বুধবার, ৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মেয়েদের বিশ্বকাপেও মরক্কোকে কাঁদাল ফ্রান্স

ক্রীড়া ডেস্ক

মেয়েদের বিশ্বকাপেও মরক্কোকে কাঁদাল ফ্রান্স

ফিফা নারী বিশ্বকাপে তৃতীয়বারের মতো খেলছে কলম্বিয়া। এর আগে তারা ২০১১ ও ২০১৫ সালে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলে। প্রথমবার গ্রুপ পর্ব থেকে এবং দ্বিতীয়বার শেষ ষোলো থেকে বিদায় নেয় কলম্বিয়ার মেয়েরা। ২০১৯ সালে চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি দলটা। তৃতীয়বার খেলতে এসেই কোয়ার্টার ফাইনালে ওঠে এসেছে কলম্বিয়া। গতকাল শেষ ষোলোর লড়াইয়ে জ্যামাইকাকে ১-০ গোলে হারিয়েছে দক্ষিণ আমেরিকার দলটি। এ ছাড়াও জয় পেয়েছে ফ্রান্স। তারা ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে প্রথমবার বিশ্বকাপ খেলতে আসা মরক্কোর মেয়েদের।

জ্যামাইকা ও কলম্বিয়া শেষ ষোলোর লড়াইয়ে মুখোমুখি হয় নিজেদের ফুটবলে ইতিহাস গড়ার লক্ষ্য নিয়ে। দুটি দলের কোনোটাই এর আগে কোয়ার্টার ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। কলম্বিয়ার মেয়েরাই ইতিহাস রচনা করল। মেলবোর্নে অনুষ্ঠিত ম্যাচের ৫১ মিনিটে মারিয়া উসমে গোল করে কলম্বিয়াকে এগিয়ে দেন। এ গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে কলম্বিয়া। শেষ আটের লড়াইয়ে তারা ইংল্যান্ডের মুখোমুখি হবে।

গতকাল শেষ ষোলোর শেষ ম্যাচে মুখোমুখি হয় ফ্রান্স-মরক্কো। অ্যাডিলেডে অনুষ্ঠিত ম্যাচে বিশ্বকাপে নবাগতা মরক্কোর মেয়েদের পাত্তাই দেয়নি ফরাসিরা। ম্যাচের শুরু থেকেই একের পর এক গোল করে ফ্রান্সের মেয়েরা। ম্যাচের ১৫ মিনিটে দলের পক্ষে প্রথম গোলটি করেন কাদিদিয়াতো দিয়ানি। ২০ মিনিটে কেনজা ডালির গোলে ব্যবধান দ্বিগুণ করে ফ্রান্স। এরপর ২৩ ও ৭০ মিনিটে দুটি গোল করে দলের ৪-০ ব্যবধানের জয় নিশ্চিত করেন ইউজিন লে সোমার। গত ডিসেম্বরে ছেলেদের বিশ্বকাপের সেমিফাইনালে মরক্কোকে হারিয়েই ফাইনাল নিশ্চিত করে ফ্রান্স। এবার মেয়েদের বিশ্বকাপেও মরক্কোকে হারাল ফরাসিরা। কোয়ার্টার ফাইনালে ফ্রান্স মুখোমুখি হবে স্বাগতিক অস্ট্রেলিয়ার।

ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দশে থাকা দলগুলোর মধ্যে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে টিকে আছে সুইডেন (৩), ইংল্যান্ড (৪), ফ্রান্স (৫), স্পেন (৬), নেদারল্যান্ডস (৯) ও অস্ট্রেলিয়া (১০)। সেমিফাইনালে টিকে থাকবে কারা?

সর্বশেষ খবর