বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

ক্রিকেটের বাইরে বাইশগজের স্তম্ভ

পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ

মেজবাহ-উল-হক

ক্রিকেটের বাইরে বাইশগজের স্তম্ভ

ক্রিকেট যারা ফলো করেন তারা খুব ভালো করেই জানেন, সাম্প্রতিক সময়ে সবচেয়ে আলোচিত ব্যাটারের নাম নাজমুল হোসেন শান্ত। শুধু বাংলাদেশের ক্রিকেটে নয়, নিজের ব্যাটিংনৈপুণ্য দিয়ে পুরো ক্রিকেটবিশ্বকেই মাত করে রেখেছেন বাইশগজের এই ব্যাটিংস্তম্ভ। বাংলাদেশের ব্যাটিং লাইনআপে নির্ভরতার প্রতীক। ব্যাট হাতে নামলেই রানের ফোয়ারা ফোটাচ্ছেন। তার ব্যাটিংস্টাইলও বিশ্বক্রিকেটকে মুগ্ধ করছে। ফিটনেসেও সবার সেরা নাজমুল হোসেন শান্ত। এশিয়া কাপে যাওয়ার আগে ফিটনেস টেস্টে টাইগারদের মধ্যে সবচেয়ে বেশি মার্ক পেয়েছিলেন তিনি।

এশিয়া কাপের প্রথম দুই ম্যাচে বাইশগজে নেমেই একটি সেঞ্চুরি ও একটি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সবার ওপরে তার নাম। কিন্তু হঠাৎ দুঃসংবাদ- তার মাংসপেশি ছিঁড়ে গেছে। নাজমুল হোসেন শান্তর এশিয়া কাপ শেষ! হ্যামস্ট্রিংয়ের ইনজুরির কারণে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ব্যাট হাতে নামা হচ্ছে না বাইশগজের এই ব্যাটিংস্তম্ভের। সামনেই বিশ্বকাপ। তাই শান্ত যাতে দ্রুত সুস্থ হয়ে ওঠেন এজন্য তাকে পাকিস্তান থেকে দ্রুতই দেশে পাঠানো হচ্ছে। ফিরেই পুনর্বাসন প্রক্রিয়া শুরু করবেন এই তারকা ব্যাটসম্যান।

বাংলাদেশ জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম জানিয়েছেন, ‘ব্যাটিংয়ের সময় তিনি (শান্ত) হ্যামস্ট্রিংয়ে ব্যথা অনুভবের কথা জানান। এ কারণে ফিল্ডিংও করতে পারেননি (আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে)। এমআরআই স্ক্যান করে দেখা গেছে তার মাংসপেশি ছিঁড়ে গেছে। সতর্কতা হিসেবে তিনি এ টুর্নামেন্টে (এশিয়া কাপ) আর খেলবেন না। দ্রুত সুস্থ হওয়ার প্রক্রিয়া শুরু করতে দেশে ফিরবেন, এরপর বিশ্বকাপের প্রস্তুতিতে অংশ নেবেন।’

অনেক দিন থেকেই ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে নাজমুল হোসেন শান্ত। চলতি এশিয়া কাপেও তার ধারাবাহিকতা অব্যাহত রেখেছিলেন। দুই ম্যাচে বাইশগজে ব্যাট হাতে নেমে ১৯৩ রান করেছেন।

শ্রীলঙ্কা বিরুদ্ধে প্রথম ম্যাচে বাংলাদেশ দল ব্যাটিং বিপর্যয়ে পড়লেও শান্ত ছিলেন ব্যতিক্রম। এক প্রান্ত আগলে রেখে খেলেছেন ৮৯ রানের ক্যারিশমেটিক এক ইনিংস। তবে এশিয়া কাপের প্রথম ম্যাচে সেঞ্চুরি মিস হলেও দ্বিতীয় ম্যাচে কোনো ভুল করেননি। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে খেলেছেন ১০৪ রানের ইনিংস। এটি ছিল ওয়ানডে ক্যারিয়ারে শান্তর দ্বিতীয় সেঞ্চুরি।

ওই ম্যাচে মেহেদী হাসান মিরাজের সঙ্গে তৃতীয় উইকেটে তার ১৯০ বলে ১৯৪ রানের জুটি ছিল দেখার মতো। ওই জুটিতে ভর করেই আফগানদের বিরুদ্ধে ৩৩৪ রানের পাহাড় গড়েছিল বাংলাদেশ। এটিই ছিল এশিয়ার কোনো দলের বিরুদ্ধে টাইগারদের দলীয় সর্বোচ্চ রানের ইনিংস।

আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচের দিনই হ্যামস্ট্রিংয়ে ব্যথা অনুভব করেন শান্ত। পর দিন এমআরআই রিপোর্টে দুঃসংবাদ পান এই টাইগার ব্যাটসম্যান। পাকিস্তানের তীব্র গরমে আগের ম্যাচে ডিহাইড্রেশনে ভুগেছেন সেঞ্চুরিয়ান মেহেদী হাসান মিরাজও। এমনিতেই বাংলাদেশ দলে ইনজুরি আতঙ্ক। এদিকে ৪০-এর কাছাকাছি তাপমাত্রায় খেলতে নেমে আশঙ্কা আরও বাড়ছে। ফিটনেস টেস্টে সবচেয়ে বেশি নম্বর পাওয়া নাজমুল হাসান শান্তও যখন টিকতে পারলেন তখন অন্যদের অবস্থাও যে খুব বেশি সুবিধার নয়, তা সহজেই অনুমেয়।

ইনজুরির কারণে তারকা পেসার ইবাদত হোসেন স্কোয়াড থেকে ছিটকে গেছেন। জ্বর থাকায় দলের সঙ্গে যেতে পারেননি লিটন দাস। তবে টাইগারদের জন্য একটা সুসংবাদ আছে, মারকুটে ব্যাটার লিটন কুমার দাস লাহোরে দলের সঙ্গে যোগ দিয়েছেন। এ ছাড়া দলের সঙ্গে আগেই যোগ দিয়েছেন এনামুল হক বিজয় ও তানজিম হাসান তামিম।

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম ম্যাচটি ছিল বাংলাদেশের জন্য খুবই হতাশার। কিন্তু দ্বিতীয় ম্যাচেই ক্যারিশমেটিক প্রত্যাবর্তনের এক গল্প লিখেছিলেন টাইগাররা। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- তিন বিভাগেই দাপুটে পারফরম্যান্স দেখিয়ে আফগানিস্তানকে রীতিমতো উড়িয়ে দেন। তবে সুপার ফোরে পৌঁছে বাংলাদেশ যখন ভালো কিছু করার স্বপ্ন দেখছে, তখনই আরেক আঘাত।

দলের সেরা পারফরমার ইনজুরিতে পড়লে অনেক সময় অন্য খেলোয়াড়রাও আত্মবিশ্বাস হারিয়ে ফেলেন। তবে বাংলাদেশ দলের ভরসার জায়গা হচ্ছে ক্যাপ্টেন সাকিব আল হাসান ও লড়াকু কোচ চন্ডিকা হাতুরাসিংহে। দুজনই ভীষণ শক্ত মনের মানুষ। এখন দেখার বিষয়, এমন পরিস্থিতিতে তারা দলকে কীভাবে উজ্জীবিত করেন।

সর্বশেষ খবর