শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

বিশ্বকাপের আগে অশনিসংকেত

সবশেষ ২০১৫ সালে ঘরের মাঠে তারা শিরোপা উদযাপন করেছে। অস্ট্রেলিয়া প্রথম বিশ্বকাপ শিরোপা জিতেছিল ১৯৮৭ সালে উপমহাদেশের মাটিতে।

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের আগে অশনিসংকেত

ক্রিকেট বিশ্বকাপের বাকি আর দেড় মাস। কিন্তু এমন সময় অস্ট্রেলিয়া দলে চোটের হানা। নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্সের পর এবার ইনজুরিতে পড়েছেন সেরা দুই ক্রিকেটার স্টিভেন স্মিথ ও মিচেল স্টার্ক। অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফরে এই দুই তারকা খেলতে পারছেন না। তবে বিশ্বকাপের আগেই তারা সুস্থ হয়ে যাবেন বলে মনে করছে ক্রিকেট অস্ট্রেলিয়া। তারপরও বিশ্বকাপের তারকা ক্রিকেটারদের ইনজুরি অস্ট্রেলিয়ার জন্য যেন অশনিসংকেত।

ইনজুরির কারণে এ সফর থেকে আগেই নিজেকে গুটিয়ে নিয়েছেন নিয়মিত অধিনায়ক প্যাট কামিন্স। তার পরিবর্তে অস্ট্রেলিয়ার ওয়ানডে দলকে নেতৃত্ব দেবেন মিচেল মার্শ। আর টি-২০তে তিনি আগে থেকেই অধিনায়কের দায়িত্ব পেয়েছেন।

দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে ও টি-২০ দুই ফরম্যাটেই স্মিথের খেলার কথা ছিল। ওয়ানডেতে স্মিথের পরিবর্তে দলে জায়গা পেয়েছেন মার্নাস লাবুশেন। আর টি-২০তে তার জায়গায় নেওয়া হয়েছে অ্যাশটন টার্নারকে।

স্মিথ অ্যাশেজের সময়ই ইনজুরিতে পড়েছিলেন। চতুর্থ টেস্টের আগে ফিজিওকে দেখিয়েছেন তার কবজির চোট। পুরোপুরি সুস্থ হয়ে উঠতে চার সপ্তাহের মতো সময় লাগবে।

তবে কপাল খুলে গেল লাবুশেনের। বিশ্বকাপের জন্য ঘোষিত অস্ট্রেলিয়ার প্রাথমিক দলেও জায়গা হয়নি তার। অথচ এখন দক্ষিণ আফ্রিকা সফরে তাকে ফেরাতে বাধ্য হলো ক্রিকেট অস্ট্রেলিয়া। যদিও এ সময় দক্ষিণ আফ্রিকায় থাকার কথা ছিল তার। কারণ, অস্ট্রেলিয়া ‘এ’ তার নেতৃত্বেই সফর করার কথা। 

পেসার স্টার্ক খেলতে পারছেন না তার কুঁচকির ইনজুরির কারণে। তার জায়গায় ওয়ানডে দলে সুযোগ পাচ্ছেন স্পেন্সার জনসন। এ পেসারের টি-২০ খেলেই অস্ট্রেলিয়া ফেরার কথা ছিল।

তবে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড জানিয়েছে, শঙ্কার কোনো কারণ নেই। তিন তারকার কারও ইনজুরিই গুরুতর নয়। বাড়তি সতর্ককার কারণেই এমন সিদ্ধান্ত। প্রধান নির্বাচক জর্জ বেইলি বলেছেন, ‘বিশ্বকাপের আগে আমরা সতর্ক হয়ে এগোচ্ছি। অ্যাশেজ ও ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আমাদের দলের ওপর বেশ চাপ তৈরি করেছিল। আমাদের কাছে এখন সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিশ্বকাপ। স্টিভ ও মিচেলকে (স্টার্ক) ভারতে দলের সঙ্গে যোগ দেওয়ার জন্য পরামর্শ দিয়েছি। আশা করছি এর আগেই তারা পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন। বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে তাদের পাব।’

ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে এবারের বিশ্বকাপ। খেলা মাঠে গড়াবে ৫ অক্টোবর। ১৯ নভেম্বর ফাইনাল। ওয়ানডে বিশ্বকাপে সবচেয়ে সফল দল অস্ট্রেলিয়া। তারা ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন। সবশেষ ২০১৫ সালে ঘরের মাঠে তারা শিরোপা উদযাপন করেছে। অস্ট্রেলিয়া প্রথম বিশ্বকাপ শিরোপা জিতেছিল ১৯৮৭ সালে উপমহাদেশের মাটিতে। আবারও উপমহাদেশের মাটিতে শিরোপা সেলিব্রেশন করার জন্য মুখিয়ে আছে দলটি। তবে দলে একের পর ইনজুরি ভাবনার কারণ হয়ে দাঁড়াচ্ছে। যদিও অস্ট্রেলিয়া দলটি তারকায় পূর্ণ। প্রতিটি পজিশনেই একাধিক তারকা খেলোয়াড়। তারপরও বিশ্বকাপের পূর্ব মুহূর্তে তারকাদের চোট যে টিম ম্যানেজমেন্টকে ভাবাচ্ছে তা বলার অপেক্ষা রাখে না। 

সর্বশেষ খবর