রবিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

রংপুরে খেলবেন সাকিব, বাবর

প্লেয়ার্স ড্রাফটে স্থানীয় ক্রিকেটার ২০৩ এবং বিদেশি ক্রিকেটার ৪৪৩ জন

ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সবচেয়ে সফল দল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। চারবারের চ্যাম্পিয়ন। ঢাকা গ্ল্যাডিয়েটর্স দুবার, ঢাকা ডায়নামাইটস, রংপুর রাইডার্স ও রাজশাহী রয়্যালস একবার করে চ্যাম্পিয়ন হয়েছে।

২০১৭ সালের চ্যাম্পিয়ন রংপুর এবার শক্তিশালী দল গড়তে যাচ্ছে। বিপিএলের দশম আসরের প্লেয়ার্স ড্রাফট আজ। প্লেয়ার্স ড্রাফটে রয়েছেন বাংলাদেশের ২০৩ ক্রিকেটার এবং ৪৪৩ বিদেশি ক্রিকেটার। স্থানীয় ক্রিকেটারদের ভাগ করা হয়েছে ‘এ’ ‘বি’, ‘সি’, ‘ডি’, ‘ই’, ‘এফ’ ও ‘জি’ সাত ক্যাটাগরিতে। বিদেশি ক্রিকেটারদের ভাগ করা হয়েছে ‘এ’, ‘বি’, ‘সি’, ‘ডি’ ও ‘ই’ পাঁচ ক্যাটাগরিতে। স্থানীয় ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক ‘এ’ ক্যাটাগরিতে ৮০ লাখ টাকা। এই ক্যাটাগরির একমাত্র ক্রিকেটার মুশফিকুর রহিম। ৫০ লাখ টাকার ‘বি’ ক্যাটাগরিতে ৪ ক্রিকেটার। ‘সি’ ক্যাটাগরির পারিশ্রমিক ৩০ লাখ এবং এ ক্যাটাগরিতে রয়েছেন ১৮ ক্রিকেটার, ‘ডি’ ক্যাটাগরির ৩১ ক্রিকেটারের পারিশ্রমিক ২০ লাখ, ‘ই’ ক্যাটাগরির পারিশ্রমিক ১৫ লাখ, ‘এফ’ ক্যাটাগরি ১০ লাখ এবং ‘জি’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ৫ লাখ টাকা ধার্য করা হয়েছে। বিদেশি ক্রিকেটারদের মধ্যে ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটারদের পারিশ্রমিক ৮০ হাজার মার্কিন ডলার, ‘বি’ ক্যাটাগরি ৬০ হাজার ডলার, ‘সি’ ক্যাটাগরি ৪০ হাজার ডলার, ‘ডি’ ক্যাটাগরি ৩০ হাজার ও ‘ই’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ২০ হাজার ডলার করে।

রংপুর রাইডার্স এর মধ্যে দলভুক্ত করেছে বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানকে। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজের দুই ক্রিকেটার নিকোলাস পুরান ও ব্রেন্ডন কিং, পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা ও মাথিশা পাথিরানাকেও দলে নিয়েছে। টানা তৃতীয় শিরোপা জয়ের টার্গেটে কুমিল্লা নিয়েছে লিটন দাস, তৌহিদ হৃদয়, মাহমুদুল হাসান জয়, নাসুম আহমেদ ও নাহিদুর ইসলাম এবং বিদেশি ক্রিকেটারদের মধ্যে পাকিস্তানের নাসিম শাহ, ইংল্যান্ডের মঈন আলী, আফগানিস্তানের রশিদ খান এবং ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল ও সুনীল নারিন। তামিম ইকবাল খেলবেন ফরচুন বরিশালে। তার সঙ্গে খেলবেন মাহমুদুল্লাহ রিয়াদ, এনামুল হক বিজয় ও মেহেদী হাসান মিরাজ। সিলেট স্ট্রাইকার্সে খেলবেন মাশরাফি বিন মর্তুজা, নাজমুল হোসেন শান্ত, তানজিম হাসান সাকিব ও জাকির হাসান।

বিপিএলের দশম আসরে অংশ নিচ্ছে সাত দল- কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রংপুর রাইডার্স, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, সিলেট স্ট্রাইকার্স, ঢাকা ডমিনেটর্স, খুলনা টাইগার্স ও ফরচুন বরিশাল। আসর শুরুর সম্ভাব্য তারিখ ২০২৪ সালের ৬ জানুয়ারি এবং ফাইনাল ১৬ ফেব্রুয়ারি। আসর পেছাতেও পারে। ৭ দলের ৪৬ ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট শহরে।

সর্বশেষ খবর