মঙ্গলবার, ১৭ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

ধর্মশালায় আগ্রাসী প্রোটিয়াদের সামনে কমলা বাহিনী

ক্রীড়া প্রতিবেদক

ধর্মশালায় আগ্রাসী প্রোটিয়াদের সামনে কমলা বাহিনী

এ বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে আগ্রাসী দলটির নাম যে দক্ষিণ আফ্রিকা, তা ক্রিকেট ভক্তরা ইতোমধ্যে জেনেই গেছেন! যদিও ভারত ও নিউজিল্যান্ড নিজেদের প্রথম তিনটি ম্যাচেই প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে পূর্ণ ৬ পয়েন্ট করে নিয়ে তালিকার এক ও দুইয়ে। তবে প্রোটিয়ারা দুই ম্যাচ জিতলেও তাদের নেট রানরেট ভারত-নিউজিল্যান্ডের চেয়ে বেশি।

চলতি আসরে সেমিফাইনালে খেলার অন্যতম দাবিদার এবং সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়াকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করেছে! দুই ম্যাচে প্রতিপক্ষকে ন্যূনতম কোনো সুযোগ তৈরি করতে দেয়নি। প্রোটিয়ারা প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়েছে ১০২ রানের বিশাল ব্যবধানে। আরেক ম্যাচে অস্ট্রেলিয়াকে পরাজিত করেছে ১৩৪ রানে।

আজ ধর্মশালায় সেই আগ্রাসী দলটির সামনে নেদারল্যান্ডস। অবশ্য আজকের ম্যাচে দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা বললেও ভুল হবে না। কারণ, ডাচ দলে পাঁচ ক্রিকেটারই দক্ষিণ আফ্রিকার নাগরিক। পরে তারা ‘কমলা’ দুর্গে যোগ দিয়েছেন। নেদারল্যান্ডসের টপ অর্ডারে ব্যাট করা লিস্টারশায়ারের ব্যাটার কলিন অ্যাকারম্যান ও সিব্র্যান্ড এঙ্গেলব্রেখ, মিডল অর্ডারে সমারসেটের স্পিনিং অল-রাউন্ডার রোয়েলফ ফন ডার মারু, ফাস্ট মিডিয়াম বোলার রায়ান ক্লেইন এবং ওয়েসলি বারেসি আফ্রিকান। কিন্তু এখন তাদের ধ্যান-জ্ঞান নেদারল্যান্ডস। আজ তারা জন্মভূমিকে হারানোর জন্য মরিয়া হয়ে খেলবেন। যদিও বিশ্বকাপের এ আসরে এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে দুই ম্যাচেই তারা হেরেছে। তারপরও কমলাবাহিনী দক্ষিণ আফ্রিকাকে হারানোর স্বপ্ন দেখছে।

তবে প্রোটিয়ারা প্রথম দুই ম্যাচে ক্যারিশমেটিক দুই জয় পেয়েছে বলেই আজ ‘পুঁজকে’ নেদারল্যান্ডসকে যে নিশ্চিত হারাবেই এমন কথা বলার উপায় নেই। কেননা, এবারের বিশ্বকাপে ওলটপালট অনেক ঘটনাই ঘটছে। যেমন আগের ম্যাচেই বিশ্ব চ্যাম্পিয়নকে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। তাই প্রোটিয়াদের নিশ্চিতে থাকার উপায় নেই। অবশ্য দক্ষিণ আফ্রিকার অধিনায়ক বাভুমারা আজকের ম্যাচকে ‘কমলা’ পরীক্ষা হিসেবেই দেখছেন।

গতকাল ধর্মশালায় তিনি বলেন, ‘আমরা নেদারল্যান্ডসকে সমীহই করছি। কারণ তারা তাদের সেরাটা দেওয়ার চেষ্টা করবে। তাদের ভালো কিছু করার সামর্থ্যও আছে। আমাদের সতর্ক থাকতে হবে। প্রথম দুই ম্যাচে আমরা যে মেজাজে খেলেছি এ ম্যাচেও একইভাবে খেলব।’

সর্বশেষ খবর