শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা
এশিয়ান গেমসে কঠিন গ্রুপে

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ বাছাইয়ে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ

২০২৬ সালে আমেরিকা ও কানাডা যৌথভাবে বিশ্বকাপ ফুটবলের আয়োজন করছে। এ আসরে প্রথমবারের মতো ৪৮টি দেশ চূড়ান্ত পর্বে খেলবে। স্বাগতিক ছাড়া ফিফা সদস্যভুক্ত সবকটি দেশকে বাছাই পর্বে খেলতে হবে। বাংলাদেশ এর বাইরে নয়। চলতি বছরের অক্টোবরে জামাল ভূঁইয়ারা মাঠে নামবেন। গতকাল এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) সদর দফতরে ড্র অনুষ্ঠিত হয়। প্রথম রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ। হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে দুই দলের দুটি ম্যাচ হবে ১২ ও ১৭ অক্টোবর। এ ম্যাচ জিতলে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে লাল-সবুজের দল। আসছে বিশ্বকাপে আটটি দল বাছাই থেকে সরাসরি এবং একটি দল প্লে-অফের মাধ্যমে চূড়ান্ত পর্বে সুযোগ পাবে। এশিয়ার ৪৬টি দেশ বাছাই পর্ব খেলবে। সর্বশেষ ফিফা র‌্যাংকিংয়ে এশিয়ার সর্বনিম্ন ২০টি দেশ প্রাথমিক রাউন্ডে খেলবে। এই ১০ ম্যাচের জয়ী দল বাকি ২৬ দলের সঙ্গে দ্বিতীয় রাউন্ডে যোগ দেবে।

গেল সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল খেলায় ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ তিন ধাপ এগিয়েছে। তবে এখনো মালদ্বীপের চেয়ে বেশ পিছিয়ে।

মালদ্বীপ ১৫৫ ও বাংলাদেশ ১৮৯ নম্বর স্থানে আছে। তবে মালদ্বীপকে প্রথম রাউন্ডে পাওয়াটা স্বস্তিই বলা যায়। কেননা বেঙ্গালুরুতে অনুষ্ঠিত সাফের গ্রুপ পর্বে বাংলাদেশ ৩-১ গোলে মালদ্বীপকে পরাজিত করে।
মালদ্বীপ ১৫৫ ও বাংলাদেশ ১৮৯ নম্বর স্থানে আছে। তবে মালদ্বীপকে প্রথম রাউন্ডে পাওয়াটা স্বস্তিই বলা যায়। কেননা বেঙ্গালুরুতে অনুষ্ঠিত সাফের গ্রুপ পর্বে বাংলাদেশ ৩-১ গোলে মালদ্বীপকে পরাজিত করে। ২০০৩ সালে সাফ ফাইনালে হারানোর পর এটিই ছিল মালদ্বীপের বিপক্ষে প্রথম জয়। এ জয় বিশ্বকাপ বাছাই পর্বে জামালদের অনুপ্রেরণা জোগাবে। মালদ্বীপই কম শক্তিশালী নয়। হ্যাভিয়ের কাবরেরার শিষ্যরা সাফে দারুণ খেলেছেন। এ ছন্দ ধরে রাখতে পারলে দ্বিতীয় পর্বে টিকিট পাওয়া সম্ভব।

এদিকে ১৯তম এশিয়ান গেমসে বাংলাদেশের গ্রুপ নির্ধারণ হয়েছে। গ্রুপে চীন, ভারত ও মিয়ানমারের মতো শক্তিশালী প্রতিপক্ষ রয়েছে। চীনের হাংজুতে সেপ্টেম্বরে এশিয়ান গেমসের পর্দা উঠবে। ২২ সদস্যের বাংলাদেশ দল আগেই ঘোষণা করা হয়েছে। জামাল ভূঁইয়া, ইব্রাহিম ও রবিউল সিনিয়র খেলোয়াড়। আর বাকি সবাই অনূর্ধ্ব-২৩ দলের। একসময় জাতীয় দল গেমসে অংশ নিলেও ২০০২ সাল থেকে অনূর্ধ্ব-২৩ দলের খেলা বাধ্যতামূলক করা হয়েছে। ফুটবলে বাংলাদেশের ব্যস্ত সময় যাবে। এশিয়ান গেমসে নারী ফুটবলে বাংলাদেশ খেলবে ডি গ্রুপে। এই গ্রুপে জাপান, ভিয়েতনাম ও নেপাল থাকছে। কোচ সাইফুল বারী টিটু জানান, শক্তিশালী গ্রুপে পড়লেও আমরা আমাদের সেরাটা দিতে চাইবো।

সর্বশেষ খবর