বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা
বিশ্বকাপ বাছাই পর্ব

দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ

বাংলাদেশ ২ : ১ মালদ্বীপ

রাশেদুর রহমান

দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ

ম্যাচের যোগ করা সময়ের শ্বাসরুদ্ধকর কয়েকটি মিনিট শেষ হতেই উৎসবের মঞ্চ হয়ে উঠল বসুন্ধরা কিংস অ্যারিনা। বাংলাদেশের ফুটবলারদের হাতে শোভা পেল লাল-সবুজ পতাকা। সেই পতাকা নিয়ে গ্যালারিতে অপেক্ষমাণ দর্শকদের দিকে এগিয়ে যান জামাল ভূইয়ারা। জয়ের আনন্দ ভাগাভাগি করে নেন দর্শকদের সঙ্গে।

ফিফা বিশ্বকাপ ২০২৬ বাছাই পর্বের প্রথম রাউন্ডের বাধা পাড়ি দিল বাংলাদেশ। ১২ সেপ্টেম্বর মালদ্বীপের রাজধানী মালের ন্যাশনাল স্টেডিয়ামে ১-১ গোলে ড্র করে ঘরে ফিরেছিলেন জামালরা। গতকাল দ্বিতীয় লেগে বাংলাদেশ ২-১ গোলে পরাজিত করে মালদ্বীপকে। এবার গ্রুপ পর্বে অস্ট্রেলিয়া, লেবানন ও ফিলিস্তিনের বিপক্ষে খেলবেন জামালরা।

বসুন্ধরা কিংস অ্যারিনায় এর আগেও দুটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। দুটিই আফগানিস্তানের সঙ্গে। একটি গোলশূন্য এবং অন্যটি ১-১ ব্যবধানে ড্র করেছেন জামাল ভূইয়ারা। তৃতীয় ম্যাচ খেলতে নেমে কিংস অ্যারিনায় জয়ের দেখা পেলেন লাল-সবুজের জার্সিধারীরা।

‘ছয় মাস আগেও এমন দর্শক ছিল না ফুটবলে। এখন তারা আসছে। আমরা আগের চেয়ে ভালো খেলা উপহার দিচ্ছি।’

মালদ্বীপের বিপক্ষে দারুণ এক জয়। এ জয়ের পরও অনেকের আক্ষেপ থেকে গেছে। রাকিব, ফাহিম, জামালরা আরও কয়েকটি গোল যোগ করতে পারতেন। আরও বড় জয় দেখা হলো না দর্শকের। তবে স্প্যানিশ কোচ হাভিয়ের কাবরেরার আক্ষেপ নেই একটুও। তিনি বললেন, ‘আমরা অনেক সুযোগ তৈরি করতে পারি। এটাকে ইতিবাচকভাবে দেখুন। এমন তো নয় যে গোল হয়নি। আমরা জয় নিয়েই মাঠ ছেড়েছি।’

ম্যাচের ১২ মিনিটে বাংলাদেশ এগিয়ে যায় রাকিবের গোলে। ৩৬ মিনিটে আইসাম ইব্রাহিমের গোলে সমতায় ফেরে মালদ্বীপ। দ্বিতীয়ার্ধের শুরুতেই আবার ব্যবধান বাড়িয়ে নেয় বাংলাদেশ। এবার গোল করেন ফাহিম। ৫৯ মিনিটে মো. সোহেল রানা দ্বিতীয় হলুদ কার্ড দেখে লাল কার্ড পেলে বাংলাদেশ ১০ জনের দল নিয়ে খেলে। তার পরও নিজেদের খেলার ধার কমতে দেননি জামালরা। ম্যাচের যোগ করা সময়ে মালদ্বীপের আহনাফও লাল কার্ড দেখে মাঠ ছাড়েন।

টানা দুই ম্যাচে সেরা ফুটবলারের পুরস্কার পাওয়া রাকিব হোসেন দর্শকদের নিয়ে বলেন, ‘ছয় মাস আগেও এমন দর্শক ছিল না ফুটবলে। এখন তারা আসছে। আমরা আগের চেয়ে ভালো খেলা উপহার দিচ্ছি। দর্শকের উপস্থিতি আমাদের ভালো খেলতে অনুপ্রাণিত করে। ৯০ মিনিট তারা একই সুরে চিৎকার করেছে আমাদের সমর্থনে। এটা সত্যিই দারুণ ব্যাপার। আশা করি, ভবিষ্যতেও তাদের এ সমর্থন অব্যাহত থাকবে। আমরা আরও ভালো ফল উপহার দিতে পারব আশা করি।’ টানা দুই ম্যাচে সেরা ফুটবলার হলেন রাকিব। অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলা নিয়ে রাকিব বলেন, ‘গত বিশ্বকাপে অস্ট্রেলিয়া আর্জেন্টিনার বিপক্ষে খেলেছে। তাদের বিপক্ষে খেলতে পারব, এটাই রোমাঞ্চকর। তবে এ ম্যাচেও আমরা ভালো খেলা উপহার দিতে চাই।’ মালদ্বীপের কোচ আলি সুজান বাংলাদেশকে বিজয়ের জন্য অভিনন্দন জানিয়ে বলেন, ‘বাংলাদেশ অসাধারণ ফুটবল খেলেছে। কয়েক বছর ধরেই তারা দারুণ খেলছে।’

সর্বশেষ খবর