সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া মুখোমুখি

ক্রীড়া ডেস্ক

শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া মুখোমুখি

আইসিসি ওয়ানডে বিশ্বকাপে আজ লক্ষেèৗর ইকানা স্পোর্টস সিটিতে মুখোমুখি হচ্ছে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া। নিজেদের প্রথম দুই ম্যাচে দুই দলই হেরেছে। শ্রীলঙ্কা হেরেছে দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানের কাছে। অন্যদিকে অস্ট্রেলিয়া হেরেছে ভারত ও দক্ষিণ আফ্রিকার কাছে। সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখতে আজ দুই দলেরই জয়ের বিকল্প নেই।

অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা ১৯৯৬ সালে বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল। সে লড়াই অস্ট্রেলিয়ানরা নিঃসন্দেহে কখনো ভুলবে না। ফাইনালে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারিয়ে দেন অর্জুনা রানাতুঙ্গারা। প্রথমে ব্যাটিংয়ে নেমে মার্ক টেইলরের ৭৪ রানের ইনিংসে ভর করে ২৪১ রান করে অস্ট্রেলিয়া। জবাবে ২২ বল হাতে রেখে ২৪৫ রান করে জয় তুলে নেয় লঙ্কানরা। এশিয়ার তৃতীয় দল হিসেবে বিশ্বকাপ জয় করে তারা। সেই সুখস্মৃতি লঙ্কানরা যেমন মনে রেখেছে, দুঃখটা মনে রেখেছে অস্ট্রেলিয়ানরাও। দুই দলের লড়াই হলেই অস্ট্রেলিয়ানদের মনে থাকে, লঙ্কানদের জন্য একটা বিশ্বকাপ ট্রফি থেকে বঞ্চিত হয়েছে তারা।

অবশ্য অতীত নয়, বর্তমান নিয়ে ভাবছে দুটো দলই। বিশেষ করে প্রথম দুই ম্যাচে দুই দলই হেরে ব্যাকফুটে আছে। পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার জন্য সেমিফাইনাল নিশ্চিত করাই এবার কঠিন হয়ে যাচ্ছে। এরই মধ্যে ভারত এবং নিউজিল্যান্ড সেমির পথে অনেকটা এগিয়ে গেছে। দুই দলই ছয় পয়েন্ট করে সংগ্রহ করেছে। তবে রানরেটে এগিয়ে ভারত শীর্ষে আছে। দক্ষিণ আফ্রিকা এবং পাকিস্তানও বেশ ভালো অবস্থানে আছে। দুই দলের সংগ্রহই চার পয়েন্ট করে। দুই পয়েন্ট করে সংগ্রহ করেছে ইংল্যান্ড ও বাংলাদেশ।

শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া ওয়ানডে ক্রিকেটে মোট ১০২ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে ৬৩ বারই জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ৩৫ বার জয় পেয়েছে শ্রীলঙ্কা। দুই দলের গত চার লড়াইয়ে লঙ্কানরাই জয় পেয়েছে তিনবার। লঙ্কানদের এই সফলতা কি বিশ্বকাপেও দেখা যাবে! নাকি অস্ট্রেলিয়াই দাপট দেখাবে আজ!

সর্বশেষ খবর