রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

সোধির বোলিংয়ে দিশাহারা টাইগাররা

মেজবাহ্-উল-হক

সোধির বোলিংয়ে দিশাহারা টাইগাররা

দীর্ঘদিন পর মাঠে ফিরে ব্যাট হাতে উজ্জ্বল তামিম ইকবাল ও মাহমুদুল্লাহ রিয়াদ ছবি : রোহেত রাজীব

বাংলাদেশ দলে ঘুরে-ফিরে সেই একই চিত্র। আবারও ব্যাটিং ব্যর্থতা। বিশ্বকাপের আগে বেড়ে গেল অস্বস্তি। এশিয়া কাপেও বাংলাদেশের ব্যাটসম্যানরা রান খরায় ভুগেছেন। ঘরের মাঠেও সেই হতাশার ছবি। নিউজিল্যান্ডের দেওয়া ২৫৫ রানের টার্গেটেই পৌঁছাতে পারেনি বাংলাদেশ। ১৬৮ রানেই অলআউট টাইগাররা। স্বাগতিকরা ৮৬ রানে হেরে গেল দ্বিতীয় ওয়ানডেতে ।

মিরপুরে এ ম্যাচে বাংলাদেশের ব্যাটিং ছিল চরম হতাশার। কোনো ব্যাটসম্যান হাফ সেঞ্চুরিও করতে পারেননি। সর্বোচ্চ ৪৯ রান এসেছে মাহমুদুল্লাহ রিয়াদের ব্যাট থেকে। এ ছাড়া ওপেনার তামিম ইকবাল করেছেন ৪৪ রান।

কিউই লেগ স্পিনার ইশ সোধি একাই ধসিয়ে দিলেন বাংলাদেশের ব্যাটিং লাইনআপকে। একে একে তিনি বাংলাদেশের ৬ ব্যাটসম্যানকে ড্রেসিংরুমের পথ ধরিয়ে দিয়েছেন। স্পিন জাদুতে গুঁড়িয়ে দিয়েছেন বাংলাদেশের ব্যাটিং লাইনআপ।

যদিও নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই সিরিজে দলের ফল নিয়ে যেন কোনো মাথাব্যথাই ছিল না! এটি ছিল আসলে পরীক্ষা-নিরীক্ষার ম্যাচ। বিশ্বকাপ স্কোয়াডে শেষ তিন পজিশনে কে কে জায়গা করে নেবেন-তা পরখ করে দেখার ম্যাচ। এই পরীক্ষায় যেন কোনো রকমে পাস মার্ক পেলেন মাহমুদুল্লাহ রিয়াদ। যদিও তার ৭৬ বলে খেলা ৪৯ রানের ইনিংসটি দলের কোনো কাজেই আসেনি। তবে এ ম্যাচে নায়ক হওয়ার সুযোগ ছিল মাহমুদুল্লাহর সামনে। দারুণ ব্যাটিংও করছিলেন। কিন্তু হাফ সেঞ্চুরি থেকে যখন ১ রান দূরে তখন বাজে একটি শট খেলে আউট হয়ে গেলেন।

কাল তামিম ইকবালের শুরুটাও দারুণ ছিল। অসাধারণ কিছু শটও খেলেছিলেন। কিন্তু অন্য প্রান্তে একের পর এক উইকেট পতন ঘটতে থাকে। লিটন দাস ব্যাট হাতে আবারও ব্যর্থ। দুই অঙ্কের কোটাতেই পৌঁছাতে পারলেন না। তরুণ তানজিদ হাসানের সামনে ছিল দারুণ একটি সুযোগ। কিন্তু পারলেন না তিনিও। ভালো শুরু করেও ১৬ রানের বেশি করতে পারলেন না।

এই ম্যাচটি ছিল সৌম্য সরকারের জন্য বড় পরীক্ষা। বিশ্বকাপ স্কোয়াডে জায়গা পাকা করতে হাফ সেঞ্চুরির একটা ইনিংস যথেষ্ট ছিল। কিন্তু পারলেন না সৌম্য। মাত্র দুই বল মোকাবিলা করেই শেষ। রানের খাতা খোলার আগেই বিদায়। এরপর তৌহিদ হৃদয়ও ৪ রানের বেশি করতে পারেননি।

তবে এই ম্যাচেও শেষ দিকে ব্যাট হাতে চমক দেখিয়েছেন নাসুম আহমেদ। করেছেন ২১ রান। তবে তার হাঁকানো ছক্কা দুটি ছিল দেখার মতো। নাসুমের ব্যাটিং যেন টপঅর্ডারের জন্য লজ্জাই।

কাল বাংলাদেশের বোলাররাও আহামরি কিছু করতে পারেননি। শুরুটা ভালো হলেও নিউজিল্যান্ডের মিডলঅর্ডার ও লোয়ার অর্ডার মিলে ২৫৪ রানের লড়াকু স্কোর করে। সর্বোচ্চ ৬৮ রান করেছেন কিউই ব্যাটসম্যান টম ব্লান্ডেল। এ ছাড়া ৪৯ রান এসেছেন হেনরি নিকোলসের ব্যাট থেকে। গতকাল নিউজিল্যান্ডের শুরুটা মোটেও ভালো ছিল না। দলীয় ২৬ রানের মধ্যে নিউজিল্যান্ডের দুই ওপেনার ফিন অ্যালেন ও উইলি ইয়াঙকে ফিরিয়ে দেন। এরপর ৩৬ রানে চ্যাড বয়েজকে আউট করে সফরকারীদের চাপে ফেলে দেন অভিষিক্ত পেসার সৈয়দ খালেদ আহমেদ। কিন্তু নিকোলস ও ব্লান্ডেল মিলে ৯৫ রানের জুটি গড়ে নিউজিল্যান্ডকে পথ দেখান। এরপর লোয়ার অর্ডার ব্যাটসম্যানদের ছোট ছোট জুটি নিউজিল্যান্ডকে এনে দেন ২৫৪ রানের চ্যালেঞ্জিং স্কোর।

দারুণ শুরু করেও বাংলাদেশের বোলাররা গতকাল আহামরি কিছু করতে পারেননি। দারুণ উইকেট পেয়েও বোলাররা নিজেদের উজাড় করে দিতে ব্যর্থ হন। অভিষিক্ত পেসার খালেদ ৩ উইকেট পেলেও ৯.২ ওভারে তিনি রান দিয়েছেন ৬০। মুস্তাফিজের শুরুটা দুর্দান্ত হলেও শেষটা মোটেও ভালো ছিল না। ১০ ওভারের বোলিং কোটায় তিনি রান দিয়েছেন ৫৩। সে তুলনায় হাসান মাহমুদ খানিকটা হিসাবি ছিলেন। তিনি ১০ ওভারে ৪৬ রান দিয়ে নিয়েছেন এক উইকেট।

তবে পেসারদের তুলনায় স্পিনাররা কিছু ভালো করেছেন। মেহেদী হাসান ১০ ওভারে ৪৫ রানে নিয়েছেন ৩ উইকেট। আরেক স্পিনার নাসুম আহমেদ ৪৪ রানে নিয়েছেন ১ উইকেট।

এই ম্যাচটি ব্যবচ্ছেদ করলে বোলিং, ব্যাটিং, ফিল্ডিং -তিন বিভাগেই ব্যর্থ বাংলাদেশ। পরীক্ষা-নিরীক্ষার ম্যাচে ফল রীতিমতো হতাশাজনক। নিউজিল্যান্ডের দ্বিতীয় সারির দলের কাছেও মাত্র ১৬৮ রানে অলআউট। এমন ব্যর্থতা নিয়েই বিশ্বকাপের মতো বড় আসরে লড়াইয়ে নামতে হবে বাংলাদেশকে।

সর্বশেষ খবর