরোপা নিয়ে বাড়ি ফেরে যুক্তরাষ্ট্র। গতবারের দুই ফাইনালিস্ট এবার গ্রুপ পর্বেই মুখোমুখি হয়।

গতকাল ওয়েলিংটন রিজিওনাল স্টেডিয়ামে মুখোমুখি হয় যুক্তরাষ্ট্র-নেদারল্যান্ডস। ২০১৯ সালের ফাইনালে পরাজয়ের প্রতিশোধ নেওয়ার ইচ্ছে ছিল ডাচ মেয়েদের। লক্ষ্যপূরণের পথে এগিয়েও গিয়েছিল তারা। তবে দ্বিতীয়ার্ধে গোল করে সমতায় ফেরে যুক্তরাষ্ট্রের মেয়েরা। গতকাল ‘ই’ গ্রুপের ম্যাচে দুই দল ১-১ গোলে ড্র করেছে। ম্যাচের ১৭ মিনিটে জিল রুর্ডের গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস। ১-০ গোলের ব্যবধানে এগিয়েই বিরতিতে যায় ডাচরা। তবে দ্বিতীয়ার্ধে খেলতে নেমে তারা বিশেষ সুবিধা করতে পারেনি। ম্যাচের ৬২ মিনিটে লিন্ডসে হোরানের গোলে সমতায় ফেরে যুক্তরাষ্ট্র। এরপর আর কোনো দলই গোল করতে পারেনি। ‘ই’ গ্রুপে দুই দলই ৪ পয়েন্ট করে সংগ্রহ করেছে। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। তারা প্রথম ম্যাচে ভিয়েতনামকে হারিয়েছে ৩-০ গোলে। অন্যদিকে পর্তুগালের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডস জয় পেয়েছে ১-০ গোলে। গতকাল ‘ই’ গ্রুপের ম্যাচে জয় পেয়েছে পর্তুগালও। তারা ২-০ গোলে হারিয়েছে ভিয়েতনামকে। গ্রুপ পর্বে শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের মুখোমুখি হবে পর্তুগিজ মেয়েরা। অন্যদিকে নেদারল্যান্ডস নিজেদের শেষ ম্যাচ খেলবে ভিয়েতনামের বিপক্ষে।

এদিকে গতকাল নারী বিশ্বকাপে চমক দেখিয়েছে নাইজেরিয়ার মেয়েরা। স্বাগতিক ও ফিফা র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বর দল অস্ট্রেলিয়াকে হারিয়েছে ৩-২ গোলে। প্রথমার্ধ্বের যোগ করা সময়ে অস্ট্রেলিয়াকে প্রথমে এগিয়ে দেন এমিলি এগমন্ড। প্রথমার্ধ্বের যোগ করা সময়েই সমতায় ফেরে নাইজেরিয়া। দলের পক্ষে গোল করেন উচেনা গ্রেস কানু। এরপর উসিনাচি মারভিস (৬৫ মিনিট) ও লামিনা উশুয়ালা (৭২ মিনিট) একটি করে গোল করে নাইজেরিয়াকে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন। ম্যাচের যোগ করা সময়ে স্টেফানি কেনেডির গোলে ব্যবধান ২-৩ করলেও পরাজয় ঠেকাতে পারেনি অস্ট্রেলিয়া। দুর্দান্ত এ জয়ের পর উৎসবে ফেটে পড়ে ফিফা র‌্যাঙ্কিংয়ের ৪০ নম্বরে থাকা নাইজেরিয়ার মেয়েরা। এই জয়ে বি গ্রুপে চার পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে নাইজেরিয়া। আগের ম্যাচে তারা কানাডার সঙ্গে গোলশূন্য ড্র করেছে। অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে হারিয়েছে ১-০ গোলে। তারা তিন পয়েন্ট নিয়ে তিন নম্বরে আছে। ‘বি’ গ্রুপে চার পয়েন্ট নিয়ে দুই নম্বরে আছে কানাডা। শেষ ম্যাচে অস্ট্রেলিয়া খেলবে কানাডার সঙ্গে। অস্ট্রেলিয়ার জন্য নকআউট পর্ব নিশ্চিত করাই কঠিন হয়ে গেল।

নাইজেরিয়া নারী বিশ্বকাপে ১৯৯৯ সালে কোয়ার্টার ফাইনাল খেলেছে। এটাই বিশ্বকাপে নাইজেরিয়ার মেয়েদের সেরা অর্জন। ২০১৯ সালের বিশ্বকাপে তারা শেষ ষোলোতে খেলেছে। সেবার জার্মানির কাছে হেরে বিদায় নেয় নাইজেরিয়া।

সর্বশেষ খবর