শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

রেফারির ভুলে জয় বঞ্চিত জামালরা

রাশেদুর রহমান

রেফারির ভুলে জয় বঞ্চিত জামালরা

বসুন্ধরা কিংস অ্যারিনায় ইতিহাস গড়লেন শেখ মোরসালিন। এই মাঠে আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশের প্রথম গোলদাতা তিনি। গতকাল আফগানিস্তানের বিপক্ষে পিছিয়ে পড়া বাংলাদেশকে সমতায় ফেরান মোরসালিন। লাল-সবুজের জার্সিধারীরা ১-১ গোলের ড্র নিয়ে মাঠ ছাড়ে। বসুন্ধরা কিংস অ্যারিনায় ফিফা র‌্যাঙ্কিংয়ে নিজেদের চেয়ে অনেকটা এগিয়ে থাকা আফগানিস্তানের সঙ্গে টানা দুই ম্যাচ খেলে অপরাজিত থাকল বাংলাদেশ। প্রথম ম্যাচটা গোলশূন্য ড্র হয়েছিল।

প্রীতি ফুটবল ম্যাচটা শেষ পর্যন্ত প্রীতিকর থাকেনি। জয়ের জন্য মরিয়া হয়ে খেলতে থাকা দুই দলের ফুটবলারদের মধ্যে বারবারই গ-গোল বেঁধে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে তিনটি লাল কার্ডের পাশাপাশি সাতটি হলুদ কার্ড দেখান নেপালি রেফারি প্রাজওয়াল ছেত্রী। লাল কার্ড দেখেন আফগানিস্তানের হেড কোচ আবদুল্লাহ আলমুতাইরি এবং বাংলাদেশের সহকারী কোচ হাসান আল মামুন। কার্ড দেখাতে ভুল না করলেও সিদ্ধান্ত দিতে ঠিকই ভুল করলেন নেপালের এই রেফারি। আফগানিস্তানের ডি বক্সে ফারজাদ আতাইয়ের হ্যান্ডবল হলেও রেফারি তা ধরেননি। পেনাল্টি বঞ্চিত বাংলাদেশ দল সমস্বরে প্রতিবাদ জানালেও তা কাজে দেয়নি। রেফারি এমনকি সহকারীর সঙ্গে আলাপও করতে চাননি। রেফারির এমন সিদ্ধান্ত উত্তেজনা আরও বাড়িয়ে দেয় দর্শকদের মধ্যে। এমনকি মিনিট দশেকের মুষলধারে বৃষ্টিও উত্তেজনা কমাতে পারেনি। দর্শকরা স্টেডিয়ামের গ্যালারিতে ভিজতে ভিজতেই প্রিয় ফুটবলারদের সমর্থন দিয়ে যান। ‘বাংলাদেশ, বাংলাদেশ’ স্লোগানে কাঁপিয়ে তোলেন চারপাশ।

গতকাল প্রথম একাদশে কোনো পরিবর্তন না এনেই খেলতে নামে বাংলাদেশ। অন্যদিকে তিনটি পরিবর্তন আনে আফগানিস্তান। শক্তি বাড়িয়ে মাঠে নামলেও বাংলাদেশের খেলার ধারটাই নজর কেড়েছে। ম্যাচের শুরুর দিকে ২০ মিনিট আফগানরা ভালো খেললেও পরেরটা ছিল বাংলাদেশের। দ্বিতীয়ার্ধ্বে আফগানিস্তান একটা গোল করলেও আক্রমণ আর সুযোগ তৈরির সংখ্যায় অনেক এগিয়ে ছিলেন জামাল ভূইয়ারা। বারবারই প্রতিপক্ষের ডিফেন্স লাইনে আক্রমণে যাচ্ছিলেন রাকিব- মোরসালিনরা। মাঝ মাঠে সোহেল-হৃদয়রা বেশ কার্যকরী ভূমিকা পালন করছিলেন।

বসুন্ধরা কিংস অ্যারিনায় আন্তর্জাতিক ম্যাচে প্রথম গোলটা করে আফগানিস্তান। ম্যাচের ৫২ মিনিটে ওমিদ পাপালজে কর্নার কিক নেন। ডি বক্সের ভিতর থেকে হেডে বল জালে জড়ান জাবের শারজা। পিছিয়ে পড়েও বাংলাদেশের দুরন্ত ফুটবলে ভাটা পড়েনি। ৬২ মিনিটে সমতায় ফেরেন জামালরা। বসুন্ধরা কিংস অ্যারিনায় বাংলাদেশ জাতীয় ফুটবল দলের প্রথম গোলটি করলেন মোরসালিন। ডি বক্সের ডান পাশ থেকে বিশ্বনাথ ঘোষের ক্রসে বল পেয়ে ডি বক্সের ভিতর থেকে ডান পায়ের শটে গোল করেন তরুণ এই ফুটবলার। আগের ম্যাচে সহজ সুযোগ নষ্ট করার আক্ষেপ দূর করলেন তিনি! এরপর আরও অন্তত তিনবার গোলের দারুণ সুযোগ তৈরি করে বাংলাদেশ। তবে বল জালে জড়াতে পারেননি রাকিব-তপুরা।

ম্যাচের পর কোচ হাভিয়ের কাবরেরা বললেন, ‘আমরা যে লক্ষ্যে দুটি প্রীতি ম্যাচ খেলতে নেমেছিলাম তা কাজে লেগেছে। দল ছন্দে আছে। মালদ্বীপের জন্য আমরা প্রস্তুত।’

সর্বশেষ খবর