শিরোনাম
রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ভারতের বোলিংয়ে দিশাহারা পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক

ভারতের বোলিংয়ে দিশাহারা পাকিস্তান

পাকিস্তানের মারকুটে ব্যাটার মোহাম্মদ রিজওয়ানকে আউট করে বিরাট কোহলির সঙ্গে উল্লাসে মেতে উঠেন ভারতীয় বোলার জশপ্রীত বুমরাহ

ভারত-পাকিস্তান লড়াই হলেই দর্শকরা আসনে নড়ে বসেন। দুই দেশের সীমানা ছাড়িয়ে ম্যাচের উত্তাপ পৌঁছে যায় পুরো ক্রিকেট দুনিয়ায়। সেই উত্তাপ কখনো হয় বেশ উপভোগ্য। আবার কখনো একপেশে লড়াইয়ে ক্রিকেটীয় আনন্দ থেকে বঞ্চিত হন দর্শকরা। বিশ্বকাপে দুই দলের লড়াই হলে ভারতের পাল্লাই ভারি থাকে। অতীতে কখনো চির প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে বিশ্বকাপে জিততে পারেনি পাকিস্তান। গতকাল ম্যাচের আগেই আরও একটা একপেশে লড়াইয়ের অনুমাণ নিয়েই ভারত-পাকিস্তান ম্যাচটা দেখতে বসেছিলেন ক্রিকেটপ্রেমীরা। ক্রিকেট বিশ্লেষকদের অনেকে অবশ্য অনেক যদি ও কিন্তু দিয়ে ম্যাচটার সমীকরণ জটিল করার চেষ্টা করেছেন। তবে মাঠে খেলতে নেমে ভারত বল হাতে নিয়েই ম্যাচটাকে একতরফা করে দিল।

টস জিতে ভারত বোলিং নেওয়ার পরই পাকিস্তানের ওপর একটা মনস্তাত্ত্বিক চাপ বেড়ে গিয়েছিল। আগের দিন বাবর আজম টস জয়ের গুরুত্বের কথা বলেছিলেন। পরে ব্যাটিংয়ের সুবিধা অনেক। কুয়াশায় ভেজা মাঠে ফিল্ডিং হবে কঠিন। পাকিস্তানকে সেই কঠিন কাজটাই করতে হয়েছে গতকাল। তবে ব্যাট হাতেও লড়াই করতে হয়েছে বাবর আজমদের। জশপ্রীত বুমরাহ, কুলদ্বীপ যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ সিরাজদের সামলাতেই পারেননি পাকিস্তানি ব্যাটাররা। এই পাঁচ বোলার সমান দুটি করে উইকেট ভাগ করে নেন নিজেদের মধ্যে। পাকিস্তানের পক্ষে সর্বোচ্চ ৫০ রান করেন অধিনায়ক বাবর আজম। তার ৫৮ বলের ইনিংসে ছিল ৭টি চারের মার। এছাড়াও মোহাম্মদ রিজওয়ান ৪৯ রান করেন ৬৯ বলে ৭ চারে। ইমাম উল হক ৩৬ ও আবদুল্লাহ শফিক ২০ রান করেন। বাকিদের মধ্যে দুই অঙ্কের রান করেন কেবল হাসান আলি (১২ রান)। ভারতীয় বোলারদের মধ্যে সবচেয়ে বেশি মিতব্যয়ী ছিলেন জশপ্রীত বুমরাহ। তিনি ৭ ওভার বোলিং করে মাত্র ১৯ রান দিয়ে দুটি উইকেট শিকার করেন। রিজওয়ান ও শাদাব খানকে সাজঘরে ফেরান তিনি। মোহাম্মদ সিরাজ ৮ ওভারে ৫০ রান দিয়ে শিকার করেন আবদুল্লাহ শফিক ও বাবর আজমের উইকেট দুটি। পান্ডিয়া ৩৪ রানে ২টি, কুলদ্বীপ ৩৫ রানে ২টি এবং রবীন্দ্র জাদেজা ৩৮ রানে ২টি উইকেট শিকার করেন।

বিশ্বকাপে ভারতের মুখোমুখি হলেই চাপে ভেঙ্গে পড়ে পাকিস্তান। এই সত্য থেকে গতকালও বের হতে পারেনি দলটা। এমনিতেই এবারের বিশ্বকাপে শীর্ষ ফেবারিট ভারত। আগের দুই ম্যাচে তারা হারিয়েছে অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে। টানা তৃতীয় জয়ে সেমিফাইনালের পথে এগিয়ে যাওয়ার লক্ষ্য নিয়েই তারা গতকাল খেলতে নেমেছে। পাশাপাশি পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপে নিজেদের অপরাজিত থাকার রেকর্ডটাও ধরে রাখার মিশন নিয়ে মাঠে নেমেছিল। পাকিস্তানও আগের দুই ম্যাচে জয় পেয়েছে। তবে ভারতের মাটিতে খেলার চাপটা সামলাতে ব্যর্থ হলেন বাবর আজমরা।

শেষ পর্যন্ত ভারত ১১৭ বল হাতে রেখে ৭ উইকেট জয় পায়। রোহিত শর্মা সর্বোচ্চ ৬৩ বলে ৮৬ রানের ঝোড়ো ইনিংস খেলেন। শ্রেয়াস আয়ার ৫৩ রানে অপরাজিত থাকেন। শাহিন আফ্রিদি নেন ২ উইকেট।

সর্বশেষ খবর