শিরোনাম
রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

যে রেকর্ড গড়বে কিংস অ্যারিনা

ক্রীড়া প্রতিবেদক

২০২৬ সালে আমেরিকা, কানাডা ও মেক্সিকো তিন দেশ মিলে বিশ্বকাপ ফুটবল চূড়ান্ত পর্বের আয়োজন করবে। তবে তারই অংশ হিসেবে এখনই বাছাই পর্ব শুরু হয়ে গেছে। বিশ্ব চ্যাম্পিয়ন মেসির আর্জেন্টিনা ও সাবেক চ্যাম্পিয়ন ব্রাজিলও চূড়ান্ত পর্ব ওঠার লড়াইয়ে নেমে গেছে। বাংলাদেশ এর বাইরে নয়। ১২ অক্টোবর প্রাক বাছাই পর্বে মালেতে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে। ১৭ অক্টোবর ঢাকায় ফিরতি পর্বের লড়াই। এখানে যারা জিতবে তারাই সরাসরি বাছাই পর্ব খেলবে। জামাল ভুঁইয়ারা হোম ম্যাচ খেলবে। বসুন্ধরা কিংস অ্যারিনায় গুরুত্বপূর্ণ ম্যাচটি অনুষ্ঠিত হবে। এই খেলার সঙ্গে সঙ্গে ফিফা বিশ্বকাপ খাতায় নাম উঠবে বসুন্ধরা কিংস অ্যারিনার।

বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা শুধু চূড়ান্ত পর্বের ম্যাচ ভেন্যু নয়, বাছাই পর্বে খেলাগুলোর নামও লিপিবদ্ধ করে থাকে। বিশ্বকাপের অংশ হিসেবে বাছাই পর্বের গুরুত্বও অনেক। ২০২৬ সালে ৪৮টি দেশ খেলবে। যারা বাছাই পর্বে পার হবে তারাই খেলবে। বাংলাদেশ-মালদ্বীপ ম্যাচের ফল যা হোক, বসুন্ধরা কিংস অ্যারিনা গড়বে নতুন এক ইতিহাস।

দক্ষিণ এশিয়ায় এই প্রথম কোনো ক্লাবের ভেন্যুর নাম বিশ্বকাপের খাতায় লেখা হয়ে যাবে। যা দেশের ফুটবলেও গর্ব। ১৯৮৫ সাল থেকে বাংলাদেশ বিশ্বকাপ বাছাই পর্বে খেলছে। বাংলাদেশের হোম ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম ও মিরপুর স্টেডিয়ামে। এক্ষেত্রে কিংস অ্যারিনা হচ্ছে তৃতীয় ভেন্যু।

কিংস অ্যারিনায় এটি হবে বাংলাদেশ জাতীয় দলের তৃতীয় লড়াই। এর আগে আফগানিস্তানের বিপক্ষে ফিফা স্বীকৃত দুটি প্রীতি ম্যাচ খেলে। প্রথমটি গোলশূন্য পরেরটা ১-১ ড্র। মালদ্বীপকে হোম ম্যাচে হারালেই বাংলাদেশ চলে যাবে দ্বিতীয় রাউন্ডে। বসুন্ধরা কিংস তাদের ভেন্যুতে কোনো ম্যাচ হারেনি। জাতীয় দলও অপরাজিত। ১৭ অক্টোবর সেই ধারাবাহিকতা ধরে রাখতে চান জামালরা।

 

 

সর্বশেষ খবর