মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

প্রস্তুতি ক্যাম্পে মাহমুদুল্লাহ

ক্রীড়া প্রতিবেদক

প্রস্তুতি ক্যাম্পে মাহমুদুল্লাহ

চিকিৎসা শেষে ঢাকায় ফিরেছেন তামিম ইকবাল। লন্ডনে তামিম দুটি ইনজেকশন নিয়েছেন পিঠের দুটি ডিস্কে। ঢাকায় ফিরলেও গতকাল অনুশীলন করেননি টাইগার অধিনায়ক। তবে সবাইকে চমকে ক্যাম্পে ডাক পেয়েছেন ৩৭ বছর বয়সী ক্রিকেটার মাহমুদুল্লাহ রিয়াদ। তার সঙ্গে ৩২ সদস্যের স্কোয়াডে ডাক পেয়েছেন বাঁ-হাতি ড্যাসিং ক্রিকেটার সৌম্য সরকার। ক্যাম্পে ডাক পাওয়া স্কোয়াডের ১২ জন অনুপস্থিত ছিলেন গতকালের ক্যাম্পে। এদের মধ্যে কানাডায় গ্লোবাল টি-২০ লিগ খেলছেন লিটন দাস ও আফিফ হোসেন ধ্রুব। লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলতে কানাডা ছেড়ে এখন শ্রীলঙ্কায় অবস্থান করছেন সাকিব আল হাসান। গতকাল তিনি গল টাইটান্সের পক্ষে খেলেছেনও। যদিও সতীর্থ মোহাম্মদ মিথুনের জায়গা হয়নি একাদশে। এলপিএল খেলছেন তৌহিদ হৃদয় ও শরীফুল ইসলামও। জিম আফ্রো টি-১০ লিগ খেলে দেশে ফিরেছেন তাসকিন আহমেদ। গতকাল স্টেডিয়ামে হাজিরও হয়েছিলেন। মুশফিকুর রহিম ফিরেছেন। কিছুদিন বিশ্রাম নিয়ে যোগ দেবেন ক্যাম্পে। এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে শুরু হওয়া ক্যাম্পের ৩২ সদস্যের স্কোয়াডে ডাক পাননি ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে সবচেয়ে বেশি রান করা এনামুল হক বিজয়। এ ছাড়া সুযোগ পাননি বাঁ-হতি পেসার মৃত্যুঞ্জয় চৌধুরী, সিমিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফুদ্দিন ও লেগ স্পিনার আমিনুল হক বিপ্লব।

এক মাস পর শ্রীলঙ্কা ও পাকিস্তানে শুরু হচ্ছে এশিয়া কাপ। অক্টোবরে ভারতে শুরু হবে বিশ্বকাপ ক্রিকেট। দুটি আসরকে সামনে রেখে কন্ডিশনিং ক্যাম্প শুরু হয়েছে গতকাল। ক্যাম্পের প্রথম দিন ক্রিকেটারদের শুধু রক্ত পরীক্ষা, চক্ষু পরীক্ষা ও ইসিজি করা হয়। এ বিষয়ে ক্রিকেট অপারেশন্স কমিটির সহকারী ম্যানেজার শাহরিয়ার নাফিস বলেন, ‘আমাদের চুক্তির সব ক্রিকেটার এবং সম্প্রতি যারা আমাদের জাতীয় দলের বিভিন্ন টুর্নামেন্টে অংশ নিয়েছেন, তাদের সবাইকে আসতে বলা হয়েছে। আজকে মূলত মেডিকেল টেস্টে রক্ত পরীক্ষা, চক্ষু পরীক্ষা ও ইসিজি করা হয়েছে। আজ ও আগামীকাল গ্রুপ গ্রুপ করে ফিজিও ক্রিকেটারদের স্ক্রিনিং, যেমন হাড় আর পেশির অবস্থা জানতে পরীক্ষা করবে।’ দুই দিনের মেডিকেল টেস্টের পর ক্রিকেটারদের ফিটনেস টেস্ট শুরু হবে ৩ আগস্ট। পাঁচ দিন ফিটনেস টেস্টের পর এশিয়া কাপকে সামনে রেখে টাইগারদের স্কিল টেস্ট শুরু হবে ৮ আগস্ট। এশিয়া কাপের মূল প্রস্তুতি শুরু হবে ৮ আগস্ট। স্কিল ক্যাম্পের আগেই ৩২ সদস্যের স্কোয়াড ছোট হয়ে আসবে ২১-২২ জনে। স্কিল ক্যাম্প শুরুর আগেই হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে সিডনি থেকে দলের সঙ্গে যোগ দেবেন। পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড ও স্পিন কোচ রঙ্গনা হেরাথও যোগ দেবেন দলের সঙ্গে। এশিয়া কাপ শুরু হবে ৩০ আগস্ট এবং বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর।

মূল কোচিং স্টাফদের পরিবর্তে দলকে অনুশীলন করাচ্ছেন ফিজিও। এ প্রসঙ্গে শাহরিয়ার নাফিস বলেন, ‘আপাতত ফিজিও, বিসিবির চিকিৎসক ও জাতীয় দলের ফিজিওরা দায়িত্ব নিচ্ছেন। যখন ফিটনেস টেস্ট হবে, তখন ফিটনেস ট্রেনার দায়িত্ব নেবেন। যখন বোলিং ওয়ার্কলোড হবে তখন বোলিং কোচ দায়িত্ব নেবেন। ব্যাটিং হলে ব্যাটিং কোচ দায়িত্ব নেবেন। সবারই দায়িত্ব ভাগ করা আছে, সে অনুযায়ী পালন করবে। এটা আসলে নিয়মিত প্রক্রিয়া। এবার যেহেতু এশিয়া কাপের আগে ভালো সময় পাওয়া গেছে, তাই করা হচ্ছে।’

ডাক পাওয়া ক্রিকেটার

তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, নাসুম আহমেদ, আফিফ, লিটন দাস, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, রিশাদ হোসেন, খালেদ আহমেদ, মিরাজ, জয়, শামীম পাটোয়ারী, রেজাউর রহমান, রনি তালুকদার, তানজিম সাকিব, শান্ত, শরিফুল, শেখ মেহেদি হাসান, সৌম্য সরকার, নুরুল হাসান সোহান, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ইয়াসির আলী, জাকির, সাইফ হাসান, ইবাদত, নাঈম শেখ, তাওহিদ হৃদয়, মোসাদ্দেক হোসেন ও তানজিদ তামিম।

ডাক পাননি

বিজয়, মৃত্যুঞ্জয়, সাইফুদ্দিন, বিপ্লব

 

সর্বশেষ খবর