বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বসুন্ধরা কিংস অ্যারিনাই প্রথম পছন্দ

ক্রীড়া প্রতিবেদক

বসুন্ধরা কিংস অ্যারিনাই প্রথম পছন্দ

বাংলাদেশ আগামী মাসে ফিফা স্বীকৃত দুটি প্রীতি ম্যাচ খেলবে। ৩ ও ৭ সেপ্টেম্বর ম্যাচ দুটির তারিখও নির্ধারণ হয়ে গেছে। কিন্তু ভেন্যু ঠিক করা যায়নি। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের সংস্কারকাজ চলছে। এখানে ম্যাচ হওয়ার প্রশ্নই ওঠে না। এর পরই সিলেট স্টেডিয়ামের নাম আসবে। এখানে জাতীয় দল বেশ কটি ম্যাচও খেলেছে। পেশাদার লিগ তো নিয়মিতই হচ্ছে। ১৬ আগস্ট সিলেটেই এএফসি কাপে ঢাকা আবাহনী ও মালদ্বীপ ঈগলস মুখোমুখি হবে। সিলেট ছাড়া আর কোনো জেলা স্টেডিয়ামে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন করা সম্ভব নয়। তাহলে আফগানদের বিপক্ষে জামাল ভূঁইয়ারা লড়বেন কোথায়?

জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরা ও ফুটবলারদের প্রথম পছন্দ বসুন্ধরা গ্রুপের স্টেডিয়াম ‘বসুন্ধরা কিংস অ্যারিনা’ই। জাতীয় দলের ক্যাম্প হলে ফুটবলারদের তরফ থেকে দাবি ওঠে অনুশীলনটা যেন কিংস অ্যারিনায় করতে পারেন। তা-ই কিন্তু হচ্ছে। যখনই বাফুফে থেকে মাঠ চাওয়া হয় বসুন্ধরা না করে না। ফুটবলের স্বার্থে কিংস অ্যারিনা ব্যবহারে অনুমতি দিয়ে দেয়। গেল দুই মৌসুম কিংস অ্যারিনা বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ক্রীড়া চক্রের হোম ভেন্যু হিসেবে ব্যবহৃত হয়েছে। দেশি ও বিদেশি ফুটবলাররা এখানে খেলেই বেশি স্বাছন্দ্য বোধ করেন। আন্তর্জাতিক ফুটবলের জন্য যা যা দরকার তা কিংস অ্যারিনায় আছে। বাকি যতটুকু কাজ আছে তাও দ্রুত সম্পন্ন হয়ে যাবে।

প্রশ্ন উঠেছে, তাহলে কি বাংলাদেশ-আফগানিস্তানের লড়াই দিয়ে কিংস অ্যারিনায় আন্তর্জাতিক ম্যাচের অভিষেক হচ্ছে? বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বলেন, ‘এএফসি কাপ আয়োজনে কিংস অ্যারিনা পুরোপুরি প্রস্তুত। এএফসিও মাঠ দেখে সন্তুষ্ট। ১৫ আগস্ট এএফসি চ্যাম্পিয়ন্স লিগে কিংস খেলবে শারজাহ এএফসির বিপক্ষে। ম্যাচটি জিতে গেলে পরবর্তী রাউন্ডে যাবে কিংস। তখন আবার হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে ম্যাচটি হবে। আমরা এখন সেদিকে তাকিয়ে আছি।’

জাতীয় দলের ম্যাচ আয়োজনে ফিফার সম্মতি লাগে। তাদের প্রতিনিধি দল আবার মাঠ পর্যবেক্ষণ করতে আসে। কিংস অ্যারিনা আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে সক্ষম বলেই আশা করা যাচ্ছে ফিফার সবুজ সংকেতটা পাওয়া সময়ের ব্যাপার। বাফুফে সহসভাপতি ও জাতীয় দলের ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ ভেন্যু প্রসঙ্গে বলেন, ‘অবশ্যই আমরা কিংস অ্যারিনাকে প্রাধান্য দিচ্ছি।’ নাবিল বলতে চেয়েছেন ফিফার অনুমতি পেলে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি কিংস অ্যারিনায় হওয়ার সম্ভাবনা বেশি। বসুন্ধরা কিংস এ ব্যাপারে ফিফার সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছে। বাফুফেরও তো বিষয়টিতে তৎপর হওয়া উচিত। কিংস অ্যারিনা আন্তর্জাতিক ফুটবল ম্যাচ আয়োজনে স্বীকৃতি পেলে দেশেরই তো লাভ। মাঠ নিয়ে হাহাকার তো কমবে।

সর্বশেষ খবর