রবিবার, ২৭ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
অভিভূত স্বয়ং কিংবদন্তি ভিভ রিচার্ডস

কোহলির মাঝে ভিভের ছায়া

আমাদের চরিত্রের মধ্যে মিল আছে। খুব দৃঢ়প্রতিজ্ঞ, আগুনে এবং মাঝে মাঝে মেজাজ হারানো। এই চারিত্রিক ব্যাপারগুলো আপনি ভিভ রিচার্ডসের (নিজ) মধ্যেও পাবেন। যে কারণে যারা আবেগ দিয়ে ক্রিকেট খেলে, আমি তাদের খুব ভালোবাসি।

ক্রীড়া ডেস্ক

কোহলির মাঝে ভিভের ছায়া

ক্রিকেটের দুই কিংবদন্তি- ভিভ রিচার্ডস এবং বিরাট কোহলি। একজন অতীতে ক্রিকেটকে শাসন করছেন, আরেকজন এই সময়ের ক্রিকেটের মুকুট। তিন ফরম্যাট মিলে কোহলির সেঞ্চুরি ৭৬টি। তিন ফরম্যাটেই তার গড় অবিশ্বাস্য, টেস্ট-৪৯.৩, ওয়ানডে-৫৭.৩ এবং টি-২০ তে ৫২.৭। শুধু ক্যারিশম্যাটিক পারফরম্যান্সেই নন, আগ্রাসী মেজাজের জন্যও বেশ আলোচিত কোহলি। খেলা যে একটা লড়াই সেটা কোহলির আগ্রাসন দেখে সহজেই বোঝা যায়।

এই কোহলির মধ্যেই যেন নিজেকে খুঁজে পান ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ভিভ রিচার্ডস। আইসিসির ওয়েবসাইটে দেওয়া এক ভিডিওতে কোহলি সম্পর্কে ভিভ রিচার্ডস বলেন, ‘আমাদের চরিত্রের মধ্যে মিল আছে। খুব দৃঢ়প্রতিজ্ঞ, আগুনে এবং মাঝে মাঝে মেজাজ হারানো। এই চারিত্রিক ব্যাপারগুলো আপনি ভিভ রিচার্ডসের মধ্যেও পাবেন। যে কারণে যারা আবেগ দিয়ে ক্রিকেট খেলে, আমি তাদের খুব ভালোবাসি।’

খেলার মাঠে কোহলির বডি ল্যাঙ্গুয়েজ এবং আগ্রাসী মেজাজ সবকিছুই ভিভের ভীষণ পছন্দ। উইন্ডিজ কিংবদন্তি মনে করেন, যে পারফর্ম করে তারই তো ম্যাজাজ দেখানো তারই মানায়। ভিভ বলেন, ‘বিরাটকে নিয়ে আর কী বলব? অনেক প্রশংসাসূচক কথা ওর সম্পর্কে বলা যায়! ও বিশ্বাস করে, ঠিক সময় ঠিক কাজটা হয়ে যাবে। বিরাটের এই বিশ্বাসটা আছে। আমিও কিন্তু এই বিশ্বাসটা রাখি। সে জন্যই আমি বুঝতে পারি, বিরাটের সঙ্গে কেন আমার তুলনা করা হয়।’

বিরাট কোহলি যেন এক আগুনে ক্রিকেটার। এই ৩৪ বছর বয়সেও তিনি ফিটনেসে সেরা। ইয়ো ইয়ো টেস্টে যেখানে ১৬ পেলেই হতো সেখানে ১৭.২ স্কোর করে তরুণদের যেন চ্যালেঞ্জ ছুড়ে দিলেন। যদিও ইয়ো ইয়ো (রানিং টেস্ট) তে এটাই কোহলির সর্বোচ্চ নয়। এর আগে তিনি ১৯ও তুলেছেন। কিন্তু এবার ইনস্টাগ্রামে স্ট্যাটাস দেওয়ায় সবাই তার ফিটনেস সম্পর্কেও জানতে পারল।

সত্যিই বিরাট কোহলি ক্রিকেটে অদ্ভুত এক ক্যারেক্টার। তিনি সবচেয়ে বেশি অনুশীলন করেন, সবচেয়ে বেশি পরিশ্রম করেন, ফিটনেসে সেরা, পারফরম্যান্সে সেরা, এমনকি আগ্রাসী ম্যাজাজেও সবাইকে ছাড়িয়ে। ক্রিকেটের কোহলি মানেই যেন এক বিস্ময়! কোহলি মানেই এক আগুনে চরিত্র। কোহলি মানেই মাঠে সমর্থকদের ভরপুর বিনোদন।

আর এমন এক বিস্ময়, এমন এক আগুনে চরিত্রের জন্যই যেন যুগ যুগ ধরে অপেক্ষা করে ক্রিকেটবিশ্ব!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর