শনিবার, ১৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
কাল বিশ্বকাপের ফাইনাল

স্পেন কি নিতে পারবে প্রতিশোধ

ইংল্যান্ডের কোচ উইগম্যানের কাছে গত বছর ইউরোর শেষ আটে হেরেছেন স্পেনের কোচ বিল্ডা। ফাইনালটা তার জন্য প্রতিশোধের মিশন।

ক্রীড়া ডেস্ক

স্পেন কি নিতে পারবে প্রতিশোধ

জাভি, ইনিয়েস্তা, কার্লোস পুয়লরা দারুণ একটা যুগ উপহার দিয়েছেন স্পেনের ফুটবলকে। ২০০৮ সালে ইউরো কাপ, ২০১০ সালে বিশ্বকাপ এবং ২০১২ সালে আবারও ইউরো কাপ জয় করে স্পেন। তাদের এ সাফল্যের পেছনে বড় অবদান ছিল বার্সেলোনার। সে সময় জাতীয় দলের প্রথম একাদশের আটজনই ছিলেন বার্সেলোনার। জাভিদের সঙ্গে ছিলেন ডেভিড ভিয়া, জেরার্ড পিকে, সার্জিও বুসকেটস, সেস ফ্যাব্রিগাস আর পেদ্রোরাও।

নারী ফুটবলে স্পেনের সাফল্যের পেছনেও রয়েছে বার্সেলোনা। গত মৌসুমে উয়েফা নারী চ্যাম্পিয়ন্স লিগ জয় করেছে বার্সেলোনা। ফাইনালে কাতালান মেয়েরা হারিয়েছিল জার্মানির উলফসবার্গকে। সে দলের আটজন বিশ্বকাপে স্পেনের জার্সিতে নেতৃত্ব দিচ্ছেন। আইতানা বোনমাতি, সালমা প্যারালুয়েলা, লায়া কোডিনা, অ্যালেক্সিয়া পুতেয়াস, ম্যারিওনারা দুর্দান্ত ফুটবল খেলছেন। বার্সেলোনার এ মেয়েদের হাত ধরেই কি বিশ্বকাপ শিরোপা স্পর্শ করবে স্পেন! ২০১০ সালে প্রথমবার বিশ্বকাপ ফাইনাল খেলতে নেমেই শিরোপা জয় করেছিলেন জাভি-ইনিয়েস্তারা। অ্যালেক্সিয়া-বোনমাতিরাও কি তা করতে পারবেন!

নারী ফুটবলে স্প্যানিশদের বড় কোনো সাফল্য নেই। নারী ইউরো কাপে একবার তারা তৃতীয় হয়েছে (১৯৯৭ সালে)। এটাই এতদিন বড় সাফল্য ছিল স্পেনীয় মেয়েদের। এবার সরাসরি বিশ্বকাপটাই অর্জন করবে তারা! অথচ গত বছরের সেপ্টেম্বরে বর্তমান কোচ জর্জ বিল্ডার বিপক্ষে ১৫ জন ফুটবলার বিদ্রোহ করেছিলেন। স্প্যানিশ মিডিয়ায় খবর বেরিয়েছিল, কোচকে বরখাস্ত করা না হলে তারা আর খেলবেন না। সেই কোচের অধীনেই বিশ্বকাপের ফাইনালে পৌঁছে গেছে স্পেন। অতীতের সে বিদ্রোহের কথা এখন আর মনেই করতে চান না বিল্ডা। সেমিফাইনালে জয়ের পর তিনি বলেছেন, দল আগের যে কোনো সময়ের চেয়ে আরও বেশি সংঘবদ্ধ, আরও বেশি শক্তিশালী।

স্প্যানিশ ফুটবল ফেডারেশনও কোচকে নিয়ে দারুণ খুশি। ফেডারেশনের প্রেসিডেন্ট লুইস রুবিয়ালস বলেছেন, ‘জর্জ একজন টপ ক্লাস কোচ।’ স্পেনের কোচের দায়িত্ব পালন করতে গিয়ে তিনি অনেক ভালো ভালো প্রস্তাবই নাকি ফিরিয়ে দিয়েছেন। তবে বিশ্বকাপ জিততে পারলে বিল্ডা আর দলে থাকবেন কি না বলা কঠিন। ফাইনালে দুই কোচের লড়াইটাও হবে দেখার মতো। ইংল্যান্ডের ডাচ কোচ সারিনা উইগম্যানের কাছে গত বছর নারী ইউরো কাপের কোয়ার্টার ফাইনালে হেরেছেন জর্জ বিল্ডা। এবার বিশ্বকাপ ফাইনালে কি সে প্রতিশোধ নিতে পারবেন তিনি!

সর্বশেষ খবর