শিরোনাম
সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

অপেক্ষায় ভারত-পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক

অপেক্ষায় ভারত-পাকিস্তান

মুষলধারে বৃষ্টি। মাঠ থেকে ডেসিংরুমে ছুটছেন বিরাট কোহলি ও ইমাম-উল হক -এএফপি

কলম্বোর আবহাওয়া অফিস আগেই জানিয়েছিল, সুপার ফোরে ভারত-পাকিস্তান ম্যাচ বৃষ্টিবাধায় পড়বে। শুধু বৃষ্টি নয়, দিনভর বজ্রপাতসহ বৃষ্টি হবে। গতকাল কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ভারত ২৪.১ ওভার ব্যাটিংয়ের পর বৃষ্টি শুরু হয়। যাকে বলে ধুম বৃষ্টি। শুধু একবার নয়, দুবার বৃষ্টি হয়েছে কাল। এতে ভেসে যায় খেলা। বন্ধ হওয়া পর্যন্ত ভারতের সংগ্রহ ছিল ২৪.১ ওভারে ২ উইকেটে ১৪৭ রান। অধিনায়ক রোহিত শর্মা ৫৬ রান করেন ৪৯ বলে ৬ চার ও ৪ ছক্কায়। আরেক ওপেনার শুভমান গিল ৫৮ রানের ইনিংস খেলেন ৫২ বলে ১০ চারে।

খেলা বন্ধ হওয়ার পর দুই আম্পায়ার বারবার পিচ পরিদর্শন করেন। কিন্তু মাঠ ভারি থাকায় খেলা আর শুরু করতে পারেননি আম্পায়াররা। অবশেষে খেলা রিজার্ভ ডেতে গড়িয়েছে।  আজ ম্যাচ পুরো ৫০ ওভার অনুষ্ঠিত হবে। অর্থাৎ, অবশিষ্ট ২৫.৫ ওভার ব্যাটিং করবে ভারত।   

এশিয়া কাপ এই প্রথম দুই দেশে অনুষ্ঠিত হচ্ছে। এশিয়া কাপের ১৬তম আসরের মূল আয়োজক পাকিস্তান। কিন্তু ভারতের অনাগ্রহে পুরো আসর পাকিস্তানে অনুষ্ঠিত হতে পারেনি। সহআয়োজক হয় ‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কা। কয়েকটি ম্যাচ পাকিস্তানের মুলতান ও লাহোরে অনুষ্ঠিত হয়েছে। গ্রুপপর্বের কয়েকটি খেলা হয়েছে শ্রীলঙ্কার ক্যান্ডির পাল্লেকেলেতে। ভারত-পাকিস্তানের গ্রুপপর্বের ম্যাচ ক্যান্ডিতে হয়েছিল। ভারতের ইনিংসের পর ম্যাচ ভেস্তে গিয়েছিল বৃষ্টিতে। ভারত ২৬৬ রান করেছিল। রোহিত, শুভমান, বিরাট কোহলিরা ব্যর্থ হলেও হাল ধরেছিলেন ঈশান কিশান ও হার্দিক পান্ডিয়া। দুজনেই জোড়া হাফসেঞ্চুরি করেন। কিশান ৮২ ও পান্ডিয়া ৮৭ রান করেন। পাকিস্তানের তিন পেসার শাহীন আফ্রিদি, নাসিম শাহ ও হারিস রউফ। 

সুপার ফোরে ভারত-পাকিস্তান মহারণ ম্যাচ হয়েছে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে। কলম্বোয় এখন বর্ষাকাল। বজ্রপাতসহ ভারী বৃষ্টি হয়েছে গতকাল। এ ছাড়া বৃষ্টিবাধায় পড়বে বলে ম্যাচে রিজার্ভ ডে রাখা হয়েছিল। দুবারের ভারী বৃষ্টিতে মাঠ খেলার অনুপযুক্ত হয়ে পড়ায় ম্যাচ নিয়ম মেনে রিজার্ভ ডেতে গড়ায়। ভারত আজ ৫০ ওভার ব্যাটিং করবে। তবে গতকাল ২৪.১ ওভার ব্যাটিং করার পর বাকি ২৫.১ ওভার ব্যাটিং করবে। গতকাল ২ উইকেট হারিয়ে ১৪৭ রান তুলেছিল রোহিত বাহিনী। দুই অপরাজিত ব্যাটার বিরাট কোহলি ও লোকেশ রাউল খেলবেন আজ নামবেন। লোকেশ স্কোয়াডে ছিলেন। কিন্তু অজানা কারণে গ্রুপপর্বের ম্যাচ দুটি খেলেননি। আজ প্রথমবার খেলে অপরাজিত রয়েছেন ১৭ রানে। সাবেক অধিনায়ক কোহলি ব্যাট করছেন ৮ রানে।

গ্রুপপর্বে দুই পরাক্রমশালী ক্রিকেট দল ভারত ও পাকিস্তান একই গ্রুপে ছিল। দুই দলের গ্রুপপর্বের ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে। ভারত সুপার ফোরে জায়গা করে নেয় নেপালকে ১০ উইকেটে হারিয়ে। ডিএল মেথডের ম্যাচটিতে ভারতীয় অধিনায়ক রোহিত অপরাজিত ছিলেন ৭৪ রানে। শুভমানও অপরাজিত ছিলেন ৬৭ রানে। পাকিস্তান ২৩৮ রানে হারিয়েছিল নেপালকে। অধিনাযক বাবর আজম ১৫১ ও ইফতেখার আহমেদ অপরাজিত ১০৯ রান করেছিলেন। দুই দল সুপার লিগে ওঠার পর গতকাল মুখোমুখি হয়। কিন্তু শেষ হতে পারেনি বৃষ্টির জন্য। গতকাল দুই দলের হেভিওয়েট লড়াইয়ে টস জেতেন পাকিস্তানি অধিনায়ক বাবর। ভারতকে আমন্ত্রণ জানান ব্যাটিংয়ে। ভারতীয় দুই ওপেনার রোহিত ও শুভমান শুরু থেকে পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ ও হারিস রউফের ওপর চড়াও হয়ে খেলতে থাকেন।

 

সর্বশেষ খবর