মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
শেষ প্রস্তুতি ম্যাচ

এবার টাইগারদের আসল পরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক

এবার টাইগারদের আসল পরীক্ষা

বিশ্বকাপ ক্রিকেট শুরু ৫ অক্টোবর। মূল মঞ্চে বাংলাদেশের প্রথম ম্যাচ ৭ অক্টোবর। মূল আসরে নামার আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছে টাইগাররা। আসামের গুয়াহাটিতে প্রস্তুতি ম্যাচ দুটির প্রথম প্রতিপক্ষ ছিল ১৯৯৬ সালের বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। গতকাল শেষ প্রস্তুতি ম্যাচ খেলেছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে। ধর্মশালায় প্রথম ম্যাচের প্রতিপক্ষ আফগানিস্তান। দ্বিতীয় ম্যাচে সাকিব, নাজমুল শান্ত, মেহেদি মিরাজ, মুশফিকদের প্রতিপক্ষ ইংল্যান্ড। মূল আসরের লড়াইয়ে নামার আগে বিশ্ব চ্যাম্পিয়নদের ব্যাটিং ও বোলিং পরখ করে নিয়েছে টাইগাররা। ইংলিশ বোলারদের বিরুদ্ধে টাইগার ব্যাটারদের ব্যর্থতার মাঝে আলোকিত ছিলেন মেহেদি হাসান মিরাজ। প্রথম ম্যাচের মতো গতকালও খেলেছেন হাফ সেঞ্চুরির ইনিংস। সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিরুদ্ধে বৃষ্টি হওয়ার আগে তিনি করেন ৬৭ রান। গতকাল বোল্ড হওয়ার আগে ৭৪ রানের ঝলমলে ইনিংস খেলেন। বৃষ্টিবিঘ্নিত ম্যাচটি নির্ধারিত হয়েছে ৩৭ ওভারে। ইংল্যান্ডের টার্গেট ১৯৭ রান।

শতভাগ ফিটনেস নিয়ে বিশ্বকাপের মূল মঞ্চে নামবেন সাকিব আল হাসান। শ্রীলঙ্কার পর গতকালও ইংল্যান্ডের বিরুদ্ধে খেলেননি টাইগার অধিনায়ক। আসামের গুয়াহাটিতে প্রথম ম্যাচে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের হেসে খেলে হারায় টাইগাররা। সাকিবের অনুপস্থিতিতে ওই ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিয়েছিলেন মেহেদি হাসান মিরাজ। নেতৃত্বের ম্যাচে খেলেছিলেন হাফ সেঞ্চুরির ইনিংস। গতকাল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিরুদ্ধে নেতৃত্ব দেন নাজমুল হোসেন শান্ত। ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি শান্ত। বৃষ্টিস্নাত ম্যাচে ফের আলো ছড়িয়েছেন মেহেদি হাসান মিরাজ। খেলেছেন হাফ সেঞ্চুরির ইনিংস। বৃষ্টিতে বাধাগ্রস্ত ম্যাচটি প্রথমে নির্ধারিত হয় ৪০ ওভারে। পরে ৩৭ ওভারে পুনর্নির্ধারিত হয়। ম্যাচে টস জিতে ব্যাট করে বাংলাদেশ। ৩৭ ওভারের ম্যাচে টাইগারদের সংগ্রহ ৯ উইকেটে ১৮৮ রান। এই ম্যাচে আবারও ভালো ব্যাটিং করেছেন ওপেনার তানজিদ হাসান তামিম। লঙ্কানদের বিরুদ্ধে ৮৪ রানের পর গতকাল ৪৫ রান করেন। ৪৪ বলের ইনিংসটিতে ছিল ৭টি চার ও ১টি ছক্কা। ব্যর্থ হয়েছেন লিটন দাস। সাজঘরে ফেরেন ব্যক্তিগত ৫ রানে। অধিনায়ক শান্ত ২, মুশফিকুর রহিম ৮ রান করেন। দলের সবচেয়ে সিনিয়র ব্যাটার মাহমুদুল্লাহ রিয়াদ ২১ বলে ১৮ রানের ইনিংস খেলেন ১ চার ও ১ ছক্কায়। অবশ্য আগের দিন অনুশীলনে হাতে ব্যথা পেয়েছিলেন মাহমুদুল্লাহ। তবে মারাত্মক ছিল না ইনজুরিটি। বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় ৩০ ওভারে ৫ উইকেটে ১৫৩ রান ছিল টাইগারদের। বৃষ্টিতে টানা ২ ঘণ্টা খেলা বন্ধ থাকার পর শুরু হয়। শেষ ৭ ওভারে শান্ত বাহিনীর সংগ্রহ ছিল ৩৫ রান। উইকেট হারিয়েছে ৪ উইকেট।

টাইগারদের শেষ প্রস্তুতি ম্যাচটা শেষ হলো ইংল্যান্ডের কাছে হেরে। ইংল্যান্ড ২৪.১ ওভারে ৬ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নেয়। প্রস্তুতি পালার পর এবার হবে টাইগারদের আসল পরীক্ষা।

সর্বশেষ খবর