শিরোনাম
শনিবার, ৫ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

সাদেক পাচ্ছেন আজীবন সম্মাননা

ক্রীড়া প্রতিবেদক

সাদেক পাচ্ছেন আজীবন সম্মাননা

আবদুস সাদেক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৪তম জন্মদিন আজ। ক্রীড়া ক্ষেত্রে অসাধারণ অবদান রেখেছেন শেখ কামাল। তাঁর হাতেই গড়ে ওঠে দেশের ফুটবলের অন্যতম সেরা ক্লাব আবাহনী। অন্যান্য খেলাতেও ছিল তাঁর সমান নজর। শেখ কামালের জন্মদিন উদযাপন করছে ক্রীড়াঙ্গনের নানা প্রতিষ্ঠান। জাতীয় ক্রীড়া পরিষদও বড় আকারে দিনটি উদযাপন করছে।

দিনটিকে সামনে রেখে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার দেওয়া হবে। এ বছর আটটি ক্যাটাগরিতে মোট ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও দুটি প্রতিষ্ঠানকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে। আজীবন সম্মাননা পাচ্ছেন বাংলাদেশের হকি ও ফুটবলের কিংবদন্তি আবদুস সাদেক। স্বাধীনতার পর শেখ কামালকে সঙ্গে নিয়ে তিনি গড়ে তুলেছিলেন আবাহনী। পরবর্তীতে দলটি সফল করার পেছনে অসামান্য অবদান রাখেন তিনি। খেলোয়াড়ি জীবন শেষে কোচ এবং ক্রীড়া সংগঠক হিসেবেও সফল আবদুস সাদেক। খেলোয়াড়, কোচ ও ক্রীড়া সংগঠক হিসেবে রয়েছে এক সুদীর্ঘ ক্যারিয়ার। আবদুস সাদেক ছাড়াও আরও নয়জন ক্রীড়া ব্যক্তিত্ব এবং দুটি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হবে। ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার প্রদান করবেন। পুরস্কার হিসেবে প্রত্যেককে ১ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা সনদ দেওয়া হবে।

খেলোয়াড় কিংবা ক্রীড়াবিদ ক্যাটাগরিতে এ বছর পুরস্কৃত হবেন ফুটবলার সাবিনা খাতুন, ক্রিকেটার তাসকিন আহমদে এবং ভারোত্তলক জিয়ারুল ইসলাম। গত বছর মেয়েদের সাফ চ্যাম্পিয়নশিপ জয়ে বড় অবদান রাখেন অধিনায়ক সাবিনা খাতুন। দীর্ঘদিন পর ফুটবলপ্রেমীরা উৎসব করে। গত এসএ গেমসে ভারোত্তলনে সোনা জয় করেছেন জিয়ারুল ইসলাম। উদীয়মান খেলোয়াড় ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছেন টেবিল টেনিস তারকা মুহতাসিন আহমেদ হৃদয় এবং আমিরুল ইসলাম। তৃণমূল পর্যায়ে নারী ফুটবল নিয়ে কাজ করা মালা রানী সরকার ও ফজলুল ইসলাম পাচ্ছেন সেরা ক্রীড়া সংগঠকের স্বীকৃতি। ক্রীড়া অ্যাসোসিয়েশন/ফেডারেশন/ক্রীড়া সংস্থা ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে বাংলাদেশ আরচারি ফেডারেশন। এ ছাড়া             ক্রীড়া পৃষ্ঠপোষক/স্পন্সর ক্যাটাগরিতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি), ক্রীড়া সাংবাদিক ক্যাটাগরিতে খন্দকার তারেক মো. নুরুল্লাহ এবং ক্রীড়া ধারাভাষ্যকার হিসেবে আতাহার আলী খান পুরস্কৃত হবেন।

সর্বশেষ খবর