বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

এগিয়ে এলো বাংলাদেশের ম্যাচ

বিশ্বকাপের সূচিতে ব্যাপক পরিবর্তন

ক্রীড়া ডেস্ক

এগিয়ে এলো বাংলাদেশের ম্যাচ

ক্রিকেট বিশ্বকাপ মাঠে গড়ানোর দুই মাসেরও কম সময় বাকি, এরই মধ্যে এক ‘ভারত-পাকিস্তান’ ম্যাচকে কেন্দ্র করে সূচিতে ব্যাপক পরিবর্তন করল আইসিসি। বিশ্বকাপ শুরু হবে ৫ অক্টোবর। আসরের বহু আকাক্সিক্ষত ম্যাচ ‘ভারত-পাকিস্তান’ লড়াই। যেটি আহমেদাবাদে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, সেটি নিরাপত্তার কারণে ১৫ অক্টোবরের পরিবর্তে এক দিন এগিয়ে ১৪ অক্টোবর করা হয়েছে। আর এ কারণেই আরও ৮টি ম্যাচের সূচির পরিবর্তন করতে হয়েছে আইসিসিকে।

আগের সূচি অনুযায়ী ১২ অক্টোবর হায়দরাবাদে শ্রীলঙ্কার মুখোমুখি হওয়ার কথা ছিল পাকিস্তানের। কিন্তু ভারতের বিরুদ্ধে তাদের ম্যাাচটি এক দিন এগিয়ে আসায় মাঝে সময় এক দিন কমেছে। তাই শ্রীলঙ্কার বিরুদ্ধে তাদের ম্যাচটি ১২ অক্টোবরের পরিবর্তে ১০ অক্টোবর করা হয়েছে। লক্ষেèৗয়ে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার ম্যাচটি এখন ১৩ অক্টোবরের পরিবর্তে ১২ অক্টোবর হবে।

দিল্লির ইংল্যান্ড-আফগানিস্তান ম্যাচটি ১৪ অক্টোবরের পরিবর্তে ১৫ অক্টোবর হবে।

চেন্নাইয়ে বাংলাদেশ-নিউজিল্যান্ড ডে-নাইট ম্যাচটিও এক দিন এগিয়েছে। ১৪ অক্টোবরের ম্যাচটি এখন ১৩ অক্টোবর অনুষ্ঠিত হবে। টাইমিং বদলে গেছে ১০ অক্টোবর ধর্মশালায় অনুষ্ঠেয় বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচেরও। ম্যাচটি দিবা-রাত্রির হওয়ার কথা ছিল, কিন্তু এখন এটি দিনের আলোয় অনুষ্ঠিত হবে।

১২ নভেম্বর দুটি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, পুনেতে মুখোমুখি বাংলাদেশ-অস্ট্রেলিয়া এবং কলকাতায় মুখোমুখি ইংল্যান্ড-পাকিস্তান। এটি এখন অনুষ্ঠিত হবে ১১ নভেম্বর। ওই দিন কলকাতায় অনুষ্ঠিত হবে হিন্দুর বড় ধর্মীয় অনুষ্ঠান ‘কালী পূজা’। তাই একই দিনে ‘পাকিস্তান-ইংল্যান্ড’ ম্যাচের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন।

বিশ্বকাপের লিগপর্ব শেষ ১২ নভেম্বর বেঙ্গালুরুর ভারত-নেদারল্যান্ডস ম্যাচ দিয়ে। এ ম্যাচটি হওয়ার কথা ছিল ১১ নভেম্বর।

বিশ্বকাপ মাঠে গড়াবে ৫ অক্টোবর বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে। ১৮ নভেম্বর আহমেদাবাদে টুর্নামেন্টের ফাইনাল। এর আগে টুর্নামেন্টের দুই সেমিফাইনাল অনুষ্ঠিত হবে মুম্বাই ও কলকাতায় ১৫ ও ১৬ অক্টোবর।

বিশ্বকাপের চূড়ান্ত সূচি প্রকাশিত হয়েছিল গত ২৭ জুন, বিশ্বকাপের ১০০ দিন আগে। যদিও ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপ এবং ২০১৫ অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপের সূচি প্রকাশিত হয়েছিল খেলা মাঠে গড়ানোর ১২ মাস আগেই। কিন্তু এবারই প্রথম ভারতে এমন অদ্ভুত কান্ড হলো। তবে টুর্নামেন্টের সার্বিক নিরাপত্তার কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি।

সর্বশেষ খবর