বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

আত্মঘাতী গোলে বাংলাদেশের হার

ক্রীড়া প্রতিবেদক

ফুটবলে দিনটি সুখকর ছিল না। একই দিনে বাংলাদেশ দুই ম্যাচ হেরেছে। এশিয়ান গেমসে মিয়ানমারের কাছে বাংলাদেশ অলিম্পিক দল ০-১ গোলে হেরেছে। অন্যদিকে মালেতে এএফসি কাপে ‘ডি’ গ্রুপের প্রথম ম্যাচে মাজিয়ার কাছে বাংলাদেশ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস ১-৩ গোলে হেরে যায়। ১৯৭৮ সালে এশিয়ান গেমসে বাংলাদেশের অভিষেক হয়। সেবার থেকেই পুরুষ ফুটবল দল অংশ নিচ্ছে। এতদিন খেলে ফুটবলে এশিয়ান গেমসে বাংলাদেশের বড় প্রাপ্তি ২০১৮ সালে জাকার্তা গেমসে নকআউট পর্বে জায়গা করে নেওয়া। শেষ ষোলোতে উত্তর কোরিয়ার কাছে হেরে জামাল ভূইয়ারা আর এগোতে পারেননি।

এবার চীনে যে কঠিন গ্রুপে পড়েছে তাতে বাংলাদেশের নকআউটে খেলার সম্ভাবনা ক্ষীণই বলা যায়। ভারত ও চীন আছে একই গ্রুপে। শক্তির বিচারে বাংলাদেশ তিন ম্যাচ হেরে গেলেও অবাক হওয়ার কিছু থাকবে না। ১৯৯৫ সালে মিয়ানমার মাটিতে মিয়ানমারকে হারিয়ে বাংলাদেশ চার জাতি চ্যালেঞ্জ কাপে চ্যাম্পিয়ন হয়েছিল। বিদেশের মাটিতে সেটিই ছিল প্রথম ট্রফি জয়। সময় পরিবর্তনে ফুটবলের মানে বাংলাদেশের অবনতি ঘটলেও মিয়ানমার নিজেদের শক্তি বাড়িয়েছে।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ২৯ ধাপ এগিয়ে দেশটি। চীনের হাংজু মিয়াওশান স্পোর্টস কমপ্লেক্সে গতকাল এশিয়ান গেমসে দুই দলের লড়াইয়ে অবশ্য পার্থক্য খুঁজে পাওয়া যায়নি। বাংলাদেশ-মিয়ানমার সমানতালেই লড়েছে। হাভিয়ের কাবরেরা কোচের দায়িত্ব নেওয়ার পর ফুটবলের চেহারা যে বদলে যাচ্ছে তার প্রমাণ মিলল অনূর্ধ্ব-২৩ দলের লড়াইয়ে। আক্রমণাত্মক খেলা খেলে মিয়ানমারের দুর্গ কাঁপালেও সহজ সুযোগ নষ্ট করায় জালে আর বল পাঠাতে পারেনি বাংলাদেশ। বরং ৬৭ মিনিটে আত্মঘাতী গোল খেয়ে হেরে যায়। ডিফেন্ডার মুরাদ বল নিয়ন্ত্রণে আনতে গিয়ে বল নিজেদের জালে প্রবেশ করায়।

সর্বশেষ খবর