শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩ ০০:০০ টা

লঙ্কানদের উড়িয়ে বাবরদের সিরিজ জয়

ক্রীড়া ডেস্ক

লঙ্কানদের উড়িয়ে বাবরদের সিরিজ জয়

রেকর্ড গড়া জয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ জিতে নিল পাকিস্তান। প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করল তারা। গতকাল কলম্বো টেস্টের চতুর্থ দিনে শ্রীলঙ্কাকে ইনিংস ও ২২২ রানে পরাজিত করেন বাবর আজমরা। শ্রীলঙ্কার বিপক্ষে এটাই পাকিস্তানের সবচেয়ে বড় জয়। এর আগে ওয়াসিম আকরামরা ১৯৯৯ সালে ইনিংস ও ১৭৫ রানে হারিয়েছিলেন শ্রীলঙ্কাকে। সেই ম্যাচে ডাবল সেঞ্চুরি করেছিলেন ইজাজ আহমেদ (২১১) ও ইনজামাম উল হক (২০০)। কলম্বো টেস্টে ডাবল সেঞ্চুরি করলেন আবদুল্লাহ শফিক (২০১)।

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি পাকিস্তান জয় করে ৪ উইকেটে। গলে অনুষ্ঠিত সেই ম্যাচে শ্রীলঙ্কার ৩১২ ও ২৭৯ রানের জবাবে পাকিস্তান করে ৪৬১ ও ১৩৩ রান। দ্বিতীয় টেস্টে লঙ্কানদের পাত্তাই দিলেন না বাবর আজমরা। কলম্বোয় শ্রীলঙ্কা প্রথমে ব্যাটিংয়ে নেমে মাত্র ১৬৬ রানে অলআউট হয়। এরপর পাকিস্তান ৫ উইকেটে ৫৭৬ রান করে ইনিংস ঘোষণা করে। শ্রীলঙ্কা ৪১০ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে। মাত্র ১৮৮ রান করেই অলআউট হয় তারা। লঙ্কানদের দ্বিতীয় ইনিংসে ধস নামান পাকিস্তানের নোমান আলি। তিনি মাত্র ৭০ রানে ৭ উইকেট শিকার করেন ২৩ ওভার বোলিং করে। ইনিংসে ক্যারিয়ার সেরা বোলি করেন নোমান আলি। এর আগে তার সেরা বোলিং ছিল ২০২২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে (১০৭ রানে ৬ উইকেট)। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে তিনি কোনো উইকেট পাননি। অবশ্য বল হাতে ম্যাজিক দেখালেও ম্যাচের সেরা হয়েছেন ডাবল সেঞ্চুরি করা আবদুল্লাহ শফিক।

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ জিতে আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে শীর্ষে উঠে এসেছে পাকিস্তান। ১০০ পয়েন্ট সংগ্রহ করেছে তারা। ৬৬.৬৭ পয়েন্ট সংগ্রহ করে তালিকার ২ নম্বরে আছে ভারত। মাত্রই শুরু হলো টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই। এ লড়াই শেষ হবে ২০২৫ সালে।

সর্বশেষ খবর