বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

মিরাজদের নিয়ে হেরাথের অন্যরকম অনুশীলন

এশিয়া কাপের জন্য ৩২ ক্রিকেটারের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছিল বিসিবি। দেশের বাইরে বিভিন্ন লিগ খেলায় দলের সঙ্গে যোগ দিতে পারেননি সাকিব, লিটন, তৌহিদ হৃদয় ও শরিফুল ইসলাম। গতকাল হৃদয় ঢাকায় ফিরেছেন শ্রীলঙ্কা থেকে। লিটনও আসবেন আজকালের মধ্যে

ক্রীড়া প্রতিবেদক

মিরাজদের নিয়ে হেরাথের অন্যরকম অনুশীলন

আফগানিস্তানের বিপক্ষে সিরিজ শেষে সিডনিতে পরিবারের কাছে গিয়েছিলেন চন্ডিকা হাতুরাসিংহে। ছুটিতে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। সহকারী কোচ নিক পোথাস টাইগারদের ব্যাটিং ও বোলিং অনুশীলন করাচ্ছেন। দেশে থেকে স্পিনারদের নিয়ে ব্যস্ত সময় পার করছেন স্পিন কোচ রঙ্গনা হেরাথ। হেড কোচ হাতুরাসিংহে গতকাল দুপুরে ঢাকায় আসেন। আজকালের মধ্যে কোচিং স্টাফের বাকিরা যোগ দেবেন দলের সঙ্গে। ঢাকায় এলেও দলের সঙ্গে গতকাল যোগ দেননি হাতুরা। হয়তো আজ যোগ দেবেন। হাতুরার অনুপস্থিতিতে টাইগার ক্রিকেটাররা ফিটনেস, স্কিল অনুশীলন করেছেন। গতকাল স্পিনারদের নিয়ে আলাদাভাবে কাজ করেছেন হেরাথ। টাইগার স্পিনাররা সম্ভবত এবারই প্রথম এ ধরনের স্পিন অনুশীলন করেন।

হাতুরাসিংহে ফেরায় টাইগারদের ওয়ানডে অধিনায়ক নির্বাচন ত্বরান্বিত হবে। ৩ আগস্ট হুট করে তামিম ইকবাল ওয়ানডে নেতৃত্ব ছেড়ে দেন। এর পর থেকে জাতীয় দল অধিনায়কশূন্য। মঙ্গলবার পরিচালকরা জরুরি সভা করে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে দায়িত্ব দেন নতুন অধিনায়ক নির্বাচন করতে। অধিনায়কের রেসে রয়েছেন সাকিব আল হাসান, লিটন দাস ও মেহেদি হাসান মিরাজ। তিনজন থেকে একজনকে নির্বাচিত করবেন বিসিবি সভাপতি। তবে অভিজ্ঞতা ও পারফরম্যান্সের বিচারে এগিয়ে রয়েছেন সাকিব। টেস্ট ও টি-২০ অধিনায়ক সম্মতি দিলেই বিসিবি তার হাতে তুলে দেবে দায়িত্ব। কিন্তু সাকিবের সঙ্গে গত ছয় দিন যোগাযোগ করে কোনো সিদ্ধান্তে উপনীত হতে পারেনি ক্রিকেট বোর্ড।

মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদরা যখন ক্যাচিং করছেন মধ্যমাঠে, তখন হেরাথ মাঠের এক কোনায় নিয়ে যান মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মাহাদি হাসান, নাঈম হাসান, শামীম হোসেন পাটোয়ারী ও মাহমুদুল হাসানদের। সেখানে তাদের নিয়ে ভিন্ন ঘরানায় অনুশীলন করেন। অনুশীলনে তিনি তিনটি ফুটবল ও একটি প্লাস্টিক কার্পেট ব্যবহার করেন। কেন তিনি এসব ব্যবহার করেছেন? বিশ্বকাপ ক্রিকেটের উইকেটগুলোয় প্রচুর রান ওঠে। ব্যাটারদের দাপটে অসহায় থাকেন পেসার থেকে শুরু করে স্পিনাররা। ব্যাটিংবান্ধব উইকেটে স্পিনাররা যেন কম টার্নে বোলিং করেন এবং স্কিড করাতে পারেন, এজন্য উইকেটে গুড লেন্থ বরাবর প্লাস্টিক কার্পেট বিছিয়ে বোলিং করান স্পিনারদের। স্পিনাররা বল করার পর বলে টার্ন কম পেয়েছেন। বলগুলো অল্প টার্নে স্কিড করছিল। এই বোলিংয়ে ধাতস্থ করতেই স্পিনারদের অনুশীলন করিয়েছেন।

এশিয়া কাপের জন্য ৩২ ক্রিকেটারের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছিল বিসিবি। দেশের বাইরে বিভিন্ন লিগ খেলায় দলের সঙ্গে যোগ দিতে পারেননি সাকিব, লিটন, তৌহিদ হৃদয় ও শরিফুল ইসলাম। গতকাল হৃদয় ঢাকায় ফিরেছেন শ্রীলঙ্কা থেকে। লিটনও আসবেন আজকালের মধ্যে। এ ছাড়া ইনজুরির জন্য তামিম নিজ থেকে সরে দাঁড়িয়েছেন। ইনজুরিতে নিজ থেকে সরে গেছেন ডান হাতি পেসার রেজাউর রহমান রাজা। এ ছাড়া প্রাথমিক স্কোয়াড থেকে বাদ পড়েছেন রনি তালুকদার, নুরুল হাসান সোহান, মোসাদ্দেক হোসেন সৈকত ও খালেদ মাহমুদ। বাকি ক্রিকেটারদের থেকে ১২ আগস্টের মধ্যে চূড়ান্ত দল নির্বাচন করবে বিসিবি। এখন হেড কোচ ও টিম ম্যানেজমেন্ট একটি স্কোয়াড তৈরি করবেন। অধিনায়কের সঙ্গে আলোচনা করে দল চূড়ান্ত করবেন। অথচ এখনো অধিনায়কই চূড়ান্ত হয়নি! এশিয়া কাপ শুরু ৩০ আগস্ট।

সর্বশেষ খবর