শিরোনাম
বুধবার, ১৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

এশিয়ান গেমসে কাবরেরার আশা নকআউটপর্ব

ক্রীড়া প্রতিবেদক

বসুন্ধরা কিংস অ্যারিনায় অনুষ্ঠিত আফগানিস্তানের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচেই ড্র করে বাংলাদেশ। সুযোগ কাজে লাগাতে পারলে দুটি ম্যাচেই জিততে পারতেন জামালরা। কোচ হাভিয়ের কাবরেরা যখন বাংলাদেশের প্রশিক্ষণের দায়িত্ব নেন অনেকে খুশি হতে পারেননি। কেননা জাতীয় দল দূরের কথা এই স্প্যানিশের ক্লাব পর্যায়ে প্রশিক্ষণের অভিজ্ঞতা ছিল না।

সেই কাবরেরার প্রশিক্ষণে জাতীয় দল যেন ছন্দ পেতে শুরু করেছে। গতি, টেকনিকে উন্নতি ঘটেছে। পুরো দম নিয়ে খেলতে পারছেন ফুটবলাররা। আর কিছুদিন পর এশিয়ান গেমসের মিশন শুরু হচ্ছে বাংলাদেশের। ২৩ অক্টোবর থেকে চীনের হাংজুতে এশিয়ান গেমসের পর্দা উঠবে। তার আগে কিছু ইভেন্ট শুরু হয়ে যাবে। এর মধ্যে দলীয় খেলা ফুটবলও রয়েছে। ১৯ সেপ্টেম্বরই বাংলাদেশ গ্রুপের প্রথম ম্যাচ খেলবে মিয়ানমারের বিপক্ষে। ভারত আর চীনও রয়েছে গ্রুপে। অর্থাৎ কঠিন গ্রুপেই পড়েছে বাংলাদেশ। এশিয়ান গেমস আবার ২৩ বছরের মধ্যে সীমাবদ্ধ। তবে চারজন জাতীয় দলের খেলোয়াড় খেলতে পারে। ১৯৭৮ সাল থেকে এশিয়ান গেমসে ফুটবল খেলছে বাংলাদেশ। এর মধ্যে বড় প্রাপ্তি ছিল ২০১৮ সালে ইন্দোনেশিয়া গেমসে নকআউট পর্বে খেলা। পরে উত্তর কোরিয়ার কাছে হেরে শেষ ষোলোতে মিশন শেষ হয়ে যায়।

বসুন্ধরা কিংস অ্যারিনায় এশিয়ান গেমসের প্রশিক্ষণ চলছে। সুমন রেজা ও মুরাদ হাসান ২৩ বছরের ঊর্ধ্বে। অবশ্য জাতীয় দলের আরও বেশ কজন খেলোয়াড় আছেন। দারুণ ফর্মে থাকা শেখ মোরসালিন ও রাকিব থাকলে দলের শক্তি বাড়ত। কিন্তু একই দিনে এএফসি কাপে বসুন্ধরা কিংসের খেলা থাকায় তারা দলে নেই। প্রশ্ন হচ্ছে এবারের পুরুষ ফুটবলে বাংলাদেশ কত দূর যেতে পারে। কোচ হাভিয়ের বেশি প্রত্যাশার কথা বলেননি। বলেছেন, ‘শক্তিশালী প্রতিপক্ষের বিপক্ষে লড়ে নকআউট পর্ব যেতে পারলেই খুশি।’

সর্বশেষ খবর