শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩ ০০:০০ টা
শ্রীলঙ্কাকে উড়িয়ে টাইগারদের প্রস্তুতি

ওপেনিং নিয়ে নো টেনশন!

লিটন-তানজিদের ১৩১ রানের জুটি

ক্রীড়া প্রতিবেদক

ওপেনিং নিয়ে নো টেনশন!

বিশ্বকাপ শুরুর আগে ছন্দে ফিরেছেন ওপেনাররা। রান করেছেন লিটন দাস ও তানজিদ হাসান তামিম। টেনশনমুক্ত করেছেন টিম ম্যানেজমেন্টকে। প্রস্তুতি ম্যাচে হাফসেঞ্চুরির ইনিংস খেলেছেন দুজন। দুজন খেলেছেন পাহাড়সম চাপ নিয়ে। হাফসেঞ্চুরি করেছেন মেহেদি হাসান মিরাজও। শতভাগ ফিট নন বলে বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাননি তামিম ইকবাল। দেশসেরা ওপেনার বাদ পড়ায় বাড়তি চাপ ছিল দুই ওপেনারের ওপর। তার ওপর রান পাচ্ছিলেন না। ছন্দ হারিয়েছিলেন লিটন, তানজিদ। গতকাল দুই ওপেনার রান করায় তামিমের বাদ পড়ার ইস্যুটি অনেকটা চাপা পড়ে যাবে। বিশ্বকাপের মূল মঞ্চে নামার আগে দুই ওপেনারের ছন্দে ফেরাটা ছিল জরুরি। গতকাল আসামের গুয়াহাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে ২৬৪ রানের টার্গেটে লিটন-তানজিদ জুটি শতরানের জুটি গড়েছেন। দুজনে বিচ্ছিন্ন হন ২০.৪ ওভারে ১৩১ রানে। লিটন, তানজিদ ও মিরাজের হাফসেঞ্চুরিতে ৪৮ বল হাতে রেখে শ্রীলঙ্কার বিরুদ্ধে বাংলাদেশ ৭ উইকেটে জয় পেয়েছে প্রথম প্রস্তুতি ম্যাচে। ২ অক্টোবর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড।

চট্টগ্রামে আফগানিস্তানের বিরুদ্ধে ৫৩ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন লিটন। পরের চার ম্যাচে তার স্কোর ছিল ১৬, ১৫, ০ ও ৬। তাই ড্যাসিং ওপেনারের ফেরাটা ছিল জরুরি। সেই কাজটিই করেছেন। হেমন্তের বলে সুইপ খেলে ডিপ মিড উইকেটে পাথিরানার তালুবন্দি হওয়ার আগে ৬১ রানের ইনিংস খেলেন ৫৬ বলে ১০ চারে। তানজিদও ব্যাটিং করেছেন আক্রমণাত্মক মেজাজে। ক্যারিয়ারের পাঁচ ওয়ানডে চার ইনিংসে তার রান যথাক্রমে ০, ১৩, ১৬ ও ৫। গতকাল তিনি খেলেছেন ৮৪ রানের চোখধাঁধানো ইনিংস। কুমারার বলে মিড অফে আশালঙ্কার ক্যাচ হওয়ার আগে তানজিদের ৮৮ বলের ইনিংসটিতে ছিল ১০ চার ও ২ ছক্কা। মিরাজ অপরাজিত ছিলেন ৬৭ বলে। ৬৪ বলের ইনিংসটিতে ছিল ৫টি চার ও ২টি ছক্কা। তৌহিদ হৃদয় শূন্য রানে ফিরলেও ৩৫ রানে অপরাজিত ছিলেন মুশফিকুর রহিম।

ওয়ানডে বিশ্বকাপ শুরু ৫ অক্টোবর। আফগানিস্তান ম্যাচ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ শুরু ৭ অক্টোবর। আসামের গুয়াহাটিতে গতকাল সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ জিতেছে বাংলাদেশ। ম্যাচে খেলেননি অধিনায়ক সাকিব আল হাসান। তার অনুপস্থিতিতে টাইগারদের নেতৃত্ব দিয়েছেন মেহেদি মিরাজ। টাইগার অধিনায়ক সাকিবের ম্যাচটি না খেলার বিষয়টি স্পষ্ট নয়। ম্যাচ শুরুর পর ধারাভাষ্যকার দিনেশ কার্তিক জানান, অনুশীলনে ফুটবল খেলতে গিয়ে পায়ে চোট পেয়েছেন সাকিব। আরেক সূত্র জানিয়েছেন, সাকিবের কোনো চোট নেই, তিনি বিশ্রামে আছেন।

বিশ্বকাপের আগে প্রতিটি দল দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলবে। ম্যাচগুলো আন্তর্জাতিক নয়। তাই দুই দলই পুরো স্কোয়াড খেলাতে পারবে। গুয়াহাটি স্টেডিয়ামের ব্যাটিং উইকেটে ৪৯.১ ওভারে ২৬৩ রান করে দাসুন শানাকার শ্রীলঙ্কা। ম্যাচে সাত টাইগার বোলার বোলিং করেন। চার পেসার তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, তানজিদ হাসান সাকিব ও হাসান মাহমুদ এবং দুই অফ স্পিনার মেহেদি হাসান মিরাজ ও বাঁ হাতি স্পিনার নাসুম আহমেদ বোলিং করেন। মেহেদি অফ স্পিন, আর্মার, দুশরাতে প্রতিপক্ষের উইকেট নেন ৩টি। তার স্পেল ৯-০-৩৬-৩। উইকেট ১টি পেলেও দারুণ মিতব্যয়ী ছিলেন মিরাজ। ম্যাচের অধিনায়ক মিরাজের স্পেল ১০-০-৩২-১। দীর্ঘকায় বাঁ হাতি স্পিনার নাসুমের স্পেল ৮-০-৫১-১। হাসান মাহমুদের খরুচে স্পেল ৫-০-৪৪-০, তাসকিনের মিতব্যয়ী স্পেল ৭-০-২৯-০, তানজিদ সাকিব ৫.১-০-৩৩-১ ও শরিফুল ৫-০-৩৫-১।

সর্বশেষ খবর