বৃহস্পতিবার, ২৪ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
ভারত বিশ্বকাপ নিয়ে ম্যাককালামের মন্তব্য

সাকিবদের সামনে ভালো সুযোগ

ভারতের কন্ডিশনের সঙ্গে অনেক মিল রয়েছে বাংলাদেশের। তাই অন্যান্য দেশগুলোর সঙ্গে এই বিশ্বকাপে বাংলাদেশের সামনেও দারুণ সুযোগ - ব্রেন্ডন ম্যাককালাম, কোচ ইংল্যান্ড

ক্রীড়া প্রতিবেদক

সাকিবদের সামনে ভালো সুযোগ

নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। এখন ইংল্যান্ড টেস্ট ক্রিকেট দলের কোচ। সাদা পোশাকের ইংলিশদের দায়িত্ব নিয়ে পাল্টে দিয়েছেন দলটির ক্রিকেট খেলার চরিত্র। আক্রমণাত্মক মেজাজে ক্রিকেট খেলছেন ইংলিশ ক্রিকেটাররা। ক্রিকেট ক্যারিয়ারে নিজেও প্রতিপক্ষের ওপর চড়াও হয়ে খেলেছেন। ২০০৩, ২০০৭, ২০১১, ২০১৫- চারটি ক্রিকেট বিশ্বকাপ খেলেছেন তিনি। অধিনায়ক হিসেবে ২০১৫ সালে নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে টেনে তোলেন। যদিও শিরোপা জিততে পারেননি। রঙিন পোশাক ও সাদা বলের ক্রিকেটটাকে বেশ ভালো বোঝেন। শুধু বোঝেন বললে ভুল হবে, টেকনিক্যালি যে-কারও চেয়ে এগিয়ে যোজন যোজন। চারবার বিশ্বকাপ খেলার অভিজ্ঞ ম্যাককালাম আসন্ন বিশ্বকাপে বাংলাদেশের উজ্জ্বল সম্ভাবনা দেখছেন। সাকিব আল হাসান, তাসকিন আহমেদদের সম্ভাবনা নিয়ে টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘বিশ্বকাপে ভারত নিশ্চিতভাবেই শক্তিশালী দল। আমি ভারতকে টুর্নামেন্টের শেষ পর্যন্তই দেখছি। আসন্ন বিশ্বকাপে চার সেমিফাইনালিস্ট বের করা ভীষণ কঠিন। এমন কিছু প্রতিযোগিতা আছে, যেখানে অংশ নিলে আপনি বুঝতে পারবেন কোন কোন দল শেষ পর্যন্ত লড়াই করবে। কিন্তু এবারের বিশ্বকাপের কাজটা সত্যিই কঠিন। ভারত ছাড়া বাকি দলগুলোর মধ্যে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের সম্ভাবনা রয়েছে। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও নিউজিল্যান্ডের সম্ভাবনাও উজ্জ্বল। আমি মনে করি, এই কন্ডিশনে বাংলাদেশেরও সুযোগ থাকবে। আপনি নিশ্চিত হয়ে কিছু বলতে পারবেন না।’ ভারতের কন্ডিশনের সঙ্গে অনেকটাই মিল রয়েছে বাংলাদেশের কন্ডিশনের। বিশ্বকাপ ক্রিকেট শুরু ৫ অক্টোবর। বাংলাদেশের প্রথম খেলা ৭ অক্টোবর।

২০১৯ সালের বিশ্বকাপে বাংলাদেশ নিয়ে একটি মন্তব্য করেছিলেন ম্যাককালাম। বলেছিলেন, বিশ্বকাপে একটি ম্যাচ জিততে পারে টাইগাররা। ওই মন্তব্যের পর প্রবলভাবে সমালোচিত হয়েছিলেন কিউই ক্রিকেটার। বিসিবিও তার মন্তব্যকে সহজভাবে নেয়নি। কেননা বিশ্বকাপের আগে তিন জাতির টুর্নামেন্টের শিরোপা জিতেছিল বাংলাদেশ। মূল মঞ্চে তিনটি ম্যাচ জিতেছিল টাইগাররা। দক্ষিণ আফ্রিকা ছাড়া হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানকে। চার বছরে চিত্রপট পাল্টেছে অনেক। বাংলাদেশ এখন অনেক ধারাবাহিক দল। সুপার লিগের ৩ নম্বর দল হিসেবে বিশ্বকাপে চূড়ান্ত পর্বে উঠেছে। ছন্দে রয়েছে বলে এবার অনেক দূর যাওয়ার স্বপ্নও দেখছেন সাকিবরা। টাইগারদের ধারাবাহিক সম্ভাবনা নিয়ে ম্যাককালামকে প্রশ্ন করা হয়। তখন ইংলিশ টেস্ট অধিনায়ক বলেন, ‘উপমহাদেশে বিশ্বকাপ। ভারতের কন্ডিশনের সঙ্গে অনেক মিল রয়েছে বাংলাদেশের। আমি মনে করি, অন্য দেশগুলোর সঙ্গে বাংলাদেশের ভালো করার সুবর্ণ সুযোগ রয়েছে। কারণ সব দল সবার সফঙ্গ খেলবে।’ এবারের বিশ্বকাপে অংশ নিচ্ছে ১০ দল। আসরে বাংলাদেশের খেলাগুলো ৭ অক্টোবর আফগানিস্তান, ১০ অক্টোবর ইংল্যান্ড, ১৩ অক্টোবর নিউজিল্যান্ড, ১৯ অক্টোবর ভারত, ২৪ অক্টোবর দক্ষিণ আফ্রিকা, ২৮ অক্টোবর নেদারল্যান্ডস, ৩১ অক্টোবর পাকিস্তান, ৬ নভেম্বর শ্রীলঙ্কা ও ১১ নভেম্বর অস্ট্রেলিয়ার বিপক্ষে।

১০ দলের আসরের সবাই প্রতিপক্ষের বিপক্ষে খেলবে। লম্বা ফরম্যাটের খেলা। সবার বিপক্ষে সবাই খেলবে বলে সুযোগ থাকছে সবার। এতে দলগুলোকে অনেক বেশি মনোযোগী হতে হবে। ইংলিশ টেস্ট অধিনায়ক ম্যাককালামও বলছেন, ‘দলগুলোকে আসরজুড়ে মনোযোগ রাখতে হবে। আমি মনে করি এই বিশ্বকাপ উন্মুক্ত। প্রত্যেকে শেষ পর্যন্ত লড়াইয়ে থাকার মতো সুযোগ তৈরি করে নেবে।’ দলগুলো রবিন লিগ পদ্ধতিতে নয়টি করে ম্যাচ খেলবে। শীর্ষ চার দল সেমিফাইনাল খেলবে। সেমিফাইনালের জয়ী দুই দল ফাইনাল খেলবে ১৯ নভেম্বর। বিশ্বকাপে দল কমিয়ে আনায় অনেকেই সমালোচনা করেছেন আইসিসির। ১৯৯২ সালের বিশ্বকাপ এ ফরম্যাটেই হয়েছিল। দল কমে আসায় বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ সুযোগ করে নিতে পারেনি।

সর্বশেষ খবর