বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

এশিয়া কাপ এলেই ’৮৮-এর স্মৃতি মনে পড়ে

কায়সার হামিদ

এশিয়া কাপ এলেই ’৮৮-এর স্মৃতি মনে পড়ে

ফুটবলার হিসেবে সবাই আমাকে চেনে ও জানে। খেলা ছেড়েছি অনেক আগেই। তার পরও এখনো পথে ঘাটে আমাকে দেখলে ভক্তরা ভিড় জমান, সেলফি তোলেন। এসব আমার ভালোই লাগে। মাঝেমধ্যে ঢাকার বাইরে টুর্নামেন্টে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকি। ফুটবলের প্রেমে জড়িয়ে এর প্রতিদানও পাচ্ছি। ভালো লাগে আমাকে দেখে যখন কেউ বলে ওঠেন- ‘কায়সার ভাই, মোহামেডানে আপনার অনেক ম্যাচ দেখেছি। ফুটবলার হিসেবে জনপ্রিয়তা পেয়েছি’, এতেই আমি ধন্য। ফুটবলার হলেও টুকটাক ক্রিকেটও খেলতাম। ছোট ভাই সোহেল হামিদ তো নিয়মিত ঢাকা প্রথম বিভাগে খেলেছে। ব্যাটসম্যান হিসেবে খ্যাতিও পেয়েছিল। তখন তো দেশে ক্রিকেটের জনপ্রিয়তা তেমন ছিল না। ঢাকা ক্রিকেট লিগই ছিল বড় আকর্ষণ। তবে ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে যে উত্তেজনা চলত, তা এখনকার ছেলেরা বিশ্বাস করবে না। দুই দেশের খেলা হলেই রেডিওতে কান পেতে থাকতাম। ১৯৮৭ সালে টিভিতে হঠাৎ হঠাৎ ভারতের দূরদর্শন চ্যানেল চলে আসত। ছাদে টিভি অ্যান্টেনায় সিলভারের হাঁড়িপাতিল লাগালেই দূরদর্শন পরিষ্কার দেখা যেত। যে বাসায় দূরদর্শন সেখানে ভিড় থাকত চোখে পড়ার মতো। পাকিস্তান-ভারতের ম্যাচ বলে কথা। বিশ্বকাপ ফুটবল ম্যাচ এলে দেশ আর্জেন্টিনা-ব্রাজিলে ভাগ হয়ে যায়। তখন হতো ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ ঘিরে। সত্যি কথা, সেই উত্তেজনা এখন আর নেই। ক্রিকেটবিশ্বে বাংলাদেশই এখন শক্তিশালী দেশ। বিশ্বখ্যাত ক্রিকেটার রয়েছেন আমাদের দেশে।

গতকাল শুরু হয়েছে এশিয়া কাপ ক্রিকেট। আমাদের আজ প্রথম খেলা শ্রীলঙ্কার বিপক্ষে। শুধু আজ নয়, কোটি কোটি মানুষের প্রত্যাশা এবার এশিয়া কাপ জিতবে বাংলাদেশ। এশিয়া কাপে বাংলাদেশ তিনবারের ফাইনাল খেলেও দুর্ভাগ্যক্রমে শিরোপা জিততে পারেনি। বাংলাদেশেও বেশ কবার এশিয়া কাপ হয়েছে। কিন্তু এই আসর এলে ১৯৮৮ সালের স্মৃতিটা বেশি মনে পড়ে। সেবার প্রথমবার এশিয়া কাপ আয়োজন করে বাংলাদেশ। ঢাকা ও চট্টগ্রামে খেলা হয়েছিল। ক্রিকেটের বিখ্যাত খেলোয়াড়দের লড়াই নিজ চোখে দেখার অনুভূতিই ছিল আলাদা। ভারত ও পাকিস্তানের ম্যাচ ঘিরে সে কী উত্তেজনা!

সকাল সাড়ে ৯টায় খেলা শুরু হলেও ভোর থেকে তৎকালীন ঢাকা স্টেডিয়ামের আঙিনা ভরে যায়। আমি শুধু এই ম্যাচ নয়, ঢাকায় অনুষ্ঠিত এশিয়া কাপের সব ম্যাচ দেখেছি। আমি কেন, সব খেলোয়াড় বা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক-নায়িকারা সেবার এশিয়া কাপ দেখেছেন। আমার পাশে বসেই নায়করাজ রাজ্জাক ভাই ভারত-পাকিস্তানের ম্যাচ দেখেন। ম্যাচে ভারত জেতার পর নায়ক ফারুক ভাইকে উল্লাস করতে দেখেছি। ওই সময় জনপ্রিয় সংবাদ পাঠিকা রীনা নাসের আপাও প্রতিটি ম্যাচ দেখেন।

 

সর্বশেষ খবর