মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিশ্বকাপের আগে টাইগারদের ছন্দে ফেরার ম্যাচ

বিশ্বকাপ দল ঘোষণা আজ

ক্রীড়া প্রতিবেদক

এক বছর আগেও জাতীয় দলে ছিলেন অনিয়মিত। আসা-যাওয়ার মধ্যেই ছিলেন নাজমুল হোসেন শান্ত। অথচ কঠোর পরিশ্রমে বাঁ-হাতি ড্যাসিং ক্রিকেটারের ক্যারিয়ার বদলে গেছে। এখন তার ক্যারিয়ার অনেক রঙিন ও বর্ণিল। এ মুহূর্তে দেশের সবচেয়ে ধারাবাহিক ক্রিকেটার নাজমুল শান্ত। ধারাবাহিকতার পুরস্কার পেয়েছেন। দেশের ১৬তম ওয়ানডে অধিনায়ক হিসেবে আজ টস করবেন। জাতীয় দলের অধিনায়ক হওয়া গর্বের, বলতে কুণ্ঠাবোধ করেননি নাজমুল শান্ত, ‘ক্রিকেট খেলোয়াড় হিসেবে আমার জন্য এটা অনেক গর্বের ব্যাপার। আমার পরিবারের সদস্য, তাদের জন্যও অনেক গর্বের ব্যাপার। আলহামদুলিল্লাহ, ক্রিকেট বোর্ড এ সুযোগটা দিয়েছে। আমি খুবই রোমাঞ্চিত। আশা করি কালকের (আজ) দিনটা উপভোগ করব।’ আজ নিউজিল্যান্ডের বিরুদ্ধে রঙিন পোশাকে টস করবেন খাদের কিনারায় দাঁড়িয়ে থাকা দলের অধিনায়ক হয়ে। সফরকারী দলের বিরুদ্ধে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে পিছিয়ে আছেন শান্তরা। প্রথমটি ভেসে গেছে বৃষ্টিতে। দ্বিতীয়টিতে টাইগাররা বিধ্বস্ত হয়েছে ব্ল্যাক ক্যাপস লেগ স্পিনার ইশ সোধির লেগ স্পিনের জাদুতে। টাইগাররা সিরিজে সমতা আনতে যখন খেলবে, তখন নির্বাচকমন্ডলী বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবেন। সাকিবকে অধিনায়ক ও লিটন দাসকে সহঅধিনায়ক করে ১৫ সদস্যের যে চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করবে, তাতে ইনজুরি কাটিয়ে ফিরছেন সাবেক অধিনায়ক তামিম ইকবাল। ফিরছেন নিজেকে প্রমাণ দিয়ে মাহমুদুল্লাহ রিয়াদ।

দল কেমন হবে, মিনহাজুল আবেদীন নান্নুর নেতৃত্বে নির্বাচক প্যানেল কোনোরকমের আগাম আভাস দেননি। তবে ক্রিকেটপাড়ায় গুঞ্জন, অধিনায়ক ও হেড কোচ চন্ডিকা হাতুরাসিংহের চাওয়া পাঁচ পেসার ও তিন স্পিনার। ভারতের উইকেটগুলোয় রান হচ্ছে অনেক। ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজগুলোই প্রমাণ। স্কোয়াডে তামিম, মাহমুদুল্লাহর সঙ্গে নতুন মুখ হিসেবে থাকার উজ্জ্বল সম্ভাবনা পঞ্চম সিমার তানজিদ হাসান সাকিব, তৌহিদ হৃদয়, বাঁ-হাতি দীর্ঘকায় স্পিনার নাসুম আহমেদের। বিশ্বকাপের সম্ভাব্য স্কোয়াডে থাকতে পারেন সাকিব, লিটন, তামিম, শান্ত, মুশফিকুর রহিম, হৃদয়, মাহমুদুল্লাহ, মেহেদী মিরাজ, শেখ মেহেদি হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ ও তানজিদ হাসান সাকিব। স্ট্যান্ড বাই হিসেবে দেখা যেতে পারে তানজিদ হাসান তামিম, আফিফ হোসেন ধ্রুব ও সৈয়দ খালেদ আহমেদকে। আসামের গৌহাটিতে দুটি প্রস্তুতি ম্যাচ খেলতে আগামীকাল ঢাকা ছাড়বে সাকিব বাহিনী। ২৯ সেপ্টেম্বর শ্রীলঙ্কা ও ২ অক্টোবর বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে। বিশ্বকাপ শুরু ৫ অক্টোবর এবং বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ অক্টোবর, আফগানিস্তানের বিরুদ্ধে।

বিশ্বকাপের আগে টাইগারদের ছন্দে ফেরার আজকের ম্যাচে নেওয়া হয়েছে আফিফ হোসেন ধ্রুব ও পেসার খালেদ আহমেদকে। দ্বিতীয় ওয়ানডে খেলে ৩ উইকেট পেয়েছেন খালেদ। দ্বিতীয় ওয়ানডেতে ৮৬ রানে হারলেও নিজেদের প্রমাণ দিয়েছেন তামিম ও মাহমুদুল্লাহ। জ্বর থেকে সুস্থ হয়ে একাদশে ফিরলেও ছন্দ হারিয়েছেন লিটন। দ্বিতীয় ওয়ানডেতে ৬ রান করে আউট হয়ে রাগে ব্যাট ভেফু ফেলেন লিটন। পিঠের ইনজুরি কাটিয়ে দলে ফিরে তামিম খেলেছেন ৪৪ রানের ইনিংস। আকাশসমান চাপ নিয়ে খেলতে নেমে ৭৬ বলে ৪ চার ও এক ছক্কায় ৪৯ রান করেন মাহমুদুল্লাহ। আজ এক রান করলেই তামিম, মুশফিক ও সাকিবের পর চতুর্থ ক্রিকেটার হিসেবে ৫ হাজারি ক্লাবে নাম লেখাবেন সৃজনশীল ব্যাটার মাহমুদুল্লাহ।

 

সর্বশেষ খবর