রবিবার, ২০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
স্পেন নাকি ইংল্যান্ড

কে হচ্ছে নতুন চ্যাম্পিয়ন?

ক্রীড়া ডেস্ক

কে হচ্ছে নতুন চ্যাম্পিয়ন?

স্পেন

১৯৯১ সালের প্রথম বিশ্বকাপ ছাড়া প্রথমবারের মতো সম্পূর্ণ নতুন দুটি দল ফাইনাল খেলতে নামছে। তৃতীয়বারের মতো অল ইউরোপিয়ান ফাইনাল দেখবেন দর্শকরা। এর আগে অল ইউরোপিয়ান ফাইনাল হয়েছে ১৯৯৫ সালে (নরওয়ে-জার্মানি) এবং ২০০৩ সালে (জার্মানি-সুইডেন)

 

ইংল্যান্ড নাকি স্পেন? কে হবে বিশ্ব ফুটবলের রানি? দুটি দলই প্রথমবারের মতো ফিফা নারী বিশ্বকাপের ফাইনাল খেলতে নামছে। নতুন চ্যাম্পিয়নের দেখা পাচ্ছে মেয়েদের বিশ্বকাপ। কে হবে নতুন চ্যাম্পিয়ন? আজ বিকালে সিডনির স্টেডিয়াম অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হচ্ছে স্পেন-ইংল্যান্ড।

ফিফা র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ড দুই ধাপ এগিয়ে আছে স্পেনের চেয়ে। ইংল্যান্ড চার নম্বরে। স্পেন ছয় নম্বরে। র‌্যাঙ্কিংয়ে কাছাকাছি থাকলেও অতীত পরিসংখ্যানে অনেক এগিয়ে ইংল্যান্ড। বিশ্বকাপে দুই দল প্রথমবারের মতো মুখোমুখি হলেও এর বাইরে ১৩ বার মুখোমুখি হয়েছে স্পেন-ইংল্যান্ড। এর মধ্যে কেবল দুবার জয় পেয়েছে স্পেন। ইংল্যান্ড জয় পেয়েছে সাতবার। ড্র করেছে চারবার। পরিসংখ্যানে ইংল্যান্ড এগিয়ে থাকলেও স্পেনের মেয়েরাও দুর্দান্ত ফুটবল খেলছে। বিশেষ করে বর্তমান বিশ্বসেরা নারী ফুটবলার স্পেনেরই। বার্সেলোনার আলেক্সিয়া পুতেয়াস স্পেনের হয়ে দারুণ খেলছেন। গত মৌসুমে তার অসাধারণ পারফরম্যান্সেই উয়েফা নারী চ্যাম্পিয়ন্স লিগ জয় করে বার্সেলোনা। এবার কি বিশ্বকাপও জয় করবেন আলেক্সিয়ারা!

ছেলেদের বিশ্বকাপে ইংল্যান্ড একবারই চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৬৬ সালে। এরপর থেকেই তারা অপেক্ষায় আছে বিশ্বকাপ ট্রফির জন্য। প্রতিবারই বিশ্বকাপ এলে ইংলিশ সমর্থকরা আশা করে, দল বিশ্বকাপ জয় করবে। কিন্তু ছেলেরা বিশ্বকাপ জিততে পারেনি। মেয়েরা পারবে কী! ৫৭ বছর পর ফুটবলের বিশ্বকাপ জয় করার জন্য মরিয়া হয়েই লড়াই করবে ইংলিশ মেয়েরা। লরেন হেম্প, লরেন জেমস, অ্যালেসিয়া রুসোরা দুর্দান্ত ফুটবল খেলেন। তাদের রুখে দেওয়ার সাধ্য কার! সেমিফাইনালে অস্ট্রেলিয়াকে বলতে গেলে উড়িয়েই দিয়েছে ইংল্যান্ড। হেম্প আর রুসো ছাড়াও গোল করেছেন এলা অ্যান টুন।

এবারের নারী বিশ্বকাপটা বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হলো। ৩২ দলের অংশগ্রহণে প্রথম নারী বিশ্বকাপ আয়োজন করেছে ফিফা। মরক্কো, জ্যামাইকা আর দক্ষিণ আফ্রিকার মতো দল প্রথমবারের মতো নকআউট পর্বে উঠে এসেছে। ফাইনালটাও হচ্ছে দারুণ। ১৯৯১ সালের প্রথম বিশ্বকাপ ছাড়া প্রথমবারের মতো সম্পূর্ণ নতুন দুটি দল ফাইনাল খেলতে নামছে। তৃতীয়বারের মতো অল ইউরোপিয়ান ফাইনাল দেখবেন দর্শকরা। এর আগে অল ইউরোপিয়ান ফাইনাল হয়েছে ১৯৯৫ সালে (নরওয়ে-জার্মানি) এবং ২০০৩ সালে (জার্মানি-সুইডেন)। ১৯৯৫ সালে নরওয়ে এবং ২০০৩ সালে জার্মানি চ্যাম্পিয়ন হয়েছে। এবার শিরোপা তুলবে কারা! স্পেন ও ইংল্যান্ডের সমর্থকরা অপেক্ষায় আছে। দুটি দেশেই চলছে উৎসবের আমেজ। প্রস্তুতি সেরে নিয়েছেন সমর্থকরা। কাদের প্রস্তুতিটা কাজে আসবে!

বিশ্বসেরা হওয়ার জন্য খেলবে স্পেন

জর্জ বিল্ডা, কোচ স্পেন

গত বছর ইউরোর সেই ম্যাচে আমরাই ভালো খেলেছিলাম। তবে সবাই কেবল ফলটাই মনে রাখে। ইংল্যান্ডের বিপক্ষে জিততে হলে আমাদের সেরা খেলাটাই খেলতে হবে। আমরা কাল (আজ) বিশ্বসেরা হওয়ার জন্যই খেলব। ফাইনাল জিতেই সেরা হতে চাই।

 

চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ইংল্যান্ড

সারিনা উইগম্যান, কোচ ইংল্যান্ড

আমার কাছে মনে হয়, স্পেন বেশ ভালো অবস্থানে আছে। তারা এই টুর্নামেন্টে শুরু থেকে দারুণ খেলছে। বল দখলের লড়াইয়ে এগিয়ে থেকেই ফরোয়ার্ড লাইনে আক্রমণ করে। আমি জানি, স্পেন চ্যালেঞ্জ জানাবে। তবে আমরাও প্রস্তুত। চ্যালেঞ্জ জানাবে ইংল্যান্ডও।

 

আজ ফাইনাল

ইংল্যান্ড-স্পেন

বিকাল ৪টা

স্টেডিয়াম অস্ট্রেলিয়া, সিডনি

সরাসরি, টি স্পোর্টস

সর্বশেষ খবর