শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
কাল বিশ্বকাপের ফাইনাল

৫৭ বছরের আক্ষেপ কি ঘুচবে ইংল্যান্ডের

ইংলিশ মেয়েরা বিশ্বকাপে সব বাধা পেরিয়ে ফাইনালে উঠে এসেছে। মিলি ব্রাইটদের হাত ধরেই কি আবারও বিশ্বকাপ শিরোপার স্বাদ পাবে ইংল্যান্ড!

ক্রীড়া ডেস্ক

৫৭ বছরের আক্ষেপ কি ঘুচবে ইংল্যান্ডের

বিশ্বকাপ ফুটবলে ইংলিশরা গান গায় ‘ইটস কামিং হোম’। প্রতিবারই তারা স্বপ্ন দেখে, বিশ্বকাপ ট্রফি ঘরে আসবে। কিন্তু আসে না। ১৯৬৬ সালে ববি মুরদের হাত ধরে শিরোপার স্বাদ পূরণ করেছিল ইংল্যান্ড। এরপর অপেক্ষার প্রহর আর শেষই হচ্ছে না তাদের। এবার কি ঘুচবে ৫৭ বছরের আক্ষেপ! ইংলিশ ছেলেরা গত বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল খেলেই বিদায় নিয়েছে। তবে ইংলিশ মেয়েরা বিশ্বকাপে সব বাধা পেরিয়ে ফাইনালে উঠে এসেছে। মিলি ব্রাইটদের হাত ধরেই কি আবারও বিশ্বকাপ শিরোপার স্বাদ পাবে ইংল্যান্ড!

ইংল্যান্ডের সাফল্যের গল্প লিখছেন লরেন হেম্প, লরেন জেমস, মিলি ব্রাইট এবং অ্যালেসিয়া রুসোরা। বিশ্বকাপে লরেন হেম্প, লরেন জেমস এবং অ্যালেসিয়া রুসো প্রত্যেকেই তিনটি করে গোল করেছেন। ফাইনালে এই তিনজনের কোনো একজন আলো ছড়াতে পারলেই কেল্লা ফতে। শিরোপা হাতে বাড়ি ফিরতে পারে ইংল্যান্ড! সে লক্ষ্যেই ফাইনালটা খেলতে নামবে ইংল্যান্ড। দলের অধিনায়ক মিলি ব্রাইট। ডিফেন্সের আস্থা তিনি। মিলি বলেন, ‘আমরা সবাই এ ট্রফির দিকেই ছুটে চলেছি। আমাদের এটারই অভাব রয়েছে। এখন দারুণ একটা সুযোগ এসেছে।’ এরই মধ্যে ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস অভিনন্দন জানিয়েছেন ইংলিশ মেয়েদের। অভিনন্দন বার্তা পাঠিয়েছেন পুরুষ দলের অধিনায়ক হ্যারি কেইনও। পুরো ইংল্যান্ড মেয়েদের সমর্থনে এক হয়ে গেছে।

ইংল্যান্ডের সাফল্যের শুরুটা আরও অনেক আগেই শুরু হয়েছে। গত বছর উয়েফা নারী চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। ফাইনালে তারা পরাজিত করে জার্মানিকে। ২-১ গোলের সে জয়ে খেলেছিলেন মিলি ব্রাইট, লরেন হেম্প, জর্জিয়া স্ট্যানওয়ে, এলা টুন, অ্যালেসিয়া রুসোরা। ইউরোপসেরার মুকুট জয় করা এই মেয়েরাই কি বিশ্ব জয় করবেন? ইংলিশ মেয়েরা প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে। এর আগে তাদের সেরা ফল ছিল বিশ্বকাপে তৃতীয় হওয়া।

বিশ্বকাপে ইংল্যান্ডের সাফল্যের পেছনে বড় ভূমিকা রাখছেন ডাচ কোচ সারিনা উইগম্যান। তার অধীনেই গত বছর ইউরোপসেরা হয়েছে ইংল্যান্ড।

এ ছাড়া ইংল্যান্ডের কোচ হিসেবে আরনল্ড ক্লার্ক কাপ দুবার এবং উইম্যান্স ফিনালিসিমা একবার জয় করেছেন সারিনা। এবার দলকে বিশ্বকাপ ট্রফি উপহার দেওয়ার খুব কাছাকাছি পৌঁছে গেছেন এই ডাচ কোচ। তার সাফল্য দেখে ইংল্যান্ডে আলোচনা চলছে, সাউথ গেটের স্থানে সারিনাকেই হ্যারি কেইনদের কোচ বানিয়ে দেওয়া হোক!

সর্বশেষ খবর