বৃহস্পতিবার, ১৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ফাইনালে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক

ফাইনালে ইংল্যান্ড

আর মাত্র কয়েকটা সেকেন্ড। অস্ট্রেলিয়ার মেয়েদের প্রচন্ড আক্রমণের সামনে তৎপর ইংলিশরা। অনেক চেষ্টা করেও ইংলিশ ডিফেন্স ভেদ করে কাক্সিক্ষত লক্ষ্য পূরণ করতে পারল না অস্ট্রেলিয়া। রেফারির বাঁশিতে শোনা গেল ম্যাচ শেষ হওয়ার সিগন্যাল। পুরো ইংলিশ টিম মাঠে প্রবেশ করল। উচ্ছ্বাসে মেতে উঠল সবাই। বিশ্বকাপে প্রথমবার ফাইনালে পৌঁছার আনন্দটা বাঁধভাঙাই হলো ইংলিশ মেয়েদের। গতকাল সিডনির স্টেডিয়াম অস্ট্রেলিয়ায় ইংল্যান্ড সেমিফাইনালের লড়াইয়ে জয় পেয়েছে ৩-১ গোলে। স্বাগতিক অস্ট্রেলিয়ার ফাইনাল খেলার স্বপ্ন ভেঙে দিল ইংলিশ মেয়েরা।

ইংল্যান্ডকে সাধারণত সেমিফাইনালিস্ট দল হিসেবেই ধরা হতো নারী বিশ্বকাপে। ২০১৫ সালে প্রথমবার সেমিফাইনাল খেলে ইংল্যান্ড। সেবার জাপানের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় তারা। ২০১৯ সালে পরের আসরেও সেমিফাইনালে উঠে আসে ইংলিশরা। এবার ঘাতক যুক্তরাষ্ট্র। পরাজয়ের ব্যবধান একই (২-১)। টানা তৃতীয়বার সেমিফাইনাল খেলতে নামার আগে অনেকেই ভেবে নিয়েছিল, সেমিফাইনালেই শেষ হবে ইংল্যান্ডের দৌড়! তবে এই ধারণাকে ভুল প্রমাণ করে ফাইনাল নিশ্চিত করল ইংল্যান্ড। গতকাল ম্যাচটা দুই দলই শুরু করে দারুণভাবে। তবে গতির দিক দিয়ে ইংল্যান্ড ছিল অনেক এগিয়ে। বেশ গোছানো ফুটবল খেলেছে দলটা। আক্রমণের সংখ্যায় খুব বেশি এগিয়ে না থাকলেও পুরো ম্যাচটা নিয়ন্ত্রণে রেখেই খেলেছে ইংল্যান্ড। ম্যাচের ৩৬ মিনিটে ইংল্যান্ডকে এগিয়ে দেন এলা টুন। এরপর অস্ট্রেলিয়ার স্যাম কর ৬৩ মিনিটে গোল করে দলকে সমতায় ফেরালে ম্যাচে উত্তেজনা বাড়তে থাকে। স্বাগতিকদের ফাইনাল খেলার সম্ভাবনাও দেখতে থাকে সমর্থকরা। তবে লরেন হেম্প এবং অ্যালেসিয়া রুসো ইংল্যান্ডের বিপদ কাটিয়ে দেন। ৭১ মিনিটে হেম্প এবং ৮৬ মিনিটে রুসো গোল করেন ইংল্যান্ডের পক্ষে। অস্ট্রেলিয়া শেষদিকে জোরালো আক্রমণ করলেও কোনো গোল করতে পারেনি।

ফিফা নারী বিশ্বকাপে গোল্ডেন বুট জয়ের দৌড়ে এগিয়ে থাকলেন জাপানের হিনাতা মিজাওয়া। তিনি পাঁচ গোল করেছেন। সুইডেনের আমান্ডা ৪ গোল করে দুই নম্বরে আছেন। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে দুই গোল করতে পারলে তিনিই হতে পারেন গোল্ডেন বুটজয়ী। স্পেনের বোনমাতি, জেনিফার ও আলবা ৩টি করে গোল করেছেন। ইংল্যান্ডের লরেন হেম্প, লরেন জেমস এবং অ্যালেসিয়া রুসোও ৩টি করে গোল করেছেন। ফাইনালে এই ছয়জনের কোনো একজন চমক দেখাতে পারলে তিনি গোল্ডেন বুটও জিততে পারেন।

ফিফা নারী বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে আগামী রবিবার সিডনির স্টেডিয়াম অস্ট্রেলিয়ায়। ফাইনালের দুটি দলই নতুন। প্রথমবারের মতো ফাইনাল খেলতে নামবে স্পেন-ইংল্যান্ড। কে জিতবে! ফিফা র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে আছে ইংল্যান্ড। তারা চার নম্বরে। স্পেনের মেয়েরা অবস্থান করছে ছয় নম্বরে। তবে বিশ্বকাপ ফাইনালের মতো ম্যাচে কী আর ফিফা র‌্যাঙ্কিং খুব একটা কাজে আসবে! যে দলই চ্যাম্পিয়ন হোক, নারী বিশ্বকাপ পেতে যাচ্ছে নতুন এক চ্যাম্পিয়ন। পঞ্চম দল হিসেবে বিশ্বকাপের ট্রফি হাতে তুলবে কারা!

অস্ট্রেলিয়ার স্বপ্নভঙ্গ

প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক হয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখেছিল অস্ট্রেলিয়ার মেয়েরা। সেই লক্ষ্যে অনেকদূর এগিয়েও এসেছিল তারা। তবে সেমিফাইনালেই স্বপ্নভঙ্গ হলো তাদের। গতকাল সিডনির স্টেডিয়াম অস্ট্রেলিয়ায় সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ইংল্যান্ড। ৩-১ গোলের জয়ে প্রথমবারের মতো ফাইনাল নিশ্চিত করেছে ইংলিশ মেয়েরা।

সর্বশেষ খবর