মঙ্গলবার, ২২ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ফিফা নারী বিশ্বকাপের ৫ চ্যাম্পিয়ন

সবচেয়ে সফল যুক্তরাষ্ট্র

চার শিরোপা/ ১৯৯১, ১৯৯৯, ২০১৫, ২০১৯

ফিফা নারী বিশ্বকাপে সবচেয়ে বেশি সফল দল যুক্তরাষ্ট্র। ১৯৯১ সালে শুরু হয়েছে নারীদের বিশ্বকাপ। আসর হয়েছে আটটি। এরই মধ্যে চারবার চ্যাম্পিয়ন হয়েছে যুক্তরাষ্ট্রের মেয়েরা। ১৯৯১ সালে তারা প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়। সেবার তারা ফাইনালে পরাজিত করে নরওয়েকে (২-১)। এরপর ১৯৯৯ সালে চীনকে টাইব্রেকারে হারিয়ে চ্যাম্পিয়ন হয় যুক্তরাষ্ট্র। ২০১৫ সালে জাপানকে এবং ২০১৯ সালে নেদারল্যান্ডসকে হারিয়ে আরও দুবার শিরোপা জয় করে মার্কিন মেয়েরা।

 

জার্মানির মেয়েদের আধিপত্য

দুই শিরোপা/ ২০০৩, ২০০৭

ফিফা নারী বিশ্বকাপে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় সফল দল জার্মানি। তারা দুবার চ্যাম্পিয়ন হয়েছে মেয়েদের বিশ্বকাপে। ২০০৩ সালে প্রথমবার চ্যাম্পিয়ন হয় জার্মানি। সেবার তারা ফাইনালে যুক্তরাষ্ট্রকে ২-১ গোলে পরাজিত করে। ২০০৭ সালে ফের চ্যাম্পিয়ন হয় জার্মান মেয়েরা। সেবার ফাইনালে ব্রাজিলকে ২-০ গোলে হারায় তারা। জার্মান মেয়েরা প্রথমবার নারী বিশ্বকাপে ফাইনাল খেলে ১৯৯৫ সালে। সেবার ফাইনালে নরওয়ের মেয়েদের কাছে ২-০ গোলে হেরে শিরোপাবঞ্চিত হয় তারা।

 

নরওয়ের ইতিহাস

এক শিরোপা/ ১৯৯৫

ছেলেদের বিশ্বকাপে নরওয়ে ২২ বারের মধ্যে চূড়ান্ত পর্বে খেলেছে মাত্র তিনবার। এর মধ্যে দুবার শেষ ষোলোতে খেললেও একবার গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছে। মেয়েদের বিশ্বকাপে পুরোপুরিই ভিন্ন রূপ নরওয়ের। এখনো পর্যন্ত নয়টি বিশ্বকাপেই তারা অংশ নিয়েছে। গত আটটি বিশ্বকাপে একবার শিরোপা জয় করেছে। ১৯৯৫ সালে তারা ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। ১৯৯১ সালে ফাইনাল খেলে তারা। সেবার হেরে যায় যুক্তরাষ্ট্রের কাছে।

 

এশিয়ার গর্ব জাপান

এক শিরোপা/ ২০১১

ছেলেদের বিশ্বকাপ ফুটবলে এশিয়ার কোনো দলের সেরা অর্জন সেমিফাইনাল খেলা। ২০০২ সালে দক্ষিণ কোরিয়া শেষ চারে খেলেছিল। মেয়েদের বিশ্বকাপে এশিয়ানদের মধ্যে প্রথম দল হিসেবে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে জাপান। ২০১১ সালে জার্মানির মাটি থেকে শিরোপা নিয়ে বাড়ি ফেরে জাপানি মেয়েরা। সেবার ফাইনালে ফেবারিট যুক্তরাষ্ট্রের বিপক্ষে খেলে জাপান। নির্ধারিত ও অতিরিক্ত সময়ে ২-২ গোলে ড্র করে দুই দল। টাইব্রেকারে ৩-১ গোলে জিতে যায় জাপানি মেয়েরা।

 

টিকিটাকায় স্পেনের বাজিমাত

এক শিরোপা/ ২০২৩

দীর্ঘ এক যুগ পর ফিফা নারী বিশ্বকাপে দেখা মেলে নতুন চ্যাম্পিয়নের। একের পর এক সব বাধা অতিক্রম করে সাবেক চ্যাম্পিয়নদের পেছনে ফেলে ফাইনালে উঠে আসে স্পেন ও ইংল্যান্ড দুটি দলই ফাইনালে সম্পূর্ণ নতুন ছিল। স্পেনের ছেলেদের মতোই মেয়েরাও প্রথমবার বিশ্বকাপের ফাইনালে উঠেই শিরোপা হাতে তুলে নেয়। ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে দেয় ১-০ গোলে। দলকে জয়সূচক গোলটি উপহার দেন রিয়াল মাদ্রিদে খেলা স্পেনের অধিনায়ক ওলগা কারমোনা।

সর্বশেষ খবর