বুধবার, ১৮ অক্টোবর, ২০২৩ ০০:০০ টা

উৎসবের অপেক্ষায় পুণেবাসী

বিশ্বকাপে দারুণ খেলছে ভারত। টানা তিন জয়ে সেমিফাইনালের লড়াইয়ে বেশ এগিয়ে রোহিতরা। বিপরীতে বাংলাদেশ ভুগছে ব্যাটিং আস্থাহীনতায়। দলের মূল ক্রিকেটার ও অধিনায়ক সাকিব আল হাসান কুঁচকির ইনজুরিতে ভুগছেন। যদিও গতকাল ব্যাটিং করেছেন টাইগার অধিনায়ক। কিন্তু আগামীকাল ভারত ম্যাচে খেলবেন কি না, নিশ্চিত নয়। বিশ্বকাপে পারফরম্যান্সের বিচারে নিঃসন্দেহে সাকিব বাহিনীর চেয়ে অনেক এগিয়ে রোহিত বাহিনী। আগামীকাল দুই দলের ম্যাচে লড়াই যেন সমানে সমানে হয়, এটাই চাওয়া পুণে বিশ্ববিদ্যালয়ের ছাত্র আজিঙ্কার পুনস্কার, ‘বাংলাদেশ ভালো দল। ঐতিহাসিক ম্যাচটি যেন সাকিবরা ভালো খেলেন। লড়াই করেন। আমরা শেষ বল পর্যন্ত ম্যাচ দেখতে চাই।’ শুধু আজিঙ্কার নন, পুণেবাসীর যারাই টিকিট কিনেছেন, সবার চাওয়া বাংলাদেশ-ভারত ম্যাচটি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হোক। ইতিহাসের সাক্ষী হতে যাওয়া ম্যাচটি যেন একপেশে না হয়।

শিক্ষার শহর, আইটি শহর, সাংস্কৃতিক শহর পুণে। মারাঠা যোদ্ধা শিবাজি, ছত্রপতির শহর পুণে। ভারতের নবম বৃহত্তম শহরের নতুন ক্রিকেট স্টেডিয়াম মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। আগে আন্তর্জাতিক ম্যাচ হতো জহরলাল নেহেরু স্টেডিয়ামে। ২০১৩ সাল থেকে নিয়মিত ম্যাচ হচ্ছে মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামে। যদিও এখানে দুটি টেস্ট, সাতটি ওয়ানডে ও চারটি টি-২০ ম্যাচ হয়েছে। বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে গোটা পুণেতে এখন সাজসাজ রব। সবাই অপেক্ষায় ইতিহাসের সাক্ষী হতে। ৪০ হাজার আসনবিশিষ্ট স্টেডিয়ামের একটি টিকিটের জন্য চারদিকে হাহাকার। সবাই এদিক-ওদিক দৌড়াচ্ছেন একটি টিকিট পেতে। কিন্তু কোথাও উন্মুক্ত টিকিট কেনাবেচা হচ্ছে না। স্টেডিয়ামের ঢোকার রাস্তায় স্পষ্ট করে লেখা, ‘এখানে কোনো টিকিট বিক্রয় হয় না। সব টিকিট অনলাইনে পাওয়া যাবে।’ তারপরও একটি টিকিটের জন্য ছেলে-বুড়ো সবার চেষ্টার শেষ নেই।

মহারাষ্ট্র ক্রিকেট স্টেডিয়াম ছাড়া ভারতের আর কোনো স্টেডিয়াম শহরের বাইরে নয়। অপরূপ সুন্দর স্টেডিয়ামটি শহরের সিটি সেন্টার থেকে ৩০ কিলোমিটার দূরে। পুণে-মুম্বাই হাইওয়ে ধরে পাহাড়ি এলাকা লাহুনজি; সেখানেই স্টেডিয়ামটি অবস্থিত। দুই দিক দিয়ে স্টেডিয়ামটিকে ঘিরে রেখেছে দুটি পাথুরে পাহাড়। আরেক পাশের বিরান ভূমিতে গড়ে উঠছে হাইরাইজ অ্যাপার্টমেন্ট। নতুন শহরের বসত হচ্ছে লাহুনজিতে। পাহাড়ের কোলঘেঁষা স্টেডিয়ামটি দেখে যে কারোর চোখেই প্রশান্তি আসবে। স্টেডিয়ামে ঢুকে বাংলাদেশের ক্রিকেটাররা মুগ্ধ চোখে উপভোগ করেছেন স্টেডিয়ামের সৌন্দর্য। স্টেডিয়ামটির ভিআইপি অংশ পাঁচতলা। দেখতে অনেকটাই দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামের মতো। গ্যালারিগুলো একতলা। একদিক ছাদঢাকা।

সর্বশেষ খবর