শিরোনাম
বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

মুশফিককে ছাড়াই ভারতের বিরুদ্ধে নামবে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

মুশফিককে ছাড়াই ভারতের বিরুদ্ধে নামবে বাংলাদেশ

শ্রীলঙ্কার পর ভারত ম্যাচ; মাঝে পাঁচ দিনের গ্যাপ। টানা ক্রিকেট খেলার ধকল সামলাতে টিম ম্যানেজমেন্ট এই লম্বা বিরতিতে তিন দিনের বিশ্রাম দিয়েছিলেন ক্রিকেটারদের। গতকাল বিশ্রাম শেষে অনুশীলন করেছেন সাকিবরা। কলম্বোয় আজ শেষ অনুশীলন টাইগারদের। আগামীকাল ভারতের বিরুদ্ধে এশিয়া কাপে সুপার ফোরে নিজেদের শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। ম্যাচটি খেলবেন না মুশফিকুর রহিম। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচ খেলে ১০ সেপ্টেম্বর ঢাকায় ফেরেন মুশফিক। সঙ্গী হিসেবে এসেছিলেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসানও। কন্যা সন্তানের বাবা হয়েছেন উইকেটরক্ষক ব্যাটার। ভারতের বিরুদ্ধে খেলতে গতকাল ঢাকা ছাড়ার কথা ছিল তার। কিন্তু স্ত্রী পুরোপুরি সুস্থ না হওয়ায় বিসিবির কাছ থেকে নতুন করে ছুটি বাড়িয়ে নিয়েছেন। মুশফিকের ছুটি বাড়ানোর বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবি পরিচালক ও ক্রিকেট কমিটির চেয়ারম্যন জালাল ইউনুস, ‘মুশফিক আমাদের জানিয়েছে, তার স্ত্রী এখনো সুস্থ হয়নি। এই মুহূর্তে তার পরিবারের সঙ্গে থাকা দরকার। আমরা পরিস্থিতিটা বুঝতে পারছি। তাই এই ম্যাচটা থেকে তাকে ছুটি দেওয়া হচ্ছে।’ অবশ্য সাকিব মঙ্গলবার রাতে দুবাই হয়ে গতকাল দলের সঙ্গে যোগ দিয়েছেন। এদিকে মঙ্গলবার রাতে কলম্বোয় বাংলাদেশ হাইকমিশনার তারেক মো. আরিফ ইসলাম সংবর্ধনা দিয়েছেন ক্রিকেটারদের।

সুপার ফোরে টানা দুই ম্যাচ জিতেছে ভারত। চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে ২২৮ রানে এবং স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়েছে ৪১ রানে। দুই জয়ে ১৭ সেপ্টেম্বরের ফাইনাল নিশ্চিত করেছে ভারত। আরেক ফাইনালিস্ট নির্ধারিত হবে আজ পাকিস্তান-শ্রীলঙ্কা ম্যাচে। জয়ী দল খেলবে ফাইনাল। এ জন্য আগামীকালের বাংলাদেশ-ভারত ম্যাচটি রূপ নিয়েছে আনুষ্ঠানিকতায়। ম্যাচটির ফলাফল কোনো প্রভাবই ফেলবে না ফাইনালের ওপর। তবে এই ম্যাচের পারফরম্যান্স অনেকটাই প্রভাব ফেলবে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে। অক্টোবর ও নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপের আগে এই সিরিজটিই শেষ প্রস্তুতি টাইগারদের। সিরিজটিতে অবশ্য বিশ্বকাপের অনেক ক্রিকেটারকেই দেখা যাবে না। টাইগার অধিনায়ক সাকিব ইতোমধ্যেই বিসিবির কাছে ক্রিকেটারদের নিউজিল্যান্ড সিরিজে বিশ্রাম দেওয়ার অনুরোধ করেছেন।

সুপার ফোরে শ্রীলঙ্কার বিরুদ্ধে জয়ের আশা জাগিয়েও টাইগাররা হেরেছিল ২১ রানে। স্বাগতিকদের ৫০ ওভারে ৯ উইকেটে ২৫৭ রানে আটকে ১১ বল আগে সাকিবরা অলআউট হন ২৩৬ রানে। ওই ম্যাচে একাই ব্যাটিং করে তৌহিদ হৃদয় খেলেছিলেন ৮২ রানের প্রত্যয়ী ইনিংস। ছন্দে থাকা মুশফিক করেছিলেন ২৯ রান। মুশফিক আসরের সবগুলো ম্যাচেই দুই অঙ্কের রান করেন। গ্রুপ পর্বে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের বিরুদ্ধে যথাক্রমে ১৩ ও ২৫ রান করেন। সুপার ফোরের প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ৬৪ ও শ্রীলঙ্কা ম্যাচে ২৯ রান করেন। বিশেষ করে পাকিস্তানের বিপক্ষে চরম ব্যাটিং বিপর্যয়ে হাল ধরে দুই অভিজ্ঞ সাকিব ও মুশফিক। ৪৭ রানে ৪ উইকেটের পতনের পর পঞ্চম উইকেট জুটিতে দুজনে যোগ করেন ১০০ রান। মুশফিক ৬৪ ও সাকিব ৫৩ রান করেছিলেন।

ভারত ম্যাচে নেই মুশফিক। উইকেটরক্ষক ব্যাটার হিসেবে এনামুল হক বিজয়কে দেখাও যেতে পারে। এক্ষেত্রে হয়তো ওপেন করতে পারেন তিনি।

সর্বশেষ খবর