বুধবার, ২৩ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

ছোট তামিমের পর ছোট সাকিব

ক্রীড়া প্রতিবেদক

ছোট তামিমের পর ছোট সাকিব

তামিম ইকবাল এশিয়া কাপে খেলছেন না, এটা পুরনো খবর। তার বদলে দলে জায়গা পেয়েছেন তরুণ ওপেনার ছোট তামিম (তানজিদ হাসান), এ খবরও সবার জানা। তবে ছোট তামিমের পর এবার এশিয়া কাপের স্কোয়াডে সুযোগ পেলেন ছোট সাকিব (তানজিম হাসান)। পেসার ইবাদত হোসেনের বদলে জাতীয় দলে প্রথমবারের মতো জায়গা পেলেন ২০২০ যুব বিশ্বকাপের এই তারকা পেস বোলার।

দুই তামিম একই পজিশনের ব্যাটসম্যান, কিন্তু দুই সাকিব দুই প্রান্তের বাসিন্দা! ক্যাপ্টেন সাকিব আল হাসান অলরাউন্ডার (ব্যাটসম্যান ও স্পিনার), আর ছোট সাকিব পেসার। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী দুই তারকার সামনে দারুণ সম্ভাবনা। এশিয়া কাপের মতো বড় মঞ্চে দলে সুযোগ পেয়েছেন। ওপেনার ছোট তামিম কয়েক দিন আগেই জানিয়েছেন, তার স্বপ্ন এবার বড়দের বিশ্বকাপ জয় করা। এ জন্য নিজেকে উজাড় করে দিতে প্রস্তুত। জাতীয় দলের সঙ্গে কঠোর অনুশীলনও করছেন তিনি।

ছোট সাকিব গতকালই সুখবর পেলেন। তার অন্তর্ভুক্তিতে এবারের এশিয়া কাপ দলে যুব বিশ্বকাপজয়ী ক্রিকেটারের সংখ্যা বেড়ে গেল। দলের সঙ্গে আগে থেকেই ছিলেন তানজিদ হাসান তামিম, শামীম হোসেন, শরিফুল ইসলাম ও তৌহিদ হৃদয়। ছোট সাকিব যুক্ত হওয়ায় ১৭ সদস্যের এশিয়া কাপ দলে এখন  অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ক্রিকেটারের সংখ্যা পাঁচ।

যদিও এশিয়া কাপের মতো আসরে ইবাদতের মতো পরীক্ষিত পেসারকে না পাওয়াটা বাংলাদেশের জন্য একটা ধাক্কা। কেন না, ২৯ বছর বয়সী এই পেসার এক বছরে ১২ ওয়ানডে খেলে ২২ উইকেট নিয়েছেন। দলে নিজের কার্যকারিতা প্রমাণ করেছেন।

তবে এশিয়া কাপ থেকে ছিটকে গেলেও ইবাদত যাতে বিশ্বকাপেই দলে ফিরতে পারেন এ জন্য সর্বাত্মক চেষ্টা করা হবে বলে জানিয়েছেন বিসিবি প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী। তিনি বলেন, ‘আগামী বিশ্বকাপের দলে ইবাদতের নির্বাচন নিশ্চিত করার জন্য বিসিবি সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে। এরপরও যদি কোনো উন্নত চিকিৎসার জন্য ওকে বিদেশে পাঠানোর দরকার হয়, সে ব্যাপারেও বিসিবি চিন্তা-ভাবনা করছে। অর্থাৎ যত দ্রুত এবং নিরাপদভাবে ইবাদতকে আবার খেলায় ফিরিয়ে আনা যায়, এ ব্যাপারে বিসিবির চিকিৎসা বিভাগ সর্বাত্মক সহযোগিতা করে যাবে।’

তবে ইবাদতের জায়গায় দলে সুযোগ পাওয়া তানজিম সাকিবও সামর্থ্যরে প্রমাণ দিয়েই জাতীয় দলে জায়গা করে নিয়েছেন। কিছু দিন আগে শেষ হওয়া ইমার্জিং এশিয়া কাপে দারুণ বোলিং করেছেন তিনি। শ্রীলঙ্কায় অনুষ্ঠিত টুর্নামেন্টে ৩ ম্যাচে ৯ উইকেট নিয়েছেন তিনি।

প্রিমিয়ার লিগেও বেশ ভালো বোলিং করেছেন ২০ বছর বয়সী এই তরুণ পেসার। লিগে চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডের হয়ে ১৫ ম্যাচে নিয়েছেন ১৭ উইকেট। ৩৭টি লিস্ট ‘এ’ ম্যাচে তার মোট উইকেট ৫৭। এবার বড় পরিসরে নিজেকে মেলে ধরার সুযোগ পেলেন এই তরুণ তুর্কি।

এবার এশিয়া কাপ শুরু হবে ৩০ আগস্ট। আসরের দ্বিতীয় দিন প্রথম ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ। এবারের এশিয়া কাপ পাকিস্তান ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ৩১ আগস্ট প্রথম ম্যাচ খেলতে শ্রীলঙ্কার ক্যান্ডিতে, ৩ সেপ্টেম্বর দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের লাহোরে আফগানিস্তানের মুখোমুখি হবে। ১৭ সেপ্টেম্বর এশিয়া কাপের ফাইনাল অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কার কলম্বোয়।

 

বাংলাদেশ দল

সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান, নাঈম শেখ, শামীম হোসেন, তানজিদ হাসান তামিম, তানজিম হাসান সাকিব।

সর্বশেষ খবর