শুক্রবার, ১১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

কে হচ্ছেন নতুন অধিনায়ক

ক্রীড়া প্রতিবেদক

কে হচ্ছেন নতুন অধিনায়ক

তামিম ইকবাল ওয়ানডে নেতৃত্ব ছেড়েছেন এক সপ্তাহ হয়ে গেছে। এ সাত দিন বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দল অধিনায়কশূন্য। কোর্টে বল থাকার পরও অধিনায়ক নির্বাচন করতে পারেনি বিসিবি। তামিমের সরে দাঁড়ানোর পঞ্চম দিনের মাথায় জরুরি সভা করে পরিচালনা পর্ষদ বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে দায়িত্ব তুলে দেয় অধিনায়ক নির্বাচনে। এরপর আরও দুই দিন পেরিয়েছে। এখনো কোনো সিদ্ধান্তে উপনীত হননি তিনি। অথচ অধিনায়কত্বের অন্যতম দাবিদার লিটন দাস গতকাল সবাইকে অপেক্ষায় থাকতে বললেন, ‘অধিনায়ক কে হবেন, এটা সম্পূর্ণ বোর্ডের ব্যাপার। আপনারা হয়তো দু-এক দিনের মধ্যেই খবরটা পেয়ে যাবেন। আমি বলার চেয়ে এ বিষয়টা বোর্ড থেকে পেলে খুব ভালো হবে। আমার বলা উচিত হবে না কোনোভাবেই। যেহেতু আমি বোর্ডের কর্মীর মতো, মাসোহারা পাই, উপার্জন করি। এ বিষয়গুলোর জন্য একটু অপেক্ষা করুন। দু-এক দিন অপেক্ষা করলেই পেয়ে যাবেন।’ লিটনের মন্তব্যে কোনো ইঙ্গিত কি মিলছে? তিনিই কি তামিম-পরবর্তী অধিনায়ক টাইগারদের?

তামিম অধ্যায় শেষ হতেই নেতৃত্ব নিয়ে শুরু হয়ে যায় আলোচনা। উঠে আসে সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ- এ তিন ক্রিকেটারের নাম। তিনজনের মধ্যে দুজনের জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে। মিরাজ অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপে অধিনায়ক ছিলেন। এখন মূল দলের অপরিহার্য ক্রিকেটার। টেস্ট, ওয়ানডে, টি-২০- তিন ক্যাটাগরিতেই দেশকে নেতৃত্ব দিয়েছেন সাকিব। এখন টেস্ট ও টি-২০ অধিনায়ক। ওয়ানডে অধিনায়ক হিসেবে নেতৃত্ব দিয়েছেন ৫০ ম্যাচে। দল জিতেছে ২১টি। ২০১১ সালে ঘরের মাঠে বিশ্বকাপে টাইগারদের নেতৃত্ব দিয়েছেন। বিসিবি এবারও চাইছে সাকিবই দলের দায়িত্ব নিক। সাকিব লঙ্কা প্রিমিয়ার লিগ (এলপিএল) খেলায় ব্যস্ত থাকায় তার সঙ্গে যোগাযোগ করতে পারেনি বিসিবি। তাই ক্রিকেট বোর্ড সিদ্ধান্ত নিতে পারছে না। ক্রিকেটপাড়ায় জোর গুঞ্জন, সাকিব দায়িত্ব নিতে রাজি হয়েছেন। কিন্তু বেশ কিছু শর্ত জুড়েছেন। যার অন্যতম দল ও একাদশ নির্বাচনে ক্রিকেট বোর্ডের হস্তক্ষেপ চলবে না। বিসিবি নাকি এ শর্তে রাজি নয়। এ ছাড়া ক্রিকেট বোর্ড চাইছে, যদি সাকিব ওয়ানডের দায়িত্ব নেন, তাহলে লিটনকে টেস্ট নেতৃত্ব তুলে দেওয়া হবে।

টেস্ট, ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে দেশকে নেতৃত্ব দিয়েছেন লিটন। তার নেতৃত্বে বাংলাদেশ রেকর্ড গড়া জয় পায় আফগানিস্তানের বিপক্ষে। ওয়ানডেতে লিটন দুটি সিরিজে নেতৃত্ব দিয়েছেন টাইগারদের। গত বছরের ডিসেম্বরে ভারতের বিপক্ষে নেতৃত্ব দেন। ২-১ ব্যবধানে সিরিজ জিতেছিল বাংলাদেশ। এরপর গত জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে শেষ দুই ম্যাচে নেতৃত্ব দেন। সিরিজের প্রথম ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন তামিম। শেষ দুই ম্যাচে লিটন নেতৃত্ব দেন এবং ফল ছিল ১-১। সব মিলিয়ে তার অধিনায়কত্বে পাঁচ ম্যাচে বাংলাদেশ জিতেছে তিনটি। গতকাল সোনারগাঁও হোটেলে একটি ফিন্যান্স সার্ভিস প্রতিষ্ঠানের অনুষ্ঠানে মিডিয়ার মুখোমুখিতে দায়িত্ব নিতে প্রস্তুত বলেন লিটন, ‘যেহেতু অনেকদিন ধরে খেলছি, দল আমার কাছে অনেক ভালো কিছু চায়। আমিও চাইব দেশকে ভালো কিছু দিতে। আমি শতভাগ দেওয়ার চেষ্টা করব যেটা সব সময় করে এসেছি।’ লিটনকে ব্র্যান্ড এন্ডোসার ঘোষণা করেছে মানিগ্রাম ইন্টারন্যাশনাল। গতকাল দলের সঙ্গে যোগ দিয়েছেন। এর আগে তিনি কানাডার গ্লোবাল টি-২০ লিগে সারে জাগুয়ার্সের পক্ষে খেলেছেন। সারে ফাইনাল খেলেছে। আসরে লিটন আট ম্যাচের ৭ ইনিংসে রান করেছেন ২১.৭১ গড় ও ১০০.৬৬ স্ট্রাইক রেটে ১৫২ রান।

এশিয়া কাপ শুরু ৩০ আগস্ট। ১২ আগস্টের মধ্যে চূড়ান্ত দল ঘোষণা করতে হবে। বিসিবিও চাইছে ১২ আগস্টের মধ্যে অধিনায়ক ও দল ঘোষণা করতে।

সর্বশেষ খবর