বুধবার, ৪ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

মেন্ডিসের ব্যাটে তান্ডব

ক্রীড়া ডেস্ক

মেন্ডিসের ব্যাটে তান্ডব

আর মাত্র এক দিন। এর পরই শুরু হবে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের লড়াই। কাল আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গতবারের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। তবে মূল টুর্নামেন্ট শুরুর আগে বেশ উত্তাপ ছড়িয়েছে প্রস্তুতি ম্যাচগুলো। গতকাল হায়দরাবাদে অস্ট্রেলিয়া-পাকিস্তান এবং গুয়াহাটিতে শ্রীলঙ্কা-আফগানিস্তান মুখোমুখি হয়। দুটি ম্যাচেই দারুণ উত্তেজনা ছিল। ব্যাট হাতে তান্ডব চালিয়েছেন শ্রীলঙ্কার কুশল মেন্ডিস। পাকিস্তানি বোলারদের চোখ রাঙানো উপেক্ষা করে ৫০ ওভার খেলে ৭ উইকেটে ৩৫১ রান করে অস্ট্রেলিয়া। প্রায় সব অসি ব্যাটারই চূড়ান্ত অনুশীলনটা সেরে নিয়েছেন। গ্লেন ম্যাক্সওয়েল ৭১ বলে ৭৭ রান করেছেন। ৪টি চারের পাশাপাশি ৬টি ছক্কা হাঁকিয়েছেন। ৪০ বলে ৫০ রান করে অপরাজিত ছিলেন ক্যামেরন গ্রিন। জশ ইঙলিস মাত্র ৩০ বলে ৪৮ এবং ডেভিড ওয়ার্নার ৩৩ বলে ৪৮ রান করেন। মারনাস লাবুশেন ৪০ এবং মিচেল মার্শ ৩১ রান করেন। স্টিভ স্মিথ করেন ২৭ রান। পাকিস্তানের হারিস রউফ ৯ ওভারে ৯৭ রান দেন। তিনিই ছিলেন সবচেয়ে খরুচে বোলার। বোলারদের মধ্যে সফল ছিলেন উসামা মির। তিনি ২টি উইকেট শিকার করেছেন। জবাব দিতে নেমে ব্যাটিংয়ে খুব একটা সুবিধা করতে পারেনি পাকিস্তান। অস্ট্রেলিয়ার বোলাররা একে একে উইকেট শিকার করতে থাকেন। ৩৩৭ রানে অলআউট হয় পাকিস্তান। ম্যাচটা হেরে যায় ১৪ রানে। তবে বাবর আজম (৯০) ও ইফতিখাররা (৮৩) ব্যাটিং অনুশীলনটা করে নিয়েছেন। বিশ্বকাপে অস্ট্রেলিয়া প্রথম ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে ৮ অক্টোবর। অন্যদিকে পাকিস্তান ৬ অক্টোবর নিজেদের প্রথম ম্যাচ খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে।

শ্রীলঙ্কা-আফগানিস্তান ম্যাচটাও দারুণ হয়েছে। লঙ্কান অধিনায়ক কুশল মেন্ডিস মাত্র ৮৭ বলে ১৫৮ রানের ইনিংস খেলে দলের বড় সংগ্রহের ইঙ্গিত দিয়েছিলেন। তার ইনিংসে ১৯টি চারের পাশাপাশি ৯টি ছক্কা হাঁকিয়েছেন। কিন্তু অধিনায়কের দেখানো পথে হাঁটতে পারেননি অন্য ব্যাটাররা। শ্রীলঙ্কার পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান করেছেন সাদিরা। তিনি ৫৪ বলে ৩৯ রান করেন। এ ছাড়া নিশানকা ৩০, ধনঞ্জয় ২২ রান করেন। মোহাম্মদ নবীর দুর্দান্ত বোলিংয়ে বেশিদূর এগোতে পারেনি শ্রীলঙ্কা। নবী ৪৪ রানে ৪ উইকেট শিকার করেন। শ্রীলঙ্কা বড় ইনিংসের আশা জাগালেও ৪৬.২ ওভার খেলে ২৯৪ রানে অলআউট হয়। বিশ্বকাপে শ্রীলঙ্কার প্রথম পরীক্ষা হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৭ অক্টোবর ম্যাচটি হবে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে। আফগানরা প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশের বিপক্ষে ৭ অক্টোবর।

বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ। অবশ্য ইংল্যান্ডের কাছে বাজেভাবে হেরে গেছেন টাইগাররা। নিউজিল্যান্ড দুটি প্রস্তুতি ম্যাচ খেলে দুটিতেই জয় পেয়েছে। প্রথমটিতে পাকিস্তানকে হারিয়েছে ৫ উইকেটে। দ্বিতীয়টিতে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে ৭ রানে। স্বাগতিক ভারতের প্রস্তুতিটাই ভালো হলো না। ইংল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচটি বাতিল হয় বৃষ্টির কারণে। গতকাল নেদারল্যান্ডসের বিপক্ষেও মাঠে নামা হয়নি রোহিত শর্মাদের।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর