বুধবার, ৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

এখনো চূড়ান্ত হয়নি অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক

এখনো চূড়ান্ত হয়নি অধিনায়ক

কার্যকরী পরিষদের জরুরি সভা ডেকেছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। গতকাল বৃষ্টিভেজা দিনে বোর্ড পরিচালকরা ছুটে আসেন সভায়। বিসিবি সভাপতির নেতৃত্বে ঘণ্টাখানেক সভা করেন। কিন্তু বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক নির্বাচন করতে পারেননি। বরং পরিচালকরা সবাই দায়িত্ব তুলে দেন বিসিবি সভাপতির কাঁধে। যেন নাজমুল হাসান পাপন একক ক্ষমতাবলে টাইগারদের অধিনায়ক নির্বাচন করবেন! বিসিবি সভাপতি অধিনায়ক নির্বাচনে রেসে টিকে থাকা তিন ক্রিকেটার- সাকিব আল হাসান, লিটন দাস ও মেহেদি হাসান মিরাজের সঙ্গে কথা বলবেন। তাদের সঙ্গে আলোচনার পর নাজমুল তার সিদ্ধান্ত জানাবেন পরিচালকদের। এরপর ১২ আগস্টের মধ্যে টাইগারদের নতুন অধিনায়ক ও এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা করবেন। গতকাল পরিচালকদের সভা শেষে বিসিবি ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস এমন সিদ্ধান্তের কথা বলেন, ‘আজ (মঙ্গলবার) আমাদের জরুরি একটি সভা ছিল। একটিই এজেন্ডা ছিল, অধিনায়কত্বের ব্যাপারে। মূলত এশিয়া কাপের অধিনায়ক নির্বাচনের কথা ছিল আজ। আজকের সভায় আমরা সবাই মাননীয় বোর্ড সভাপতিকে দায়িত্ব দিয়েছি অধিনায়ক বাছাই করার জন্য। উনি এখন ভেবেচিন্তে এবং অধিনায়কত্বের জন্য সম্ভাব্য বিবেচনায় যারা আছেন, তাদের সঙ্গে কথা বলবেন এবং আমরা চূড়ান্ত করে ফেলব। হয়তো ১২ আগস্টের আগেই জানিয়ে দেব অধিনায়কের নাম।’

৩ আগস্ট নেতৃত্ব ছাড়েন তামিম ইকবাল। এর পর থেকে অধিনায়কশূন্য জাতীয় দল। পাঁচ দিন পেরোলেও সাকিব, লিটন কিংবা মিরাজের সঙ্গে কথা বলেনি বিসিবি। কেন? গতকাল সভা শেষে এই কথা না বলার বিষয়টি মুখরোচক বিষয়ে রূপ নিয়েছিল। পাঁচ দিন বিসিবি কী করেছে? নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিসিবি পরিচালক বলেন, ‘আমরা আসলে সাকিব, কিংবা লিটনের সঙ্গে কথা বলতে পারিনি।’ কেন পারেননি? বিসিবির প্রথম পছন্দ সাকিব। এরপর লিটন ও মিরাজ। বিসিবি যোগাযোগ করে পায়নি সাকিবকে। তাহলে কি টাইগার টেস্ট ও টি-২০ অধিনায়ক ওয়ানডে অধিনায়ক হতে চাচ্ছেন না?

গতকাল মিরপুর ঘুরে গেছে বিশ্বকাপ ট্রফি। জাতীয় দলের পুরুষ ও মহিলা ক্রিকেটার এবং অনূর্ধ্ব-১৯ ক্রিকেটাররা ছবি তোলেন। বিসিবি সভাপতি ও পরিচালকরাও ছবি তোলেন। এর পরই সাড়ে ৩টায় সভায় বসেন। সভা শুরুর আগে বিসিবি সভাপতি চেষ্টা করেন সাকিবের সঙ্গে যোগাযোগ করতে। কিন্তু পারেননি। অধিনায়ক নির্বাচনে লাল বল ও সাদা বলের বিষয়টিও উঠে এসেছে। শোনা যাচ্ছে, বিসিবি চাইছে সাদা বলে একজন ও লাল বলে আরেকজনকে অধিনায়ক মনোনয়ন দিতে। বিসিবির আগ্রহ লাল বলে লিটনকে অধিনায়ক বানানো। কারণ, তাকে লম্বা রেসের ঘোড়া ভাবছে ক্রিকেট বোর্ড। তার ওপর সাকিব নিয়মিত টেস্ট খেলছেন না। সাকিবকে ওয়ানডে ও টি-২০ অধিনায়ক হিসেবে চাইছে। কিন্তু সাকিব চাইছেন টেস্টের অধিনায়ক থাকতে।

৩০ আগস্ট এশিয়া কাপ শুরু। বিশ্বকাপ শুরু ৫ অক্টোবর।

সর্বশেষ খবর