শনিবার, ২৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

এবার ইংলিশ বোলারদের পাল্টা আক্রমণ

অ্যাশেজ লড়াই

ক্রীড়া ডেস্ক

এবার ইংলিশ বোলারদের পাল্টা আক্রমণ

অ্যাশেজ সিরিজের পঞ্চম টেস্ট দুই দিনেই পরিণতির দিকে এগিয়ে চলেছে! ওভাল টেস্টে ইংল্যান্ডের জয়ের বিকল্প নেই। জয় পেলে সিরিজটা অন্তত ড্র করতে পারবে তারা। অন্যদিকে ড্র হলেই হয়। ২০০১ সালের পর প্রথমবার ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জয় করতে পারে অস্ট্রেলিয়া। তবে ম্যাচটা ড্র করার কোনো লক্ষ্মণই নেই অস্ট্রেলিয়ার মধ্যে। তারাও খেলছে জয়ের জন্যই। গতকাল দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়া করেছে ১০৩.১ ওভারে ২৯৫ রান। লিড নিয়েছে ১২ রানে।

ইংল্যান্ড ওভাল টেস্টের প্রথম দিনে ২৮৩ রানে অলআউট হওয়ার পর অনেকেই অস্ট্রেলিয়ার পাল্লা ভারি ভেবেছিলেন। তবে ব্যাট করতে নেমে অসিরাও ইংলিশদের পথেই হাঁটতে শুরু করেন। একের পর এক উইকেট হারাতে থাকে অস্ট্রেলিয়া। উসমান খাজা ৪৭ রান করেন। তিনি ১৫৭ বলে ৭টি চারের মারে এই ইনিংস খেলে স্টুয়ার্ট ব্রডের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েন। ডেভিড ওয়ার্নার প্রথমদিনেই আউট হন ক্রিস ওকসের বলে। লাবুশেন ৯ রান করেই মার্ক উডের শিকারে পরিণত হন। ট্রেভিস হেড ৪ রান করে স্টুয়ার্ট ব্রডের বলে ক্যাচ দেন জনি বেয়ারস্টোকে। মিচেল মার্শ করেন ১৬ রান। তিনি জেমস অ্যান্ডারসনের বলে বোল্ড হন। অ্যালেক্স ক্যারি ১০ রান করে জো রুটের বলে ক্যাচ দেন বেন স্টোকসকে। মিচেল স্টার্ককে ৭ রানে বিদায় করেন মার্ক উড। এভাবেই একের পর এক অসি ব্যাটারদের শিকার করেন ইংলিশ বোলাররা। আগের দিন ইংল্যান্ডের ইনিংসে সর্বোচ্চ ৮৫ রান করেছিলেন হ্যারি ব্রুক। অস্ট্রেলিয়ার ইনিংসে  সর্বোচ্চ রান করেন স্টিভ স্মিথ। তিনি ১২৩ বল খেলে ৭১ রান করেন। তার ইনিংসে ৬টি চারের মার ছিল। ইংলিশ বোলারদের মধ্যে সর্বোচ্চ তিনটি উইকেট শিকার করেন ক্রিস ওকস। দুটি করে উইকেট শিকার করেন স্টুয়ার্ট ব্রড, জো রুট ও মার্ক উড।

এ ছাড়া একটি উইকেট শিকার করেন জেমস অ্যান্ডারসন। ইংলিশ বোলারদের আক্রমণে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন ভেঙে পড়েছে।  শেষ দিকে প্যাট কামিন্স ৩৬ ও টড মারফি ৩৪ রান করেন। আগামী কয়েকদিন ওভাল স্টেডিয়ামে বৃষ্টির বেশ সম্ভাবনা রয়েছে। অ্যাশেজের পঞ্চম টেস্টে বৃষ্টির কথা ভেবেই খেলছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। চতুর্থ টেস্টে বৃষ্টিই বাঁচিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়াকে। ইংল্যান্ডের জয় হাতছাড়া হয়। ম্যাচটা ড্র হয়। ইংল্যান্ডের সামনে ওভাল টেস্ট জয়ের কোনো বিকল্প নেই। এই ম্যাচটা জিতলে অন্তত ড্র করতে পারবে অ্যাশেজ সিরিজ। অন্যদিকে ওভাল টেস্ট ড্র করলেই সিরিজ জিতে বাড়ি ফিরতে পারবে অস্ট্রেলিয়া।

ুচলমান অ্যাশেজ সিরিজে প্রথম টেস্টে অস্ট্রেলিয়া জিতে ২ উইকেটে। দ্বিতীয় টেস্টে জয় পায় ৪৩ রানে। তৃতীয় টেস্ট ইংল্যান্ড জয় করে ৩ উইকেটে। চতুর্থ টেস্ট ড্র হয়। সবগুলো টেস্টেই বেশ লড়াই হয়েছে। পঞ্চম টেস্টেও জোর লড়াই চলছে। তবে এবারেও অ্যাশেজ ট্রফি হাতে তুলতে পারছে না ইংলিশরা। সিরিজ ড্র হলেও ট্রফি থেকে যাবে অস্ট্রেলিয়ার কাছেই।

ইংল্যান্ড ১ম ইনিংস 

২৮৩/১০, ৫৪.৪ ওভার

অস্ট্রেলিয়া ১ম ইনিংস

২৯৫/১০, ১০৩.১ ওভার (দ্বিতীয় দিন শেষে)

সর্বশেষ খবর