শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

‘ব্যক্তি’ শো-আপের ম্যাচ বৃষ্টিতে পণ্ড

মেজবাহ্-উল-হক

‘ব্যক্তি’ শো-আপের ম্যাচ বৃষ্টিতে পণ্ড

ছবি : রোহেত রাজীব

ম্যাচের পরিধি ছোট হলেও নিজেকে আলাদাভাবে মেলে ধরেছিলেন মুস্তাফিজুর রহমান। ৭ ওভারে ২৭ রান দিয়ে নেন ৩ উইকেট। কাটার মাস্টারের প্রথম স্পেল ছিল অসাধারণ। প্রথম স্পেলে তিনি ৫ ওভারে মাত্র ১২ রান দিয়ে নেন ২ উইকেট। একটি মেডেন ওভারও করেছেন দ্য ফিজ

 

জেদ, ক্ষিপ্রতা, একাগ্রতা, আগ্রাসি মনোভাব- ক্রিকেটারদের শরীরী ভাষায় গতকাল মিরপুরে খুব ভালোভাবেই ফুটে উঠছিল। ন্যূনতম কোনো ভুল করতে রাজি নন ক্রিকেটাররা। পুরো দলকে এমন স্বতঃস্ফূর্ত খুব কম সময়ই দেখা গেছে। তবে এতটা উজ্জীবিত থাকার নেপথ্য কারণ ‘বিশ্বকাপ স্কোয়াড’-এ জায়গা নিশ্চিত করা।

যদিও এই বিশ্বকাপ স্কোয়াডের ১২ নম্বর পর্যন্ত কারা খেলছেন তা প্রায় চূড়ান্ত। বিষয়টি ওপেন সিক্রেট। সাকিব আল হাসান, তামিম ইকবাল, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মুস্তাফিজুর রহমান এবং নাসুম আহমেদের বিষয়ে আর সংশয় নেই বললেই চলে।

তবে বাকি তিন পজিশনে কারা কারা সুযোগ পাচ্ছেন তা এখনো পরিষ্কার নয়। তাই দলে সুযোগ পাওয়ার জন্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ যেন ক্রিকেটারদের জন্য পরীক্ষা। কিন্তু গতকাল এক পরীক্ষাগারে ক্রিকেটারদের বাড়তি যন্ত্রণা দিয়েছে বৃষ্টি।

বারবার খেলা বন্ধ হয়ে যাচ্ছিল। বৃষ্টির পূর্বাভাস জেনেই টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক লিটন দাস। ম্যাচের ৪.৩ ওভারের মাথায় বৃষ্টি শুরু হয়। এরপর খেলা যখন পুনরায় মাঠে গড়ায় তখন দুই দলের ইনিংস থেকেই ৮ ওভার করে কাটা হয়। ৫০ ওভারের ম্যাচ নেমে আসে ৪২ ওভারে। নিউজিল্যান্ড ৩৩.৪ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৩৬ রান করার পর আবারও বৃষ্টির জন্য খেলা বন্ধ হয়ে যায়। কিউই ব্যাটসম্যান উইলি ইয়াং ৫৮ এবং ৪৪ রান করেন হেনরি নিকোলস।

তবে শেষ পর্যন্ত আর মাঠে গড়ায়নি খেলা। রাত ৮টা ২৬ মিনিটে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হয়।

ম্যাচের পরিধি ছোট হলেও নিজেকে আলাদাভাবে মেলে ধরেছিলেন মুস্তাফিজুর রহমান। ৭ ওভারে ২৭ রান দিয়ে নেন ৩ উইকেট। কাটার মাস্টারের প্রথম স্পেল ছিল অসাধারণ। প্রথম স্পেলে তিনি ৫ ওভারে মাত্র ১২ রান দিয়ে নেন ২ উইকেট। একটি মেডেন ওভারও করেছেন দ্য ফিজ।

অনেক দিন পর মুস্তাফিজকে দেখা গেল সেই চেনা ছন্দে। কাটার, স্লোয়ার, ইয়র্কার ছিল দুর্দান্ত। যদিও এশিয়া কাপের শেষ ম্যাচেও তিনি দারুণ বোলিং করেছেন। প্রথমের ম্যাচগুলোতে ছিলেন রিজার্ভ বেঞ্চে। শেষ ম্যাচে সুযোগ পেয়েই বাজিমাত করে দেন। আর এ ম্যাচে মুস্তাফিজ যেন ফিরে গেলেন সেই পুরনো চেহারায়, যে মুস্তাফিজকে দেখে কাঁপত বিশ্বের সেরা সেরা ব্যাটসম্যানরা।

বল হাতে রীতিমতো দাপট দেখালেন নাসুম আহমেদ। ৮ ওভারে মাত্র ২১ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। এই টাইগার স্পিনার গতকাল তার ৪৮ ডেলিভারির মধ্যে ৩৫টিই ডট দিয়েছেন। এক কথায় অসাধারণ বোলিং।

শেখ মেহেদী হাসানও বল হাতে বেশ স্বাচ্ছন্দ্য ছিলেন। উইকেট না পেলেও ৭ ওভারে তিনি দিয়েছেন ২৭ রান। তবে সবচেয়ে অবাক করার মতো বিষয় ছিল, মাহমুদুল্লাহর বোলিং। বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাওয়ার জন্য যেন জীবনবাজি রাখতেও প্রস্তুত এই অভিজ্ঞ ক্রিকেটার। তবে লম্বা বিরতি দিয়ে বোলিংয়ে ফিরলেও আহামরি কিছু করতে পারেননি। ৪ ওভারে দিয়েছেন ২১ রান, কোনো উইকেট পাননি। তানজিম সাকিবও বোলিংয়ে ততটা নজর কাড়তে পারেননি।

তবে এ ম্যাচে আলাদা করে নজর কেড়েছেন নুরুল হাসান সোহান তার ক্যারিশম্যাটিক উইকেট কিপিং দিয়ে। নিউজিল্যান্ডের পতন ঘটা পাঁচ উইকেটের মধ্যে তিনটিতেই তার অবদান। একটি স্ট্যাম্পিং ও দুটি ক্যাচ। বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নেওয়ার সুযোগ যে সোহানের সামনেও আছে।

সৌম্য সরকার তো ঠিকঠাক সুযোগই পেলেন না। মাত্র ২ ওভার বোলিং করে ১৩ রান দিয়েছেন। 

বৃষ্টির কারণে ঠিকঠাক পরীক্ষাই নেওয়া হলো না। তাই পরের ম্যাচের দিকে এখন তাকিয়ে কোচ চন্ডিকা হাতুরাসিংহে। তার পরই চূড়ান্ত ফল প্রকাশিত হবে। অর্থাৎ নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচের পরই বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা করার কথা!

সর্বশেষ খবর