মঙ্গলবার, ৫ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

বসুন্ধরা কিংস অ্যারিনার এবার আরেক চমক

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ ও আফগানিস্তানের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় বসুন্ধরা কিংস অ্যারিনায়। বাংলাদেশের ফুটবলে এ এক নতুন ইতিহাস। এই প্রথম দেশের কোনো ক্লাবের নিজস্ব ভেন্যুতে জাতীয় দলের ম্যাচ অনুষ্ঠিত হলো; যা এশিয়ার কম দেশেই ঘটেছে। এমন সুন্দর পরিবেশ ও উপযোগী মাঠে খেলায় আফগানিস্তান ও বাংলাদেশের ফুটবলাররা খুশি। শুরুতে গ্যালারি দর্শকের উপস্থিতি চোখে পড়ার মতো না হলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দর্শকে ভরে যায়। আন্তর্জাতিক এ ম্যাচ ঘিরে বসুন্ধরায় উৎসবের আমেজ তৈরি হয়। ৭ সেপ্টেম্বর দুই দেশের দ্বিতীয় ও শেষ ফিফা স্বীকৃত ম্যাচটিও বসুন্ধরা কিংস অ্যারিনায় অনুষ্ঠিত হবে।

জাতীয় দলের পর কিংস অ্যারিনায় বসবে ক্লাব পর্যায়ে আন্তর্জাতিক ফুটবল। বসুন্ধরা কিংসই দেশের প্রথম দল হিসেবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ খেলেছে। তবে পরবর্তী রাউন্ডে যেতে পারেনি। সেক্ষেত্রে তারা এএফসি কাপে গ্রুপপর্বে খেলার সুযোগ পেয়েছে। ‘ডি’ গ্রুপে তাদের প্রতিপক্ষ ভারতের মোহনবাগান জায়ান্ট, ওড়িশা এফসি ও মালদ্বীপের মাজিয়া। হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে ম্যাচ অনুষ্ঠিত হবে। অর্থাৎ বসুন্ধরা কিংস তাদের হোম ভেন্যু কিংস অ্যারিনায় তিন ম্যাচের আয়োজন করবে। ২ অক্টোবর ওড়িশা, ৭ নভেম্বর মোহনবাগান ও ২৭ নভেম্বর মাজিয়ার বিপক্ষে ঘরের মাঠে খেলবে। অ্যাওয়ে ম্যাচেও ফিকশ্চার নির্ধারণ হয়েছে। মোহামেডান ও আবাহনী এশিয়ান ক্লাব কাপ, উইনার্স কাপ কিংবা এএফসি কাপ হোম ভেন্যুতে খেললেও তা অনুষ্ঠিত হতো বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম বা মিরপুরে। বসুন্ধরা কিংসই প্রথম দল হিসেবে এএফসি কাপ খেলবে নিজেদেরই গড়া হোম ভেন্যুতে।

এর মধ্যে আবার বড় চমক থাকতে পারে কিংস অ্যারিনায়। ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্ব শুরু হতে চলেছে। প্রতিবারের মতো বাংলাদেশও খেলবে বাছাইপর্বে। প্রিলিমিনারি রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ মালদ্বীপ। যাদের সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ ম্যাচে ৩-১ গোলে হারিয়েছিল। মালেতে ১২ অক্টোবর বাংলাদেশের অ্যাওয়ে ম্যাচ। ১৭ অক্টোবর হোম ম্যাচ। হোমের ভেন্যু নির্ধারণ না হলেও ম্যাচটি কিংস অ্যারিনাতেই হওয়ার সম্ভাবনা বেশি। এ ছাড়া বিকল্প কোনো পথ নেই। বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিনও কিংস অ্যারিনাকে প্রাধান্য দিচ্ছেন। এ ব্যাপারে নাকি বসুন্ধরা ম্যানেজমেন্টের সঙ্গে বাফুফের কথাও হয়েছে। চূড়ান্ত ঘোষণা আসবে কয়েক দিনের মধ্যে।

সর্বশেষ খবর