সোমবার, ৩১ জুলাই, ২০২৩ ০০:০০ টা

টাইগারদের কন্ডিশনিং ক্যাম্প শুরু আজ

চিকিৎসা শেষে তামিম ফিরছেন

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপ ক্রিকেট শুরু ৫ অক্টোবর। ৩০ আগস্ট শুরু এশিয়া কাপ। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে ৬ দলের এশিয়া কাপ। দু-দুটি টুর্নামেন্টের জন্য টাইগারদের কন্ডিশনিং ক্যাম্প শুরু হচ্ছে আজ। ক্যাম্পে ডাকা হবে ৩২ ক্রিকেটারকে। গতকাল মিনহাজুল আবেদীন নান্নুর নেতৃত্বাধীন তিন সদস্যের নির্বাচক প্যানেল কন্ডিশনিং ক্যাম্পের বিষদ আলোচনা করেন। শুরুতে ফিটনেস ক্যাম্প, এরপর স্কিল ক্যাম্প। ক্যাম্প হবে মিরপুর, চট্টগ্রাম ও সিলেটে। ক্যাম্প নিয়ে প্রধান নির্বাচক নান্নু বলেন, ‘আমাদের ফিটনেস ক্যাম্প শুরু হচ্ছে আগামীকাল (আজ)। ৩ তারিখে ক্রিকেটারদের ইয়ো ইয়ো টেস্ট। আমরা দেখতে চাচ্ছি ক্রিকেটারদের ফিটনেস লেভেল কোন পর্যায়ে আছে। ক্যাম্পের জন্য আমরা ৩২ জন ক্রিকেটার তৈরি করেছি, ওরা ইয়ো ইয়ো টেস্ট শেষে ৮ আগস্ট স্কিল ক্যাম্প শুরু করবে।’ ছুটিতে থাকায় ক্যাম্পে থাকছেন না হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে। বর্তমানে তিনি পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন সিডনিতে।

লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলতে বর্তমানে শ্রীলঙ্কায় অবস্থান করছেন সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, তৌহিদ হৃদয় ও শরিফুল ইসলাম। জি আফ্রো টি-১০ খেলতে বর্তমানে জিম্বাবুয়ের হারারেতে রয়েছেন মুশফিকুর রহিম ও তাসকিন আহমেদ। এরা শুরু থেকে কন্ডিশনিং ক্যাম্পে অংশ নিতে পারবেন না। টাইগার অধিনায়ক তামিম ইকবাল শুরু থেকে অংশ নেবেন কি না, এখনো নিশ্চিত নয়। লন্ডনে চিকিৎসা শেষে আজ দেশে ফিরছেন তামিম। ক্যাম্পে টাইগার সাবেক অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদও থাকবেন কি না খোলশা করে কিছু জানাননি প্রধান নির্বাচক।

পিঠের ব্যথায় অনেক দিন ধরেই ভুগছেন তামিম। এ জন্য এক বছর ধরে নিয়মিত ক্রিকেট খেলতে পারছেন না টাইগার অধিনায়ক। সুস্থ হতে তামিম প্রথমে দুবাই যান। এরপর সেখান থেকে গত সোমবার লন্ডন যান। সুস্থ হতে তামিমের সামনে দুটি রাস্তা খোলা ছিল। একটি চিকিৎসা এবং দ্বিতীয়টি ইনজেকশন। সুস্থ হতে অস্ত্রোপচার করতে হতো। তাহলে দেড় মাস মাঠের বাইরে থাকতে হতো তামিমকে। বিসিবির সঙ্গে আলোচনা করে ইনজেকশন নিয়েছেন। লন্ডনে পরীক্ষা-নিরীক্ষার পর লাম্বার ফোর ও লাম্বার ফাইভের সংযুক্ত ডিস্কে দুটি ইনজেকশন নেন। বৃহস্পতিবার প্রথম ইনজেকশন নেন তামিম। দ্বিতীয় ইনজেকশন নেন শুক্রবার। এ বছরই তৃতীয় ইনজেকশনটি নিতে হবে। তবে কিছুদিন পর ইনজেকশন নিলেও সমস্যা নেই। ইনজেকশন এক বছরে তিনবারের বেশি নিতে পারবেন না। এ ধরনের ইনজেকশনের কার্যকারিতা তিন-চার মাস পর্যন্ত থাকে।

সর্বশেষ খবর