শনিবার, ৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ধর্মশালায় শুরু সাকিবদের স্বপ্ন মিশন

মেজবাহ্-উল-হক

ধর্মশালায় শুরু সাকিবদের স্বপ্ন মিশন

ভারতের হিমাচল প্রদেশের ধর্মশালায় আজ শুরু হচ্ছে বাংলাদেশের স্বপ্নের বিশ্বকাপ মিশন। প্রতিপক্ষ লড়াকু আফগানিস্তান। জয়ের জন্য মরিয়া টাইগাররা। এই বিশ্বকাপটা বাংলাদেশের কাছে আগের বিশ্বকাপগুলোর মতো নয় যে তিন জয়েই তৃপ্ত! এবার বাংলাদেশ দল ভারতের মাটিতে পা রেখেছে ‘চ্যাম্পিয়ন’ হওয়ার সুপ্ত বাসনা হৃদয়ে লালন করে! আগের যে কোনো সময়ের চেয়ে, যে কোনো আসরের চেয়ে এবার টিম ম্যানেজমেন্ট অনেক বেশি সতর্ক।

‘পারফেক্ট’ এক দল! সাকিব আল হাসানের মতো বিশ্বসেরা অলরাউন্ডার দলের অধিনায়ক। চন্ডিকা হাতুরাসিংহের মতো কড়া ‘হেডমাস্টার’ আছেন কোচের দায়িত্বে। এই দলে অভিজ্ঞতার কমতি নেই। দলের তিন ক্রিকেটারের (সাকিব, মুশফিক এবং মাহমুদুল্লাহ-৪টি) পাঁচটি করে বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা। দলে আছেন যুব বিশ্বকাপজয়ী দলের চার সদস্য।

দলের পেস ইউনিট যে কোনো প্রতিপক্ষের জন্য আতঙ্কের। স্পিনাররাও বিশ্বসেরা। তবে ব্যাটিং লাইনআপেই যত সমস্যা। বিশেষ করে টপঅর্ডারের ব্যর্থতা চোখে পড়ার মতো। বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর মধ্যে সবচেয়ে বাজে ব্যাটিং বাংলাদেশের টপঅর্ডার। অন্যদিকে আফগানিস্তানের বিশ্বসেরা বোলিং লাইনআপ! স্পিনত্রয়ী- রশিদ খান, মুজিব উর রহমান ও মোহাম্মদ নবীকে কে না সমীহ করে! তাই আজকের ম্যাচের ফোকাস পয়েন্টে থাকবে ‘বাংলাদেশের ব্যাটিং’ ও ‘আফগান বোলিং’।

ব্যাটসম্যানরা যদি দায়িত্ব নিয়ে ব্যাট করতে পারেন, তাহলে আফগানদের বিরুদ্ধে জয় পাওয়া খুব কঠিন হওয়ার কথা নয়। অবশ্য দুই দলের শেষ দেখায়, এশিয়া কাপে টাইগার ব্যাটসম্যানরা দেখিয়েও দিয়েছেন দায়িত্ব নিয়ে ব্যাট করতে পারলে আফগান বোলিং কোনো আতঙ্কই নয়!

 

স্পিনে বাংলাদেশই সেরা

২০২১ সাল থেকে ওয়ানডে ক্রিকেটে সেরা বোলিং গড় বাংলাদেশের স্পিনারদের। সাকিব-মিরাজরা ৩৬ ম্যাচে ২৮.১ গড়ে ১৫০ উইকেট শিকার করেছেন। দ্বিতীয় স্থানে থাকা লঙ্কান স্পিনাররা ৪৭ ম্যাচে ২৯.১ গড়ে নিয়েছেন ১৮১ উইকেট। বিশ্বসেরা স্পিন আক্রমণ নিয়েও আফগানিস্তান রয়েছে তিনে। ২৬ ম্যাচে তারা ২৯.৩ গড়ে নিয়েছেন ১০২ উইকেট। এ ছাড়া গড়ের দিক দিয়ে চারে আছে অস্ট্রেলিয়া এবং পাঁচ নম্বরে স্বাগতিক ভারত।

 

প্রথম ১০ ওভারে সেরা বাংলার পেসাররা

বাংলাদেশের পেস বোলাররা এখন যে কোনো ব্যাটিং লাইনআপের জন্য আতঙ্ক। প্রোটিয়া গ্রেট অ্যালান ডোনাল্ডের তত্ত্বাবধানে ক্যারিশমেটিক এক পেস ইউনিট গড়ে উঠেছে। যে কোনো বোলিং লাইনআপের জন্য প্রথম ১০ ওভার চ্যালেঞ্জিং। পাওয়ার প্লের এই সময়ে বাংলাদেশের পেসাররাই সেরা। ২০২২ সাল থেকে এ পর্যন্ত ৩৪ ইনিংসে বাংলাদেশের পেসাররা ২২.৪৬ গড়ে প্রতিপক্ষের ৪৫ উইকেট নিয়েছেন।

 

টপঅর্ডারের ব্যাটিং যেন হঠাৎ বৃষ্টি

বাংলাদেশের ব্যাটিং লাইনআপ নিয়ে কোনো ভরসা নেই। কখন ভালো হবে আর কখন খারাপ হবে তা বলা কঠিন। ঠিক যেন আষাঢ়ের ‘হঠাৎ বৃষ্টি’। ২০২২ সাল থেকে এ পর্যন্ত ‘১ থেকে ৪ নম্বর ব্যাটসম্যানের গড় মাত্র ৩২.০৪। স্ট্রাইক রেটও স্বস্তিদায়ক নয়। এই সময়ে ১৩২ ম্যাচে মাত্র প্রথম চার ব্যাটসম্যান ৮১.২২ রেটে রান করতে পেরেছেন। এই গড় এই বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর মধ্যে কেবলমাত্র নেদারল্যান্ডসের চেয়ে একটু ভালো।

 

অলরাউন্ডাররাই গড়ে দেবেন ম্যাচের ভাগ্য

যে দলে অলরাউন্ডারের সংখ্যা যত বেশি সে দলের জয়ের সম্ভাবনাও তত বেড়ে যায়। একজন অলরাউন্ডার একই সঙ্গে দুই ক্রিকেটারের ভূমিকা পালন করেন। বিশ্বকাপে বাংলাদেশ দলে অলরাউন্ডারের সংখ্যা বেশি। একাদশে অন্তত তিনজন জেনুইন অলরাউন্ডার থাকবেন। সাকিব, মিরাজ এবং নাসুম ও শেখ মেহেদীর মধ্যে একজন।

 

টানা তিন বিশ্বকাপের প্রথম ম্যাচে জয়!

আজ আফগানিস্তানকে হারালেই দারুণ একটি রেকর্ড সঙ্গী বাংলাদেশের। টানা তিন বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জয়ের মধুর স্বাদ পাবেন টাইগাররা। ২০১৫ বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানদের হারায় বাংলাদেশ, ২০১৯ বিশ্বকাপে জয় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

 

সাকিবের সামনে মাইলফলক

সাকিবের সামনে অপেক্ষা করছে দারুণ একটি মাইলফলক। আর মাত্র ৪১ রান করলেই বিশ্বকাপে ‘হাজার রান ও ১০ উইকেট’ নেওয়া অভিজাত অলরাউন্ডারদের তালিকার শীর্ষে উঠে যাবেন সাকিব। এই তালিকায় শীর্ষে আছেন গেইল। তার রান ১১৮৬। তবে ১১৪৬ রান নিয়ে চারে আছেন সাকিব। যদিও উইকেট শিকারের দিক দিয়ে সবার ওপরে বাংলাদেশের ক্যাপ্টেন। সাকিবের উইকেট ৩৪টি।

 

অভিজ্ঞতা যখন এক্স-ফ্যাক্টর

ওয়ানডে ক্রিকেটের অভিজ্ঞতার কথা চিন্তা করলে বাংলাদেশের চেয়ে অনেক পিছিয়ে আফগানিস্তান। যদিও গত বছর বাংলাদেশের বিরুদ্ধে ৩ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে জিতেছে আফগানরা। আবার এশিয়া কাপে তাদের রীতিমতো উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। তবে শেষ চার বছরে মাত্র ২৯ ওয়ানডে খেলেছে আফগানিস্তান। যা বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোর মধ্যে সর্বনিম্ন। এমনকি নেদারল্যান্ডসও ৩৫ ম্যাচ খেলেছে চার বছরে। আর বাংলাদেশ খেলেছে ৫৩ ম্যাচ।

 

টাইগারদের ট্রাম্পকার্ড!

বাংলাদেশের ট্রাম্পকার্ড যখন ক্যাপ্টেন সাকিব আল হাসান নিজেই। সব শেষ বিশ্বকাপে ব্যাটে-বলে জাদু দেখিয়ে বিশ্বকে রীতিমতো মোহিত করে রেখেছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। ব্যাট হাতে ৬০৬ রান এবং বল হাতে ১৩ উইকেট। এবারও সাকিবের দিকেই তাকিয়ে বাংলাদেশ। যদিও এবার সাকিবের কাঁধে বাড়তি দায়িত্ব- অধিনায়কত্ব! নেতৃত্বের বোঝা সামাল দিয়ে কতটা ভালো করতে পারেন সেটাই দেখার বিষয়।

 

পারফেক্ট অলরাউন্ডার

২০২২ সালে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ উইকেট শিকারি বোলার মেহেদী হাসান মিরাজ। তিনি ৩০ ম্যাচে ৩৭টি উইকেট শিকার করেছিলেন। একমাত্র টাইগার ব্যাটসম্যান হিসেবে দুই পজিশনে ব্যাট হাতে নেমে দুটি সেঞ্চুরি করেছেন। একটি ইনিংস ওপেন করতে নেমে, আরেকটি আট নম্বরে। সাকিবের পর দলের পারফেক্ট অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচে মিরাজের হাতের জাদু দেখার জন্য উদগ্রিব হয়ে থাকবেন ভক্তরা।

 

ধর্মশালার উইকেট কেমন?

বাংলাদেশ ধর্মশালায় যেখানে বিশ্বকাপের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হতে যাচ্ছে এই মাঠে চার বছর আগে প্রথমে ব্যাট করতে নেমে ভারত মাত্র ২৯ রানে ৭ উইকেট হারিয়েছিল। শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই ম্যাচে ভারতীয়রা ১১২ রানেই অলআউট হয়েছিল। ধর্মশালার উইকেটে বেশ সুইং থাকে, হঠাৎ করে বল বেশ বাউন্স করে।

 

সাকিব আল হাসান

বাংলাদেশ সম্ভাব্য একাদশ

তানজিদ হাসান তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), তৌহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, নাসুম আহমেদ/শেখ মেহেদী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান/হাসান মাহমুদ।

 

হাসমতুল্লাহ শহীদি

আফগানিস্তান সম্ভাব্য একাদশ

রহমানুল্লাহ গুরবাজ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাসমতুল্লাহ শহীদি (অধিনায়ক), মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, আজমতুল্লাহ ওমরজাই, করিম জানাত, রশিদ খান, মুজিব উর রহমান, ফজলহক ফারুকী।

সর্বশেষ খবর