সোমবার, ৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বিশ্বকাপে অভিষেকের অপেক্ষায়

বিশ্বকাপে একাধিক নতুন মুখের অভিষেক হচ্ছে। অভিষেক হতে পারে ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও তৌহিদ হৃদয় এবং পেসার হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও ইবাদত হোসেনের

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপে অভিষেকের অপেক্ষায়

মুশফিক, তাসকিনরা যখন ফিটনেস অনুশীলনে ঘাম ঝড়াচ্ছিলেন, তখন সবার অগোচরে দুপুরে মিরপুর স্টেডিয়ামে আসেন তামিম ইকবাল। হঠাৎ তামিমকে স্টেডিয়ামে দেখে বিস্মিত হয়েছেন অনেকে। সদ্য ওয়ানডে নেতৃত্ব ছেড়ে দেওয়া বাঁ-হাতি ওপেনার স্টেডিয়ামে এসেছিলেন চিকিৎসকের সঙ্গে দেখা করতে। চিকিৎসকের সঙ্গে দেখা করে আধাঘণ্টা পর স্টেডিয়াম ছেড়ে চলে যান। চলে গেলেও আলোচনা উসকে দিয়ে যান বাংলাদেশ ক্রিকেট দলের নতুন অধিনায়ক কে হচ্ছেন? অনেকের নাম উঠে আসছে রেসে। বিষয়টির স্থায়ী সমাধানে বিসিবি সময় দিচ্ছে। স্বল্প সময় নয়, লম্বা সময়ের জন্য অধিনায়ক মনোনয়ন দিতে চাইছে ক্রিকেট বোর্ড। সেজন্য একটু সময় নিচ্ছে বিসিবি। অভিজ্ঞতা, পারফরম্যান্স এবং নেতৃত্ব গুণে সবার চেয়ে এগিয়ে সাকিব। তাই বিসিবি চাইছে সাকিবের হাতে দায়িত্ব তুলে দিতে। তার ওপর ২০১১ সালে বিশ্বকাপে নেতৃত্ব দিয়েছিলেন সাকিব। অবশ্য লিটন দাসও আছেন আলোচনায়। এশিয়া কাপ ও বিশ্বকাপে টাইগারদের নেতৃত্ব দেবেন কে, আগামী ৪-৫ দিনের মধ্যে নিশ্চিত হবে। একই সঙ্গে এবারের বিশ্বকাপে একাধিক নতুন মুখের অভিষেক হচ্ছে। বিশ্বকাপে অভিষেক হতে পারে ব্যাটার নাজমুল হোসেন শান্ত ও তৌহিদ হৃদয় এবং পেসার হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও ইবাদত হোসেনের। 

বিশ্বকাপ শুরু ৫ অক্টোবর। গতকাল মধ্যরাতে বিশ্বকাপ ট্রফি ঢাকায় এসেছে তিন দিনের সফরে। টাইগার ক্রিকেটাররা হয়তো ফটোসেশন করবেন বিশ্বকাপ ট্রফির সঙ্গে। স্বপ্নের বিশ্বকাপের আগে ক্রিকেটাররা প্রস্তুতি নিচ্ছেন এশিয়া কাপের; ৩০ আগস্ট যা শুরু হচ্ছে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। ক্রিকেটার এবং টিম ম্যানেজমেন্টের সবার নজর আপাতত এশিয়া কাপে। সিনিয়র ও জুনিয়রদের নিয়ে গড়া বাংলাদেশ এবার স্বপ্ন দেখছে এশিয়ার সেরা হওয়ার। এশিয়া কাপের জন্য যে দল গড়া হবে, সেটাই হয়তো বিশ্বকাপের দল হবে! যদি কোনো কারণে কেউ ছন্দ হারায়, কিংবা চোটগ্রস্ত হয়, তাহলে স্কোয়াডে পরিবর্তন আসবে।

তামিম শুধু নেতৃত্ব ছেড়ে দেননি। সরে দাঁড়িয়েছেন এশিয়া কাপ থেকেও। ফলে লিটনের সঙ্গে নতুন বলে তামিমের পরিবর্তে ওপেন করবেন কোন ক্রিকেটার, এ নিয়ে টিম ম্যানেজমেন্টের কপাল কুঁচকে উঠেছে। লিটনের সঙ্গী হওয়ার রেসে রয়েছেন বাঁ-হাতি নাঈম শেখ, আফিফ হোসেন ধ্রুব ও রনি তালুকদার। অবশ্য তিন ক্রিকেটার ছন্দে নেই। এক্ষেত্রে মেহেদী হাসান মিরাজকে ওপেন করতে দেখলে অবাক হওয়ার কিছু নেই। ২০১৮ সালের এশিয়া কাপে লিটনের সঙ্গে ওপেন করেছিলেন মিরাজ। আসন্ন বিশ্বকাপে সাকিব, মুশফিকদের পাশাপাশি টাইগারদের অন্যতম ভরসা হতে পারেন দুই তরুণ নাজমুল হোসেন শান্ত ও তৌহিদ হৃদয়। দারুণ ছন্দে রয়েছেন দুজনে। আফগানিস্তানের বিপক্ষে টেস্টের উভয় ইনিংসে সেঞ্চুরি হাঁকানো নাজমুল শান্ত ওয়ানডে খেলেছেন ২৭টি। তিন নম্বর পজিশনে এ মুুহূর্তে দলের সেরা ক্রিকেটার। ২৭ ওয়ানডেতে এক সেঞ্চুরি ও তিন হাফসেঞ্চুরিতে রান করেছেন ৬৩৯। ২০১৮ সালের এশিয়া কাপে অভিষিক্ত নাজমুল শান্তের খেলা হয়নি বিশ্বকাপ। ভারত বিশ্বকাপে তিনি-ই হতে পারেন সেরা ভরসা।  সাকিব, মুশফিক থাকার পরও মিডল অর্ডারে অন্যতম ভরসার নাম তৌহিদ হৃদয়। বয়স মাত্র ২৩। খেলেছেন মাত্র ৯টি ওয়ানডে। করেছেন ৩টি হাফসেঞ্চুরি। আয়ারল্যান্ডের বিপক্ষে অভিষেক ম্যাচে ৯২ রানের ঝকমকে ইনিংস খেলেছিলেন হৃদয়। ব্যাটিংয়ে এই দুজনকে ঘিরে অধিনায়ক নতুন পরিকল্পনা করবেন, কোনো সন্দেহ নেই।

বোলিংয়ে সাকিব ছাড়াও ভরসার নাম তাসকিন আহমেদ, মুস্তাফিুর রহমান, মেহেদী মিরাজ। এর বাইরে তিনজনের দিকে আলাদা নজর থাকবে টিম ম্যানেজমেন্টের।  তিন পেসার শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও ইবাদত হোসেনের দিকে থাকবে নজর। শরিফুল ১৭ ম্যাচে উইকেট নিয়েছেন ২৬টি, হাসান ১৩ ম্যাচে উইকেট নিয়েছেন ২০টি এবং ইবাদত ১২ ম্যাচে উইকটে নিয়েছেন ২২টি। ক্রিকেট মহাযজ্ঞে ভালো কিছু করতে গোটা দলকে এক সুতোয় বাঁধতে হবে অধিনায়ককে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর