শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

শেষ তিন পজিশনের জন্য লড়াই

স্কোয়াডের ১২ জন চূড়ান্ত! তারা হচ্ছেন- সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, নাসুম আহমেদ।

মেজবাহ্-উল-হক

শেষ তিন পজিশনের জন্য লড়াই

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে আজ বাংলাদেশের ক্রিকেটারদের ফাইনাল পরীক্ষা। কে কে বিশ্বকাপ স্কোয়াডে থাকছে তার চূড়ান্ত ট্রায়াল হবে। তাই নিউজিল্যান্ডের বিরুদ্ধে জয়-পরাজয়ের চেয়েও ‘ব্যক্তিগত’ পারফরম্যান্সের দিকে তাকিয়ে টিম ম্যানেজমেন্ট।

ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে অংশগ্রহণের জন্য ২৭ সেপ্টেম্বর ঢাকা ছাড়বেন ক্রিকেটাররা। কিন্তু এখনো চূড়ান্ত হয়নি বাংলাদেশের ১৫ সদস্যের দল। যদিও স্কোয়াডের ১২ জন চূড়ান্ত! তারা হচ্ছেন- সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, নাসুম আহমেদ।

বাকি তিনজন সদস্য কারা তা নির্বাচনের জন্যই আজকের পরীক্ষা। এ ম্যাচ দেখেই নির্বাচকরা ঘোষণা করবেন ১৫ সদস্যের চূড়ান্ত দল। প্রথম ম্যাচ বৃষ্টিতে পণ্ড হয়ে যাওয়ায় কাজটা একটু কঠিন হয়ে গেছে। কিন্তু আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আজকের ম্যাচেও বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে।

যদি বৃষ্টির কারণে আজকের ম্যাচটিও ভেস্তে যায় তখন স্কোয়াডের শেষ তিনটি স্লট কীভাবে পূরণ করা হবে? কীসের ভিত্তিতে নির্বাচন করা হবে? এমন প্রশ্নে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এক পরিচালক নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘এটা তো আসলে নির্বাচকদের বিষয়। তবে এটুকু বলতে পারি যে, লম্বা টুর্নামেন্টে যে কোনো ক্রিকেটার অসুস্থ কিংবা ইনজুরিতে পড়তে পারে। তাই সব দিক চিন্তা করেই নিতে হবে। তবে যারা সুযোগ পাবে, তাদের অবশ্যই ফিল্ডিংয়ে ভালো করতে হবে!’

শেষের তিন পজিশনের জন্য তালিকায় আছেন- শেখ মেহেদি হাসান, সৌম্য সরকার, নুরুল হাসান সোহান, আফিফ হোসেন, শামীম পাটওয়ারী এবং মাহমুদুল্লাহ রিয়াদ।

এর মধ্যে শেখ মেহেদি হাসানের দলে সুযোগ পাওয়া অনেকটা নিশ্চিত। কারণ, এশিয়া কাপের শেষ ম্যাচে তিনি দারুণ অলরাউন্ড পারফর্ম করেছেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বোলিং করার সুযোগ পেয়ে ৭ ওভারে মাত্র ২৭ রান দিয়েছেন। তারা খেলার মধ্যেই আছেন। দলের আবহে থাকার কারণে শেখ মেহেদির সুযোগ অনেক বেশি।

সৌম্য সরকার এবং মাহমুদুল্লাহ রিয়াদকে পরখ করার জন্য নিউজিল্যান্ড সিরিজে সুযোগ দেওয়া হয়। নিজেকে উজাড় করে দেওয়ার জন্য প্রস্তুত ছিলেন দুজনই। কিন্তু বৃষ্টি পরিকল্পনায় ব্যাঘাত ঘটায়।

ব্যাকআপের কথা চিন্তা করলে ভালো সুযোগ আছে সৌম্যর। কারণ, তিনি একাধারে মিডিয়াম পেসার, ভালো ফিল্ডার, ইনিংস ওপেন করতে পারেন, আবার ৬ ও ৭ নম্বরে ঝড়ো গতিতে ব্যাটিং করার সামর্থ্যও আছে। সুযোগ আছে মাহমুদুল্লাহরও। অভিজ্ঞ ক্রিকেটার। আবার বিশ্বকাপের বাসনায় বোলিংও করেছেন আগের ম্যাচ, যদিও ৪ ওভারে আহামরি কিছু করতে পারেননি। তবে ফিল্ডিং কিংবা ব্যাটিং স্ট্রাইকরেটের কথা চিন্তা করলে প্রতিদ্বন্দ্বিতায় থাকা অন্যদের চেয়ে অনেকটা পিছিয়ে তিনি। অথচ ১৫তম ক্রিকেটার হিসেবে সুযোগ পেতে হলে এই দুই জায়গাতেই ভালো করতে হবে।

মাহমুদুল্লাহকে বিশ্বকাপ দলে নেওয়ার জন্য সমর্থকদেরও একটা জোড়ালো দাবি উঠেছে। এ বিষয়ে বিসিবির সেই পরিচালক বলেন, ‘আমরা তো রিয়াদের পক্ষেই ছিলাম। কারণ, দলের সঙ্গে একজন অভিজ্ঞ ক্রিকেটার থাকা মানে বাড়তি সুবিধা। এটাও তো ঠিক, ব্যক্তি আবেগ দিয়ে তো আর দল করা যায় না। যেখানে বিষয়টি দেশের সঙ্গে জড়িত সেখানে আবেগতাড়িত হওয়ার কোনো সুযোগ নেই। দলের সার্বিক দিক বিবেচনা করে নির্বাচকদের দৃষ্টিতে যাকে পারফেক্ট মনে হবে, সেই সুযোগ পাবে।’

তাহলে কি মাহমুদুল্লাহ রিয়াদ সুযোগ পাচ্ছেন না? ফিল্ডিংয়ের কথা চিন্তা করলে তো আফিফ এবং শামীম পাটওয়ারী বেশ ভালো। কিন্তু তারা তো নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজে নেই। বলতে গেলে রাডারের বাইরে।

তিনি বলেন, ‘রিয়াদ সুযোগ পাচ্ছে কি পাচ্ছে না, সেটা নির্বাচকদের বিষয়। আর আফিফ-শামীম কিন্তু রাডারের বাইরে না। তারা এশিয়া কাপে ভালো করতে পারেনি, এজন্য নিউজিল্যান্ডের বিরুদ্ধে স্কোয়াডে নেই।’

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে যতটুকু সময় খেলা হয়েছে তাতেই উইকেটের পেছনে ক্যারিশম্যাটিক পারফর্ম করে নুরুল হাসান সোহান স্কোয়াডে ঢোকার জোড়ালো দাবি জানিয়ে রেখেছেন। আর তার মারকুটে ব্যাটিংয়ের কথা তো কারও অজানা নয়।

আবার আজ ক্যারিশমেটিক পারফর্ম করে অন্য কেউও জায়গা করে নিতে পারেন স্বপ্নের বিশ্বকাপ স্কোয়াডে!

সর্বশেষ খবর