মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০২৩ ০০:০০ টা
আজ সন্ধ্যা ৬টায় অনুশীলন করবেন টাইগাররা

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই শুরু কাল

আগামীকাল পাকিস্তান-নেপাল ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এশিয়া কাপের ১৬তম আসর। ৬ জাতির টুর্নামেন্টে বাংলাদেশ খেলছে ‘বি’ গ্রুপে। সাকিবদের প্রতিপক্ষ হিসেবে গ্রুপে রয়েছে ছয়বারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও আফগানিস্তান।

ক্রীড়া প্রতিবেদক

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই শুরু কাল

মরুরাজ্য শারজাহতে ১৯৮৪ সালে শুরু হয় এশিয়া কাপ ক্রিকেট। এরপর ২০২২ সাল পর্যন্ত আসর বসেছে ১৫টি। আসরগুলো সবসময় অনুষ্ঠিত হয়েছে একটি দেশে। এবারই প্রথম দুই দেশে অনুষ্ঠিত হচ্ছে এশিয়া কাপ। এবারের ‘হাইব্রিড’ এশিয়া কাপের ভেনু পাকিস্তান ও শ্রীলঙ্কা। যদিও আসরের মূল আয়োজক পাকিস্তান। কিন্তু প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের মাটিতে খেলতে রাজি নয় ভারত। ফলে অনিচ্ছায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) যুগ্মভাবে শ্রীলঙ্কার সঙ্গে আয়োজন করছে আসর। মুলতানে আগামীকাল পাকিস্তান-নেপাল ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এশিয়া কাপের ১৬তম আসর। ৬ জাতির টুর্নামেন্টে বাংলাদেশ খেলছে ‘বি’ গ্রুপে। সাকিবদের প্রতিপক্ষ হিসেবে গ্রুপে রয়েছে ছয়বারের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ‘এ’ গ্রুপে খেলছে সর্বোচ্চ সাতবারের চ্যাম্পিয়ন ভারত, দুইবারের চ্যাম্পিয়ন পাকিস্তান ও আইসিসি সহযোগী দেশ নেপাল। বাংলাদেশের প্রথম ম্যাচ ৩১ আগস্ট। ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে সাকিব বাহিনীর প্রতিপক্ষ স্বাগতিক শ্রীলঙ্কা।

শিডিউলে গতকাল বাংলাদেশের কোনো অনুশীলন ছিল না। বিশ্রাম ছিল। বিশ্রাম ছিল বলে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং করেননি ক্রিকেটাররা। তবে হোটেলের জিমনেশিয়ামে ফিটনেস ট্রেনিং করেছেন। সুইমিংও করেছেন। শ্রীলঙ্কান সময় আজ সন্ধ্যা ৬টায় পূর্ণ অনুশীলনে নামবে সাকিব বাহিনী। অবশ্য গতকাল ফিটনেস ট্রেনিংয়ের পাশাপাশি ক্রিকেটাররা এশিয়া কাপের জন্য ফটোশুট করেছেন। ক্রিকেট নিউজ চ্যানেল স্টার স্পোর্টসে দলের সম্ভাবনা, নিজের পারফরম্যান্স নিয়ে কথা বলেছেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। দলের ক্রিকেটাররা সবাই সুস্থ আছেন। গ্র্যান্ড ক্যান্ডিয়ান হোটেলে দলের সঙ্গে থাকা মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম বলেন, ‘গতকাল (রবিবার) শ্রীলঙ্কান সময় সন্ধ্যা ৭টায় ক্রিকেট দল ক্যান্ডি পৌঁছায়। দলের সবাই সুস্থ আছেন। দলের সঙ্গে রাতে যোগ দিয়েছেন তানজিম সাকিব।’

কলম্বোর বিমানে চড়ার আগে ডান হাতি ফাস্ট বোলার তাসকিন আহমেদ ফাইনাল খেলার কথা বলেন। ডান হাতি ফাস্ট বোলারকে বলার মতো সাহস জুগিয়েছে ২০১২, ২০১৬ ও ২০১৮ সালের আসর। উল্লিখিত তিন আসরের ফাইনাল খেলেছিল টাইগাররা। যদি শিরোপা উৎসবে মাততে পারেননি ক্রিকেটাররা। এবার দলে তামিম ইকবাল নেই, লিটন দাস সংশয়াচ্ছন্ন। তারপরও তাসকিন আত্মবিশ্বাসী। যদিও ঢাকা ছাড়ার আগে জনাকীর্ণ সংবাদ সন্মেলনে টাইগার হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহে ও অধিনায়ক সাকিব সুপার ফোরকে টার্গেট করেন। গ্রুপ পর্ব টপকে সুপার ফোর খেলতে চান থিঙ্ক ট্যাঙ্ক। আসরে টাইগারদের প্রথম ম্যাচ ৩১ আগস্ট পাল্লেকেলেতে। দ্বিতীয় ম্যাচ পাকিস্তানের লাহোরে। ৩ সেপ্টেম্বর সাকিব বাহিনীর প্রতিপক্ষ আফগানিস্তান। দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের ম্যাচ পাল্লেকেলেতে ২ সেপ্টেম্বর। আসরের ফাইনাল ১৭ সেপ্টেম্বর, কলম্বোতে।

নেপাল ছাড়া এবারের এশিয়া কাপ বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগনিস্তান ও শ্রীলঙ্কার জন্য মহাগুরুত্বপূর্ণ। ১০ দলের বিশ্বকাপে খেলছে দলগুলো। অক্টোবর-নভেম্বরের ওয়ানডে বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে এশিয়া কাপকে গুরুত্বের সঙ্গে নিয়েছে দলগুলো। এশিয়া কাপের পর ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবেন সাকিবরা। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে ম্যাচ তিনটি হবে ২১, ২৩ ও ২৬ সেপ্টেম্বর। এশিয়া কাপে পূর্ণ শক্তির দল পায়নি টাইগাররা। পিঠের ব্যথায় নিজ থেকেই সরে দাঁড়িয়েছেন দেশ ওপেনার তামিম। তার জায়গায় প্রথমবারের মতো জাতীয় দলে সুযোগ পেয়েছেন তানজিদ হাসান তামিম।

সর্বশেষ খবর